Home /News /kolkata /
Kolkata Health News|| নিঃসন্তান দম্পতিদের জন্য বিরাট খবর! রাজ্যের উদ্যোগে IVF চিকিৎসা, কোন হাসপাতালে মিলবে পরিষেবা?

Kolkata Health News|| নিঃসন্তান দম্পতিদের জন্য বিরাট খবর! রাজ্যের উদ্যোগে IVF চিকিৎসা, কোন হাসপাতালে মিলবে পরিষেবা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Kolkata Health News, IVF clinic at Government Hospital: সন্তানহীন দম্পতিদের জীবনে সন্তানসুখ দিতে সরকারি উদ্যোগে দেশে প্রথম নলজাতক শিশুর জন্মের প্রক্রিয়া শুরু হতে চলেছে কলকাতায়। এসএসকেএম হাসপাতালে শুরু হচ্ছে এই পরিষেবা।

  • Share this:

#কলকাতা: নিঃসন্তান দম্পতির জন্য দারুণ সুখবর! এ বারে সন্তানহীন দম্পতিদের জীবনে সন্তানসুখ দিতে সরকারি উদ্যোগে দেশে প্রথম নলজাতক শিশুর জন্মের প্রক্রিয়া শুরু হতে চলেছে কলকাতায়। এসএসকেএম হাসপাতালে শুরু হচ্ছে এই পরিষেবা। কৃত্রিম প্রজনন বা IVF চিকিত্‍সা পরিষেবা এতদিন ছিল মুষ্টিমেয় বেসরকারি ক্লিনিকের নিয়ন্ত্রণে, এ বার তা আসতে চলেছে সাধারণ মানুষের নাগালের মধ্যে।

সপ্তাহে দু'দিন এসএসকেএমের আউটডোরে সন্তানহীন দম্পতিরা চিকিৎসকের কাছে নিজেদের সমস্যা নিয়ে যেতে পারবেন। অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করে বিশ্বমানের ল্যাবরেটরি তৈরি হয়েছে এসএসকেএম হাসপাতালের IVF ক্লিনিকে। নলজাতক চিকিত্‍সার পথিকৃত্‍ প্রয়াত সুভাষ মুখোপাধ্যায়ের সহযোগী, ছাত্র চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার এই গোটা বিষয়ের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন: করোনার পর মানুষের শরীরে প্রথমবার বার্ড ফ্লু-য়ের হানা! কোথায় মিলেছে আক্রান্তের খোঁজ?

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে কাজ হবে। ইতিমধ্যেই ক্লিনিক তৈরি হয়ে গিয়েছে। অত্যাধুনিক যন্ত্র, ওষুধ, হরমোন চিকিত্‍সা থেকে সন্তানধারণের পর যাবতীয় চিকিত্‍সা পরিষেবাই মিলবে। সেই খরচ বহন করবে রাজ্য সরকার। সুদর্শন ঘোষ দস্তিদারের সংস্থা দেবে কারিগরি সহায়তা। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, শুধুমাত্র ব্যাপক খরচের জন্য অনেক গরিব মানুষ আইভিএফ পদ্ধতি থেকে পিছিয়ে আসে। এ বার অন্তত সেই চিত্রটা থাকবে না বলেই আশাবাদী চিকিৎসক মহল।

Avijit Chanda

Published by:Shubhagata Dey
First published:

Tags: IVF, SSKM Hospital

পরবর্তী খবর