Home /News /kolkata /
Independence Museum: আলিপুর জেলে গড়ে উঠছে ইন্ডিপেন্ডেন্স মিউজিয়াম, কাজ শুরু করল হিডকো

Independence Museum: আলিপুর জেলে গড়ে উঠছে ইন্ডিপেন্ডেন্স মিউজিয়াম, কাজ শুরু করল হিডকো

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Independence Museum in Alipore Central Jail: আলিপুর এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের আওতায় এই কাজ করা হচ্ছে। সংষ্কারের কাজ শুরু করে দিল হিডকো।ইতিমধ্যেই এই প্রকল্প সম্পর্কে জানিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: আলিপুর জেলে তৈরি হচ্ছে ইন্ডিপেন্ডেন্স মিউজিয়াম (Independence Museum)। স্বাধীনতা সংগ্রামীদের নানা ইতিহাস নিয়ে তৈরি হচ্ছে এটি। কাজ শুরু করল হিডকো। আলিপুর এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের আওতায় এই কাজ করা হচ্ছে। সংস্কারের কাজ শুরু করে দিল হিডকো। ইতিমধ্যেই এই প্রকল্প সম্পর্কে জানিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং (Independence Museum in Alipore Central Jail)।

ঐতিহাসিক এই স্থানের হেরিটেজ সাইট মিউজিয়ামে ঘুরে দেখার সুযোগ মিলবে। লাইট অ্যান্ড সাউন্ড থাকতেও পারে। ১৯০৬ সালে তৈরি হওয়া অনেক ইতিহাসের সাক্ষী রয়েছে আদিগঙ্গার পাড়ের ২১ ফুট পাঁচিল ঘেরা লাল রঙের বাড়িটিতে। সেখানে ব্রিটিশ জমানায় সময় কেটেছিল নেতাজি সুভাষচন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, জওহরলাল নেহরু, বিধানচন্দ্র রায়দের।

আরও পড়ুন-নতুন নীতিশাস্ত্র তৈরি করার আপনি কে? দলীয় মুখপত্রে প্রশ্ন তুলল তৃণমূল কংগ্রেস

রাজ্য কারা দফতরের ওয়েবসাইট অনুযায়ী, সুভাষচন্দ্র বসু, চিত্তরঞ্জন দাশদের ব্যবহৃত কুঠুরি ‘হেরিটেজ সাইট’ হিসাবে চিহ্নিত রয়েছে। আলিপুর জেলের অন্দরে রয়েছে নেহরু ভবন। রয়েছে দোতলার নেতাজি ভবন। আর ভবনের সঙ্গেই রয়েছে চিত্তরঞ্জন দাস, বিধানচন্দ্র রায়ের ব্যবহৃত কুঠুরি। ওই কুঠুরিগুলির সামনে নেতাজি, দেশবন্ধু, যতীন্দ্রমোহন সেনগুপ্তের মূর্তি নামের ফলক-সহ বসেছে। আলিপুর জেলের ফাঁসিকাঠেই গলা দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামী অনন্তহরি মিত্র। সেখানে প্রমোদরঞ্জন চৌধুরীরও ফাঁসি হয়। এখানেই ব্রিটিশ সরকার ফাঁসি দেয় দীনেশ গুপ্তকে। স্বাধীনতা সংগ্রামী রামকৃষ্ণ বিশ্বাস, দীনেশ মজুমদারেরও মৃত্যুদণ্ড কার্যকর হয় এখানে। ফাঁসি মঞ্চ এবং স্বাধীনতা সংগ্রামীদের ব্যবহৃত কুঠুরিগুলি হেরিটেজ সাইট হিসাবে চিহ্নিত।

রাজ্য সরকার ইতিমধ্যেই এই মিউজিয়াম সম্পর্কে জানিয়েছেন। বেশ কয়েক বছর আগেই আলিপুর জেল থেকে বন্দিদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বারুইপুর সংশোধনাগারে। বেশ কয়েক বছর আলিপুর জেল বিল্ডিং থেকে প্রশাসনিক কাজ চললেও বাকি কাজ বন্ধ ছিল। ঐতিহাসিক এই জায়গায় মানুষ যাতে এসে ইতিহাসের ছোঁয়া পান সেই কাজ অবশেষে শুরু হল। প্রধান ফটকের মাথায় বসানো হয়েছে ইন্ডিপেন্ডেন্স মিউজিয়ামের বোর্ড। এছাড়া পাশের একাংশেও সেই পরিচয় তৈরি করে দেওয়া হয়েছে। জেলের ভিতরের অংশেও চলছে নানান মাপজোক ৷ চলছে সংষ্কারের কাজ ৷

আরও পড়ুন-Weather Update: এক ধাক্কায় কলকাতায় পারদ নামল ৩ ডিগ্রি ! আগামী ক’দিন বঙ্গে আবহাওয়ার কী পূর্বাভাস, জেনে নিন

হেরিটেজ সাইট অক্ষুণ্ণ রেখেই এই কাজ সম্পন্ন করা হবে বলে সূত্রের খবর। তবে এই প্রকল্পে জুড়ে যাবে আরও বেশ কিছু জায়গা তার মধ্যে বিপরীত দিকে থাকা জেলের প্রেসের অংশটিও থাকবে বলে সূত্রের খবর। রাজ্যে একাধিক মিউজিয়াম থাকলেও এই প্রথম কোনও মিউজিয়াম তৈরি করা হচ্ছে যেখানে স্বাধীনতা সংগ্রামীদের নানা ইতিহাস বর্ণিত হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Alipore Jail

পরবর্তী খবর