Home /News /kolkata /
Back to School: একটি আম ৫০০ টাকা! গরমের ছুটির পর স্কুলে প্রথম দিন মহার্ঘ্য কোহিতুর-সহ নানা ফল দিয়ে বরণ পড়ুয়াদের

Back to School: একটি আম ৫০০ টাকা! গরমের ছুটির পর স্কুলে প্রথম দিন মহার্ঘ্য কোহিতুর-সহ নানা ফল দিয়ে বরণ পড়ুয়াদের

একে স্কুল খোলার আনন্দ, তার ওপর বাড়তি পাওনা স্কুলে ফল উৎসব

একে স্কুল খোলার আনন্দ, তার ওপর বাড়তি পাওনা স্কুলে ফল উৎসব

Back to School: একে স্কুল খোলার আনন্দ, তার ওপর বাড়তি পাওনা স্কুলে ফল উৎসব

  • Share this:

কলকাতা : অনেক দিন পর আবার খুলল স্কুল । খুশি শিক্ষক থেকে পড়ুয়ারা । তবে আজ স্কুলের প্রথম দিন পড়াশোনা নয়, ছোট ছোট পড়ুয়াদের বরণ করা হল নানা ধরনের ফল দিয়ে । পড়ুয়াদের ফল খাওয়ানোর ব্যবস্থাও  করা হয় স্কুল কর্তৃপক্ষের তরফে । একে স্কুল খোলার আনন্দ, তার ওপর বাড়তি পাওনা স্কুলে ফল উৎসব । রাজপুর সোনারপুর পুরসভা এলাকার অন্তর্গত গ্রিন পার্ক শিক্ষা সদন প্রাথমিক বিদ্যালয়ে সোমবার এই উৎসবের আয়োজন করা হয়েছিল ৷

করোনাকালে স্কুল বন্ধ থাকায় অনেকেই স্কুলের  প্রতি আগ্রহ হারিয়েছে । পড়াশোনার বদলে স্কুলে একটা দিন অন্য ধরনের উৎসব আয়োজনের মাধ্যমে সরকারি প্রাথমিক স্কুলের এই আয়োজনের মূল লক্ষ্য, পড়ুয়াদের স্কুলমুখী করা । স্কুলের বেঞ্চে সোমবার বই-খাতার বদলে নানা ফলের সমারোহ । এই ফল উৎসবের মাধ্যমে চলছে ছোট ছোট পড়ুয়াদের নানা ধরনের ফলের সঙ্গে পরিচয় করানোর পর্বও । স্কুলের এই উদ্যোগে খুশি পড়ুয়া থেকে অভিভাবকরা । রাজপুর সোনারপুর পুরসভা এলাকার অন্তর্গত গ্রিন পার্ক শিক্ষা সদন প্রাথমিক বিদ্যালয়ে সোমবার আয়োজন করা হয় ফল উৎসবের । পড়ুয়াদের হাতে ফল বিতরণ করে উৎসবের সূচনা করেন স্থানীয় বিধায়ক ফিরদৌসী বেগম । সঙ্গে ছিলেন পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল সদস্য নজরুল আলি মন্ডল ।

আরও পড়ুন  : বর্ষায় সর্দিকাশি আর জ্বর থেকে সুস্থ থাকতে চান? রইল সহজ টিপস

স্কুলের প্রধান শিক্ষক সৌমিত্র কর বলেন, ‘‘অচেনা ফলের সঙ্গে পরিচয় ঘটনার পাশাপাশি স্কুলের প্রতি ছোট ছোট পড়ুয়াদের আগ্রহ বাড়ানোর লক্ষ্যেই আমাদের এই উদ্যোগ ।’’ এদিন স্কুলে গিয়ে দেখা গেল, উৎসবের চেহারা । পেয়ারা থেকে মুসুম্বি, আনারস থেকে তরমুজ । হরেক রকমের ফলের সমাহার । তবে এরই মধ্যে অন্যতম আকর্ষণ কোহিতুর আম । যে আমের একটির দাম ৫০০ টাকা । কী এই আমের বৈশিষ্ট্য? এই আমটি ধাতব কোনও ছুরি দিয়ে কাটা যায় না । কাটলেই সেই আমের স্বাদ ও রং দুই-ই নষ্ট হয়ে যায় ।  কাঠের ছুরি দিয়ে কোহিতুর আম কাটা হয় ।

আরও পড়ুন  : শুধু হাসি নয়, সুস্থ থাকার জন্য দরকার কান্নাও

পড়ুয়া থেকে অভিভাবকদের মধ্যে এই কোহিতুর আমের  সঙ্গে পরিচয়ের ক্ষেত্রেও উৎসাহ লক্ষ করা যায় । স্কুল  কর্তৃপক্ষের  তরফে জানানো হয়, সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যে আম উৎসব হয়েছিল সেখান থেকেই এই কোহিতুর আমটি নিয়ে আসা হয়েছিল । সব মিলিয়ে ফুলের মতো কচিকাঁচরা ফলের উৎসবে সামিল হতে পেরে দারুণ খুশি । নিঃসন্দেহে এ দিনের গ্রিন পার্ক স্কুলের ব্যতিক্রমী আয়োজনের প্রশংসা করেছে সকলে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Mango, School, Summer Vacation

পরবর্তী খবর