• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আগামিকাল দক্ষিণেশ্বর পর্যন্ত দৌড়বে প্রথম মেট্রো

আগামিকাল দক্ষিণেশ্বর পর্যন্ত দৌড়বে প্রথম মেট্রো

সূত্রের খবর রাজ্যে নির্বাচনের আগেই চালু করে দেওয়া হবে এই নয়া মেট্রো পথ।

সূত্রের খবর রাজ্যে নির্বাচনের আগেই চালু করে দেওয়া হবে এই নয়া মেট্রো পথ।

সূত্রের খবর রাজ্যে নির্বাচনের আগেই চালু করে দেওয়া হবে এই নয়া মেট্রো পথ।

  • Share this:

#কলকাতা: আগামিকাল থেকেই শুরু হয়ে যাচ্ছে ট্রায়াল রান। দীর্ঘদিনের আশা পূরণ করে মেট্রো ছুটবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি। যদিও যাত্রী পরিষেবা শুরু হতে সেই মার্চ মাস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর রাজ্যে নির্বাচনের আগেই চালু করে দেওয়া হবে এই নয়া মেট্রো পথ। তবে কল্পতরু উৎসবেও দক্ষিণেশ্বর অবধি মেট্রো সফর করা যাবে না। ফলে পয়লা বৈশাখ বাঙালির লক্ষ্য নয়া মেট্রো পথের৷ আগামিকাল সকাল সাড়ে ১০টায় প্রথম মেট্রো যাত্রা শুরু করবে।

পরীক্ষামূলক ভাবে এই মেট্রোর যাত্রী হতে পারেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী সহ বেশ কয়েকজন আধিকারিক। মেধা রেক নম্বর ৪১২ প্রথম যাবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর। আপ লাইন দিয়ে ছুটবে ট্রেন। তারপর দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে পৌছবে। সেখান থেকে পিছিয়ে আসবে ফের বরানগর মেট্রো স্টেশনের দিকে। তারপর ওয়াই সাইডিং থেকে লাইন বদল করে মেট্রো আসবে দক্ষিণেশ্বর। সেখান থেকে ডাউন লাইন ধরে মেট্রো ছুটবে নোয়াপাড়ার দিকে। এভাবেই বেশ কয়েকবার চলবে মেট্রোর ট্রায়াল রান। পরীক্ষা চলবে রেক, সিগন্যাল, ব্রেক সিস্টেমের। বার বার পরীক্ষা করে ত্রুটি শোধরানো হবে। তারপরে আবেদন জানানো হবে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে৷ সেখান থেকে চূড়ান্ত ছাড়পত্র পেলেই ছুটবে মেট্রো। ফলে দীর্ঘদিনের চাহিদা মেনে মেট্রো ছুটবে দক্ষিণেশ্বর অবধি।

ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে দক্ষিণেশ্বর ও বরানগর মেট্রো স্টেশন। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন দেখতে হয়েছে ভবতারিণীর মন্দিরের আদলেই। বরানগর মেট্রো স্টেশনেও তৈরি হয়ে গিয়েছে। সব কটি স্টেশনে ট্রায়াল রান চালিয়েই দ্রুত পরিষেবা চালু করতে চায় মেট্রো। ইতিমধ্যেই স্টেশন সুপারিন্টেন্ডেন্ট, স্টেশন সুপারভাইজার সহ ২৫ জন দুই নয়া মেট্রো স্টেশনের দায়িত্ব নিয়েছেন।ইতিমধ্যেই সাজিয়ে ফেলা হয়েছে দুই স্টেশন। আর ভি এন এল আধিকারিকরা বারবার নজরদারি চালাচ্ছেন। লকডাউন ও করোনা পরিস্থিতি না থাকলে এই কাজ আগেই শেষ হয়ে যেত বলে জানাচ্ছেন রেলের আধিকারিকরা। তবে বাঙালির নতুন বছরেই এই পথে মেট্রো মিলবে।

Published by:Dolon Chattopadhyay
First published: