কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

২ নভেম্বর থেকে শুরু স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া, বিজ্ঞপ্তি জারি কলকাতা বিশ্ববিদ্যালয়ের, দেখে নিন বিশদে

২ নভেম্বর থেকে শুরু স্নাতকোত্তর স্তরে ভর্তি  প্রক্রিয়া, বিজ্ঞপ্তি জারি কলকাতা বিশ্ববিদ্যালয়ের, দেখে নিন বিশদে

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছিলেন বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র ভর্তির প্রক্রিয়া নিয়ে। সেখানেই বিশেষ কিছু নির্দেশ দেওয়া হয়

  • Share this:

#কলকাতা: পুজোর মধ্যেই বিএ, বিএসসি ও বিকম পার্ট থ্রি অনার্সের ফলাফল প্রকাশ করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। তারপরই স্নাতকোত্তর স্তরে ছাত্র ভর্তির বিজ্ঞপ্তি জারি করে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে স্নাতকোত্তর স্তরে ছাত্র ভর্তির অর্থাৎ দু'বছরের এমএ,  এমএসসি, এমকম-এ ছাত্র ভর্তির জন্য আগামী ২ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফর্ম তোলা ও জমা দেওয়া যাবে। যদিও ছাত্র ভর্তির বাকি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরে জানানো হবে বলেও নির্দেশিকায় জানানো হয়েছে।

সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছিলেন বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র ভর্তির প্রক্রিয়া নিয়ে। সেখানেই ৬০-৪০ অনুপাত এর বদলে ৮০-২০ অনুপাতে ছাত্র ভর্তির কথা বলা হয়েছে। অর্থাৎ বিশ্ববিদ্যালয়গুলিতে ৮০% ছাত্র-ছাত্রী নিতে হবে তাদের নিজেদের বিশ্ববিদ্যালয়ের থেকে এবং বাকি ২০ শতাংশ ছাত্র-ছাত্রী বাইরের বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি নিতে হবে । যদিও কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে কিভাবে ভর্তি প্রক্রিয়া হবে সে বিষয়ে বিস্তারিত ভাবে না বলা হলেও সূত্রের খবর এই ৮০-২০  অনুপাতে কিভাবে কার্যকরী করা হবে তা নিয়েই আগামী সপ্তাহের মধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে।

৩১ অক্টোবরের আগেই এবছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের ফলাফল প্রকাশ করে দিয়েছে। ষষ্ঠীর দিনে বিকমের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের ফলাফল এবং সপ্তমীর দিন এই বিএ ও বিএসসির ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের ফলাফল প্রকাশ করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। উল্লেখযোগ্য ভাবে ফলাফলের নিরিখে এবছর বেড়েছে ফার্স্ট ক্লাসে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের সংখ্যা। আর যেখানে এবছর কলকাতা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই স্নাতকোত্তর স্তরে ছাত্র ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে সেখানেই ফার্স্ট ক্লাসের সংখ্যা বেড়ে যাওয়াতেও এত সংখ্যক ছাত্র-ছাত্রীদের স্নাতকোত্তর স্তরে জায়গা করে দেওয়া সম্ভব নাকি তা নিয়েই এবার সংশয় প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয় অধ্যাপক রাই। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর গত বছরের তুলনায় এ বছর বিএ ও বিএসসি-তে ফার্স্ট ক্লাসের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেশি হয়েছে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই মুহূর্তে স্নাতকোত্তর স্তরের আসন সংখ্যা নির্দিষ্ট। যদিও বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ অনেক কলেজেই স্নাতকোত্তর স্তরে পড়ানো হয়। গত কয়েক বছরে সেই সংখ্যাটা অনেকটাই বেড়েছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ছাত্র-ছাত্রীদের ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীদের একইভাবে ভর্তি করানো হবে তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

সাধারণত বাইরের বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র ভর্তি করতে গেলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ প্রবেশিকা পরীক্ষা নেয়। করোনা পরিস্থিতির মধ্যে বিশ্ববিদ্যালয়ের তরফে কিভাবে প্রবেশিকা পরীক্ষা নেওয়া সম্ভব তা নিয়েই মূলত একপ্রস্থ আলোচনা শুরু হয়েছে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ছাত্র-ছাত্রীদের নম্বরের মাধ্যমে ভর্তি করে নেওয়া সম্ভব হলেও বাইরের ছাত্র-ছাত্রীদের নম্বরের মাধ্যমে কিভাবে ভর্তি নেওয়া সম্ভব তা নিয়ে মূলত বিভিন্ন বিভাগের অধ্যাপক আলোচনা শুরু করেছেন। অর্থাৎ আপাতত বিশ্ববিদ্যালয়ের তরফে আবেদনপত্র তোলা এবং জমা নেওয়ার প্রক্রিয়া শেষ করে রাখা হলেও সূত্রের খবর লক্ষ্মী পুজোর পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজ কিছুটা শুরু হলেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নেওয়া হতে পারে। সেক্ষেত্রে বাইরের ছাত্র-ছাত্রীদের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হলেও সেই প্রবেশিকা পরীক্ষা কিভাবে ছাত্রছাত্রীরা দেবে এবং সেই পরীক্ষা অনলাইনে হবে নাকি পুরোটাই এখন বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের দিকে তাকিয়ে অধ্যাপকরা।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: October 28, 2020, 2:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर