Home /News /kolkata /
Fake Call Centre: শহরের বুকে ফের ধরা পড়ল ভুয়ো কল সেন্টার

Fake Call Centre: শহরের বুকে ফের ধরা পড়ল ভুয়ো কল সেন্টার

উদ্ধার হয় চল্লিশটি কর্ডলেস ল্যান্ড ফোন, অজস্র সিম কার্ড, মোবাইল ফোন এবং জাল নথিপত্র সহ অনেককিছু।

  • Share this:

#কলকাতা: কলকাতা পুলিশের কাছে গোপন সূত্রে খবর আসে ভুয়ো কল সেন্টার চলছে রমরমিয়ে। ধর্মতলার বুকে ফেয়ারলি প্লেসের কাছে একটি দল ফোন করে নানা প্রলোভন দেখাচ্ছে প্রতি মুহূর্তে, যারা সেই ফোন কলে সাড়া দিচ্ছেন তাদের প্রতারিত করছে একটি দল। কলকাতা পুলিশের কাছে খবর থাকলেও সুযোগের অভাব ছিল অভিযানের।

মঙ্গলবার ফেয়ারলি প্লেসের আর.বি ট্রেডিং মার্কেটিং অ্যান্ড রিপাবলিক গ্লোবাল সার্ভিসেস নামক সংস্থার অফিসে হানা দিয়ে একটি ভুয়ো কল সেন্টার হাতেনাতে ধরে হেয়ার স্ট্রিট থানার একটি দল। সেখান থেকেই গ্রেফতার হয় জয়ন্ত দাস, রনিত দাস, কুণাল চক্রবর্তী, তাপস ব্রহ্ম, বিকাশচন্দ্র নাহা রায়, শিবু সমাদ্দার, নেহা সিং এবং ঈপ্সিতা দাস সহ আরও কয়েকজন।

আরও পড়ুন: মমতার সিদ্ধান্তে সমর্থন! দলের শাস্তিতে অভিমানী পার্থ বললেন, 'সময় বলবে'

অভিযানের মধ্যে থানার তদন্তকারী দল ভুয়ো কল সেন্টারের কাজগুলো খতিয়ে দেখে তারাও হতবাক। উদ্ধার হয় চল্লিশটি কর্ডলেস ল্যান্ড ফোন, অজস্র সিম কার্ড, মোবাইল ফোন এবং জাল নথিপত্র-সহ অনেক কিছু। তদন্তকারী দল জানতে পারে বিভিন্ন নম্বর থেকে উৎসাহী ব্যক্তিদের ফোন করে প্রলোভনে ফাঁদে ফেলা হয় বলে জানা যায়। মাঝে মধ্যেই ফোন করে জানানো হয় কম সুদে ব্যাঙ্ক ঋণ, অথবা বাড়িতে মোবাইল টাওয়ার বা ব্যাঙ্কের মাইক্রো এটিএম ইত্যাদি বসানোর প্রস্তাব দিয়ে প্রতারিত করত এই ভুয়ো কল সেন্টারের মাধ্যমে।

আরও পড়ুন: 'হাইজাম্প' করে তালিকা? ফের বিপাকে স্কুল সার্ভিস কমিশন! নবম-দশমে নতুন মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের

বিভিন্ন কাজের জন্য সার্ভিস চার্জ বাবাদ মোটা অঙ্কের টাকা নেওয়া হত বিভিন্ন ব্যক্তিদের থেকে। তারপর সেই টাকা পেয়ে গেলেই ফোন নম্বর বন্ধ হয়ে যেত প্রায়ই। এই ভাবে অনেক ব্যক্তিকেই প্রতারিত করেছে বলে সূত্রের খবর। যদি কোন ব্যাক্তি নথি চাইত তার বদলে হাতে ধরিয়ে দেওয়া হত কিছু জাল কাগজপত্র এবং জাল লিঙ্ক। তারপর সেই সংস্থার কোন যোগাযোগ করার সুযোগও মিলত না। এই পরিকল্পনা মঙ্গলবার ভেস্তে দিল কলকাতা পুলিশের হেয়ার স্ট্রিট থানা। যদিও অভিযুক্তদের গ্রেফতার করে আরও জিজ্ঞেস করার পরে অনেক ভুয়ো কল সেন্টারের নাম উঠে আসতে পারে অনুমান পুলিশের।

Susovan Bhattacharjee
Published by:Teesta Barman
First published:

Tags: Call centre, Fake Call Centre

পরবর্তী খবর