Home /News /kolkata /

KOLKATA MUNICIPAL ELECTIONS 2021: প্রথমবারের কাউন্সিলরদের ক্লাস নেবেন অভিজ্ঞরা, ২৮-এ শপথ ফিরহাদের

KOLKATA MUNICIPAL ELECTIONS 2021: প্রথমবারের কাউন্সিলরদের ক্লাস নেবেন অভিজ্ঞরা, ২৮-এ শপথ ফিরহাদের

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

KOLKATA MUNICIPAL CORPORATION ELECTIONS 2021: মুখ্যমন্ত্রী আগেভাগেই বলে দিয়েছিলেন, কাউন্সিলরদের নাগরিক পরিষেবা দেওয়ার বিষয়ে সবার আগে মানুষের পাশে থাকতে হয়। জল, রাস্তা থেকে শুরু করে দৈনিক নানা সমস্যা মেটাতে হয় তাঁদেরই।

  • Share this:

#কলকাতা: ঠিক যেন সেমেস্টারের প্রস্তুতি।  কলকাতা পুরসভার (KMC Election 2021) নবনির্বাচিত কাউন্সিলরদের ছ'মাস অন্তর রিপোর্ট কার্ড দেওয়ার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। সেই রিপোর্ট কার্ড দেওয়ার আগে হবে ক্লাসও। পুরসভার কাজ কী ভাবে করতে হয়,  নির্বাচিত তরুণ কাউন্সিলরদের বুঝিয়ে দেবেন অতীন ঘোষ, দেবাশিস কুমারদের মতো পোড়খাওয়া কাউন্সিলররা। সেই মতো কাজ করে ছ'মাস বাদে কাজের রিপোর্ট কার্ড জমা পড়বে। ঠিক যেন সিলেবাস মেনে, মনযোগী ছাত্রটির মতো নিজের কাজটি করে যাওয়া, দলের কাউন্সিলরদের প্রথম থেকেই এই মন্ত্রে দীক্ষা দিতে চাইছে তৃণমূল।

মুখ্যমন্ত্রী আগেভাগেই বলে দিয়েছিলেন, কাউন্সিলরদের নাগরিক পরিষেবা দেওয়ার বিষয়ে সবার আগে মানুষের পাশে থাকতে হয়। জল, রাস্তা থেকে শুরু করে দৈনিক নানা সমস্যা মেটাতে হয় তাঁদেরই। এমনই নানান কাজে নবনির্বাচিতদের দক্ষ করে তুলতে চাইছে তৃণমূল। আগামী তিন মাস ধরে এই প্রশিক্ষণের কাজ চলবে।

আরও পড়ুন: তিনি তৃণমূলে যোগই দেননি, আইনজীবীর মাধ্যমে স্পিকারকে জানালেন মুকুল

আগামী ২৮ তারিখ দুপুর ১২টায় সংখ্যাগরিষ্ঠ দলের দলনেতা ফিরহাদ হাকিম কলকাতা পুরসভার মেয়র হিসাবে শপথ নেবেন। ওইদিনই দুপুরে মেয়র ইন কাউন্সিলরাদের নিয়ে একটি মিটিং ডেকেছেন মেয়র। তার পর তৃণমূলের ইস্তাহার অনুসারে 'দশ দিগন্ত'-নিয়ে আলোচনায় বসবেন মেয়র। সেখানে ঠিক করে নেওয়া হবে, দশ দিগন্তে উল্লিখিত কাজগুলির মধ্যে কোনগুলিকে প্রাধান্য দেওয়া দরকার। সেই প্রাধান্যর ভিত্তিতে কাজ ঠিক করে নেওয়া হবে। দ্রুত কাজ শুরু করে দেবেন নির্বাচিতরা।

আরও পড়ুন: আচার্য পদ থেকে সরানো হচ্ছে ধনখড়কে, বসবেন মমতা? ইঙ্গিত শিক্ষামন্ত্রী ব্রাত্যর

পাশাপাশি, নতুন পুরসভার ক্ষেত্রেও চালু থাকবে 'টক-টু-মেয়র।' ফিরহাদ হাকিম জানিয়েছেন, টক-টু-মেয়রর মাধ্যমে একে বারে তৃণমূল স্তরে মানুষের সমস্যার কথা জানা যায়। তাঁরা সরাসরি প্রশাসনকে সমস্ত সমস্যার কথা জানাতে পারেন। সেই কারণেই চালু থাকবে এই প্রকল্প, যে খানে সাধারণ মানুষ সরাসরি মেয়রের সঙ্গে কথা বলতে পারবেন।

   Abir Ghosal

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata Municipal Corporation Elections 2021

পরবর্তী খবর