Home /News /kolkata /
Exclusive: SSC নিয়োগের আড়ালে কোন প্রভাবশালী? সরাসরি CBI চেয়ে মামলা হাইকোর্টে 

Exclusive: SSC নিয়োগের আড়ালে কোন প্রভাবশালী? সরাসরি CBI চেয়ে মামলা হাইকোর্টে 

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

Exclusive| SSC : রাষ্ট্রবিজ্ঞানের তপশিলি জাতি বিভাগের মেধাতালিকায় নাম না থেকেও চাকরি পাওয়ার অভিযোগ এনে মামলা দায়ের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে।  

  • Share this:

#কলকাতা: একাদশ-দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিঞ্জানের শিক্ষক নিয়োগে বিস্ফোরক অভিযোগ (Exclusive: SSC)। এই অভিযোগকে সামনে রেখে SSC নিয়োগে এবার সরাসরি CBI তদন্ত চেয়ে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। গ্ৰুপ ডি, গ্রুপ সি, নবম-দশম পর এবার একাদশ-দ্বাদশেও মেধাতালিকার বাইরে থেকে নিয়োগের অভিযোগ উঠেছে। খুব শীঘ্রই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে শুনানি।

আরও পড়ুন : বড় খবর, আমূল বদলে যাবে কলকাতা বিমানবন্দর! কী পরিবর্তন আসছে?

রাষ্ট্রবিজ্ঞানের তপশিলি জাতি বিভাগের মেধাতালিকায় নাম না থেকেও চাকরি পাওয়ার অভিযোগ এনে মামলা দায়ের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে (Exclusive: SSC)।  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে এর আগে গ্রুপ ডি, গ্রুপ সি, এবং নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক অনিয়মের অভিযোগ এবং একইসঙ্গে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের হয় এবার সেই তালিকায় ঢুকে পড়ল একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ।

মামলাকারী ববিতা সরকারের অভিযোগ (Exclusive: SSC), তাঁর মেধা তালিকায় জায়গা ছিল কুড়ি নম্বরে। কিছুদিন আগে তিনি জানতে পারেন মেধাতালিকায় তাঁর অনেক নিচে থাকা প্রার্থী একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের (SSC) সুপারিশ পত্র পেয়েছেন এবং মেধাতালিকায় নাম না থাকা একজনকে চাকরির সুপারিশ পত্র দেওয়া হয়েছে স্কুল সার্ভিস কমিশনের তরফে।  স্কুল সার্ভিস কমিশনকে (School Service Commission) এই অভিযোগ জানানোর পরও কোনও পদক্ষেপ পাওয়া যায়নি। সঠিক উত্তর না পাওয়ার কারণে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। তাঁর বক্তব্য, মেধা তালিকা থেকে শেষ  চাকরি প্রাপক হলেন তাঁর আগের পরীক্ষার্থী। কাজেই মেধাতালিকার বাইরে থাকা পরীক্ষার্থীর নাম মেধাতালিকার মহিলাদের এসসি ক্যাটাগরিতে এক নম্বরে ঢুকে না পড়লে চাকরির সুপারিশ পত্র  তাঁরই পাওয়ার কথা।

আরও পড়ুন : মধ্যমগ্রাম স্টেশনে দুর্ঘটনার হাত থেকে রক্ষা বনগাঁ লোকালের, এক লাইনে ঢুকে গেল দুটি ট্রেন

এস এস সি-র এই অনিয়ম ও দুর্নীতির অভিযোগের আড়ালে প্রভাবশালী কোন মাথা রয়েছে৷ যিনি এই পুরো ষড়যন্ত্রে পিছনে থেকে কলকাঠি নেড়েছেন বলেও মামলাকারীর (School Service Commission) অভিযোগ। এসএসসি (SSC) নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে সরাসরি সিবিআই তদন্ত চেয়ে মামলা হল সম্ভবত এই প্রথম। মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামীম জানান, "বিচারাধীন মামলা নিয়ে মন্তব্য করব না। তবে মেধা তালিকার বাইরের প্রার্থীকে চাকরি সুপারিশপত্র দেওয়ার নির্দিষ্ট অভিযোগ আমার মক্কেলের রয়েছে। শীঘ্রই মামলাটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে শুনানি (SSC) হবে সেখানেই এই বিষয়গুলি আমরা তুলে ধরব।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Exclusive, SSC

পরবর্তী খবর