Home /News /kolkata /
Rowing Guidelines: কলকাতার ক্লাবগুলিতে রোয়িংকে নিরাপদ করতে বিশেষ দাবি ও প্রস্তাব পরিবেশবিদদের

Rowing Guidelines: কলকাতার ক্লাবগুলিতে রোয়িংকে নিরাপদ করতে বিশেষ দাবি ও প্রস্তাব পরিবেশবিদদের

কলকাতা পুলিশ কমিশনার এবং কেএমডিএ কর্তৃপক্ষকে লিখিতভাবে এই আবেদন জানানো হয়েছে

কলকাতা পুলিশ কমিশনার এবং কেএমডিএ কর্তৃপক্ষকে লিখিতভাবে এই আবেদন জানানো হয়েছে

Rowing Guidelines: শহরের যে তিনটি রোয়িং ক্লাব রয়েছে সেখানে চুক্তিভিত্তিক নয়, দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন স্থায়ী কোচ যেন নিয়োগ করা হয়। আর কী আবেদন? 

  • Share this:

কলকাতা :  অস্থায়ী নয়, স্থায়ীভাবে নিয়োগ করতে হবে রোয়িং প্রশিক্ষক । পাশাপাশি নির্দিষ্ট গাইডলাইনে যে রেসকিউ  স্পিড বোটের কথা উল্লেখ রয়েছে তা যেন দূষণমুক্ত হয় । কলকাতা পুলিশ এবং কেএমডিএ কর্তৃপক্ষের কাছে এই মর্মে গাইডলাইনে এই দুটি বিষয় অন্তর্ভুক্ত করার আবেদন জানানো হল পরিবেশবিদ ও নাগরিকদের তরফে । ইতিমধ্যেই কলকাতা পুলিশ কমিশনার এবং কেএমডিএ কর্তৃপক্ষকে লিখিতভাবে এই আবেদন জানানো হয়েছে ।

পরিবেশবিদদের তরফে সোমেন্দ্রমোহন ঘোষ বলেন, ‘‘ রোয়িং ক্লাবগুলিতে ফের নতুন করে রোয়িং শুরু করার ব্যাপারে প্রশাসন যে গাইডলাইন প্রকাশ করেছে তাকে আমরা সাধুবাদ জানাচ্ছি । তবে সেই গাইডলাইনের সঙ্গে আরও দুটি বিষয় যুক্ত করার আবেদন জানিয়ে জনস্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেছি । কলকাতা শহরের যে তিনটি রোয়িং ক্লাব রয়েছে সেখানে চুক্তিভিত্তিক নয়, দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন স্থায়ী কোচ যেন নিয়োগ করা হয় । শহর এবং শহর লাগোয়া অনেক প্রথম সারির জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের প্রশিক্ষক রয়েছেন। প্রয়োজনে সেই সমস্ত প্রশিক্ষকদের স্থায়ীভাবে ক্লাবগুলি যেন নিয়োগ করে, সেই বিষয়টি প্রশাসনকে জানানো হয়েছে।’’

আরও পড়ুন : ধূপগুড়িতে ‘গণধর্ষিতা’ নাবালিকা, মূল অভিযুক্তর অডিও টেপ ভাইরাল

বিশেষজ্ঞদের ধারণা, এর ফলে রোয়িংয়ের সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা অনেক বেশি লাভবান হবেন । একইসঙ্গে কোনও দুর্ঘটনার সম্মুখীন হলে কীভাবে নিজেকে রক্ষা করা যায় সে ব্যাপারেও উপকৃত হবেন রোয়িং অভিযাত্রীরা । ইতিমধ্যেই প্রশাসনের তরফে যে  গাইডলাইন বা  SOP ক্লাবগুলোর কাছে পৌঁছেছে  তাতে রেসকিউ স্পিডবোটের কথা উল্লেখ থাকলেও সেই বোট ব্যাটারিচালিত নাকি পেট্রোল চালিত হবে সে ব্যাপারে কোনও নির্দিষ্ট উল্লেখ নেই ।

আরও পড়ুন : ভিক্টোরিয়া মেমোরিয়ালের ধারে ফুচকার স্বাদে বর্ষার তিলোত্তমায় মুগ্ধ পঙ্কজ, রইল তাঁর কলকাতা-অ্যালবাম

পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্রমোহন ঘোষ এ ব্যাপারে বলেন, ‘‘ রবীন্দ্র সরোবর জাতীয় লেক হিসেবে পরিচিত । প্রচুর মানুষ এখানে প্রাতঃভ্রমণে আসেন । সেই জায়গায় দাঁড়িয়ে প্রশাসনের কাছে  নিরাপত্তাজনিত বিষয়ের পাশাপাশি  এও আবেদন করেছি যে, রেসকিউ বোট যেন ব্যাটারি চালিত হয় । তাতে শহরের ফুসফুস রবীন্দ্র সরোবরে পরিবেশবান্ধব পরিস্থিতি বজায় থাকবে।’’

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Rowing

পরবর্তী খবর