Home /News /kolkata /
Rowing Club Of Kolkata: উদ্ধারকারী বোট পেট্রোলে চলবে নাকি ব্যাটারিতে? শহরের রোয়িং ক্লাবগুলোতে প্রশ্ন

Rowing Club Of Kolkata: উদ্ধারকারী বোট পেট্রোলে চলবে নাকি ব্যাটারিতে? শহরের রোয়িং ক্লাবগুলোতে প্রশ্ন

Rowing Club Of Kolkata: রবীন্দ্র সরোবরে দুর্ঘটনার পর থেকে বন্ধ থাকা রোয়িং চালু করতে চায় প্রশাসন। 

  • Share this:

#কলকাতা:  পেট্রোল চালিত রেসকিউ বোট। নাকি ব্যাটারি চালিত? এখন এটাই লাখ টাকার প্রশ্ন।

পরিবেশবিদরা চাইছেন, রবীন্দ্র সরোবরের রোয়িংয়ে ফিরুক ব্যাটারিচালিত বোট। পেট্রোল চালিত বোট থেকে দূষণ ছড়াবেই। দাবি পরিবেশ কর্মীদের।

তাঁদের এমনও দাবি, রবীন্দ্র সরোবরে আপৎকালীন হিসেবে ব্যবহারের আগে ডেমো দিয়ে দেখা হোক পেট্রোল বোট থেকে দূষণ ছড়াচ্ছে কিনা! এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে রবীন্দ্র সরোবরে রোয়িংয়ে ফেরানো হোক রেসকিউ বোট।

আরও পড়ুন- টেবিলে সাজানো ছিল গ্লাস, ছড়িয়ে ছিল খাবার! পরিচিতের হাতে খুন ভবানীপুরের দম্পতি

পরিবেশ বিশেষজ্ঞদের তরফে সোমেন্দ্র মোহন ঘোষ, পিকে বোসদের মতো অভিজ্ঞ পরিবেশকর্মীরা বলছেন, 'এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কেএমডিএ ও পুলিশের উচিত সমস্ত দিক খতিয়ে দেখে তার পরেই চূড়ান্ত অনুমতি দেওয়া। আমরা চাই ,রবীন্দ্র সরোবরকে দূষণের হাত থেকে বাঁচাতে। রোয়িংয়ে পরিবেশবান্ধব ই-বোটই উদ্ধারকারী বোট হিসেবে ব্যবহার করা হোক'।

রোয়িং ক্লাবগুলোর তরফে বলা হচ্ছে, 'পেট্রোল চালিত মোটর বোট  আপৎকালীন পরিস্থিতিতে কোনও বিপদ ঘটে গেলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে পারে। দূষণের কোনও প্রশ্নই নেই। তার তুলনায় ব্যাটারি চালিত  বোট অপেক্ষাকৃত কিছুটা কম সময়ে সেখানে পৌঁছবে। আমাদের প্রধান লক্ষ্য থাকে দ্রুত বিপদস্থলে পৌঁছে উদ্ধারকাজ চালানো। সেক্ষেত্রে ইলেকট্রিক বোটের পরিবর্তে পেট্রোল চালিত রেসকিউ বোটই কার্যকর।  সংশ্লিষ্ট প্রশাসনের তরফে এই সংক্রান্ত যে নির্দেশিকা দেওয়া হবে আমরা তাই মেনে চলব। শীঘ্রই সরোবরে প্রয়োজনীয় ডেমো দিয়ে তবেই রেসকিউ বোটের বিষয়টি চূড়ান্ত করা হবে'।

আরও পড়ুন- কবীর সুমনের কণ্ঠে কেকে-কে নিয়ে গান, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

প্রসঙ্গত,  রবীন্দ্র সরোবরে রোয়িংয়ের  সময় কালবৈশাখীর তাণ্ডবে সম্প্রতি প্রাণ হারায় দুই ছাত্র ৷ মর্মান্তিক ওই ঘটনার পরই রবীন্দ্র সরোবরে রোয়িং নিয়ে কড়া গাইডলাইন কার্যকর হওয়ার পথে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই পুনরায় রবীন্দ্র সরোবরে শুরু হবে রোয়িং।

শহরের ক্লাবগুলোতে রোয়িং প্রতিযোগিতা কিম্বা শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টিকেই প্রধান অগ্রাধিকার দেওয়া হচ্ছে। সর্বসম্মতিক্রমেই  দুর্ঘটনার পর থেকে বন্ধ থাকা রোয়িং পুনরায় চালু করতে চায় প্রশাসন।

Published by:Suman Majumder
First published:

Tags: Rabindra Sarobar Accident, Rowing Accident

পরবর্তী খবর