Samaresh Majumdar: শ্বাসনালীতে গভীর সংক্রমণ, গুরুতর অসুস্থ সাহিত্যিক সমরেশ মজুমদার

গুরুতর অসুস্থ সাহিত্যিক সমরেশ মজুমদার।

সাহিত্যিক সমরেশ মজুমদার (Samaresh Majumdar) গুরুতর অসুস্থ। অ্যাপোলো হাসপাতালে ভর্তি করানো হচ্ছে। নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছে।

  • Share this:

    #কলকাতা: সাহিত্যিক সমরেশ মজুমদার (Samaresh Majumdar) গুরুতর অসুস্থ। বাইপাস সংলগ্ন অ্যাপোলো গ্লেনেগলস হাসপাতালে ভর্তি করা হয়েছে বর্ষীয়ান এক ঔপন্যাসিককে। জানা গিয়েছে, নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল তাঁর। ফলে পরিবারের তরফে কোনওরকম ঝুঁকি না নিয়েই হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

    হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে সাহিত্যিক সমরেশ মজুমদারের। তার জেরেই শ্বাসকষ্ট হচ্ছিল। এ দিন হাসপাতালে ভর্তির পরে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাঁকে দেখেন। সাহিত্যিকের  চেস্ট এক্সরে, সিটি স্ক্যান-সহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে।

    অনেক অসাধারণ লেখনীর শব্দের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক বহু পুরস্কার এবং সম্মানে ভূষিত হয়েছেন। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইআইএমএস (IIMS) পুরস্কার জয় করেছেন। চিত্রনাট্য লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ (BFJA), দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির অ্যাওয়ার্ড। সমরেশ মজুমদার কলকাতা ও বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠকমন জয় করেছেন বারে বারে।

    সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস 'দৌড়' ছাপা হয়েছিল দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি, ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দা কাহিনি, কিশোর উপন্যাস লেখনীতেও তাঁর জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ। তাঁর কালবেলা, কালপুরুষ বাংলা সাহিত্য জগতে তাঁকে বিশেষ খ্যাতির অধিকারী করে।

    AVIJIT CHANDA

    Published by:Shubhagata Dey
    First published: