আজ ফের প্রতিমা নিরঞ্জন, কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ঘাটগুলি

বৃহস্পতিবার ফের শুরু হবে প্রতিমা বিসর্জন ৷ বাজে কদমতলা ঘাট, বাবুঘাট, জাজেস ঘাট, আর্মেনিয়াম ঘাট, নিমতলা ঘাট-সহ মোট ২২টি ঘাটে প্রতিমা নিরঞ্জন হবে।

বৃহস্পতিবার ফের শুরু হবে প্রতিমা বিসর্জন ৷ বাজে কদমতলা ঘাট, বাবুঘাট, জাজেস ঘাট, আর্মেনিয়াম ঘাট, নিমতলা ঘাট-সহ মোট ২২টি ঘাটে প্রতিমা নিরঞ্জন হবে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: বৃহস্পতিবার ফের শুরু হবে প্রতিমা বিসর্জন ৷ বাজে কদমতলা ঘাট, বাবুঘাট, জাজেস ঘাট, আর্মেনিয়াম ঘাট, নিমতলা ঘাট-সহ মোট ২২টি ঘাটে প্রতিমা নিরঞ্জন হবে। ক্রেনের সাহায্যে তোলা হবে কাঠামো ৷ নিরঞ্জন প্রক্রিয়ায় যাতে ঠিক ভাবে হয় তাই ঘাটগুলিতে মোতায়ন করা হয়েছে পুলিশ ৷ ব্যবস্থা রাখা হয়েছে অ্যাম্বুলেন্সেরও ৷ প্রতিমা জলে পড়তেই ক্রেনের সাহায্যে তোলা হবে কাঠামো ৷ লরিতে চাপিয়ে নিয়ে যাওয়া হবে ধাপায়  ৷ পুরসভার উদ্যোগে চলছে ঘাট চত্বর সাফাই  ৷

    গতকাল মহরম থাকায় আদালতের নির্দেশে নিরঞ্জন প্রক্রিয়া বন্ধ ছিল। তাই বেশির ভাগ নিরঞ্জন হওয়ার কথা আজই ।  এর আগে মঙ্গলবার রাত পর্যন্ত ১৪৭০ টি প্রতিমা বিসর্জন হয়েছে। মূলত বাড়ির প্রতিমা বিসর্জনের কথা থাকলেও বেশ কয়েকটি বারোয়ারির বিসর্জন হয়েছে বাবুঘাট, বাগবাজার, শোভাবাজার, আহিরীটোলা, নিমতলা, বাজে কদমতলা ঘাটে । হাইকোর্টের নির্দেশ মেনে রাত থেকেই শুরু হয় প্রতিমার কাঠামো সরানোর কাজ। সকালের আগেই পরিষ্কার হয়ে যায় বেশির ভাগ ঘাট।

    অন্যদিকে, দুর্গাপুজোর ইতিহাসে এই প্রথমবার বিসর্জনের অভিনব শোভাযাত্রার সাক্ষী থাকবে মহানগরী ৷ শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা অনুসারে রেড রোডে হবে অভিনব নিরঞ্জনের শোভাযাত্রা।

    অনেকটা সাধারণতন্ত্র দিবসের মতোই সেজে উঠেছে রেড রোড। রয়েছে বিশাল মঞ্চ, জায়ান্ট স্ক্রিন, ওয়াচ টাওয়ার। তবে সাধারণতন্ত্রের কুচকাওয়াজ নয়। এবার পুজোর বিসর্জনের শোভাযাত্রা দেখা যাবে রেড রোডে। শুক্রবার শহরের এই ব্যস্ত রাস্তা দিয়েই গঙ্গাপাড়ের দিকে নিরঞ্জনের জন্য এগিয়ে যাবে একের পর এক বিখ্যাত প্রতিমা। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী স্বয়ং। আর রাস্তার দু'ধার থেকে যা চাক্ষুস করতে পারবেন পঞ্চাশ হাজারেরও বেশি মানুষ।

    First published: