হোম /খবর /দেশ /
দুয়ারে সরকার নিয়ে ফের বৈঠক নবান্নে, SDO, BDO-দের 'ভার্চুয়ালি' থাকার নির্দেশ

Duare Sarkar|| West Bengal News: দুয়ারে সরকার নিয়ে ফের বৈঠক নবান্নে, এসডিও, বিডিও-দের 'ভার্চুয়ালি' উপস্থিত থাকার জরুরি নির্দেশ

দুয়ারে সরকার নিয়ে মুখ্য সচিবের বৈঠকের ডাক

দুয়ারে সরকার নিয়ে মুখ্য সচিবের বৈঠকের ডাক

Duare Sarkar|| West Bengal News: শুক্রবার দুপুর দুটো থেকে এই বৈঠক করবেন মুখ্য সচিব। রাজ্যের ২০টি দফতরের সচিবকেও এই বৈঠকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

  • Share this:

#কলকাতা: শুক্রবার দুয়ারে সরকার নিয়ে জরুরি ভিত্তিতে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্য সচিব। বুধবার ই নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে ৫ ই ডিসেম্বর পর্যন্ত দুয়ারে সরকার চলবে। সেই প্রেক্ষাপটে মুখ্য সচিবের এই জরুরি বৈঠকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আগামীকাল অর্থাৎ শুক্রবার দুপুর দুটো থেকে এসডিও, বিডিও, জেলাশাসকদের এই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের ২০ টি দফতরের সচিবকেও উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। নবান্ন সূত্রে খবর এর মধ্যে কয়েকটি দফতরকে সচিবদের পাশাপাশি সেই দফতরের আধিকারিকদেরও সশরীরে নবান্নে বৈঠকে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর মধ্যে স্বাস্থ্য, আদিবাসী দফতর, কৃষি, পঞ্চায়েত, নগর উন্নয়ন, জনস্বাস্থ্য ও কারিগরি দফতর-সহ কয়েকটি দফতরকে সরাসরি উপস্থিত থাকতে বলা হয়েছে। নবান্ন সূত্রে খবর শুক্রবারের বৈঠকে দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান নিয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে। মনে করা হচ্ছে এই বৈঠক থেকে যারা ইতিমধ্যেই দুয়ারে সরকার ক্যাম্পগুলির মাধ্যমে আবেদন জানিয়েছেন তাদের কী ভাবে সুযোগ-সুবিধা দেওয়া যায় তা নিয়ে আলোচনা করতেই এই বৈঠক ডাকা হয়েছে।

আরও পড়ুন: রাজ্যপালের সঙ্গে বৈঠকে আজ রাজ্য বিজেপি! বিকেলে রাজভবনে সি ভি আনন্দ-সুকান্ত সাক্ষাৎ

ইতিমধ্যেই নির্দেশ দেওয়ার হয়েছে ৩০ শে ডিসেম্বরের মধ্যেই দুয়ারে সরকারের মাধ্যমে সমস্ত সুযোগ-সুবিধা উপভোক্তাদের দেওয়া হবে। মনে করা হচ্ছে শুক্রবারের বৈঠক থেকে সেই সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হতে পারে। এবারও দুয়ারে সরকারের মাধ্যমে লক্ষাধিক আবেদন জমা পড়েছে। তার মধ্যে স্বাস্থ্য সাথী, লক্ষীর ভান্ডার-সহ কয়েকটি প্রকল্পের ক্ষেত্রে বেশি আবেদন জমা পড়েছে। সে ক্ষেত্রে উপভোক্তাদের দ্রুত কিভাবে সুবিধা দেওয়া যায় তার জন্য আলোচনা করতেই এই বৈঠক বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: দু-তিন দিনেই শীতের মেজাজে 'বড়' বদল দক্ষিণবঙ্গে! কী হতে চলেছে কলকাতায়? দেখুন আবহাওয়ার লেটেস্ট আপডেট

এ বছর দুয়ারে সরকারের মাধ্যমে মোট ২৭ টি প্রকল্পের সুবিধা দেওয়া হবে। যার জন্য ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছেন মুখ্য সচিব। এবছর আরও দুটি প্রকল্পকে নতুনভাবে যুক্ত করা হয়েছে দুয়ারে সরকার ক্যাম্পে। পাশাপাশি দুয়ারী সরকার ক্যাম্প গুলিতে আলাদা করে ক্যাম্প করারও কথা বলা হয়েছিল যেকোনো অভিযোগ নেওয়ার জন্য। সে ক্ষেত্রেও একাধিক অভিযোগ জমা পড়েছে দুয়ারে সরকার ক্যাম্প গুলির মাধ্যমে। মনে করা হচ্ছে শুক্রবারের এই বৈঠক থেকে অভিযোগ করা বিষয়গুলি নিষ্পত্তি কী ভাবে করা হবে তা নিয়েও বেশ কিছু নির্দেশ দেওয়া হতে পারে। আগামী বছরের শুরুর দিকেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হওয়ার সম্ভাবনা। সে ক্ষেত্রে দুয়ারে সরকার কর্মসূচির মাধ্যমে কী ভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছানো যায় তা নিয়েও বিশেষ নজর রাজ্য প্রশাসনের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: CM Mamata Banerjee, Duare Sarkar