Home /News /kolkata /

Duare Sarkar: এবারের দুয়ারে সরকারে কোন কোন প্রকল্প থাকছে? জানিয়ে দিল নবান্ন

Duare Sarkar: এবারের দুয়ারে সরকারে কোন কোন প্রকল্প থাকছে? জানিয়ে দিল নবান্ন

Duare Sarkar: আগামী ২রা জানুয়ারি থেকে ১০ ই জানুয়ারি ও ২০ জানুয়ারি থেকে ৩০ শে জানুয়ারি পর্যন্ত দুয়ারে সরকার চলবে। এমনটাই নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে।

  • Share this:

#কলকাতা: আগামী বছরের জানুয়ারির শুরুতেই রাজ্যে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার (Duare Sarkar)। এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে কি কি প্রকল্প থাকছে তার বিস্তারিত গাইড লাইন দিয়ে নির্দেশিকা জারি করল নবান্ন। কয়েকটি নতুন প্রকল্প কেউ অন্তর্ভুক্ত করা হয়েছে এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে। মৎস্যজীবী ক্রেডিট কার্ড,আর্টিশন ক্রেডিট কার্ড ও weaver ক্রেডিট কার্ড অন্তর্ভুক্ত করা হয়েছে নতুন প্রকল্প হিসেবে।

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন প্রকল্প থাকছে এবারের দুয়ারে সরকার(Duare Sarkar)কর্মসূচিতে: খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, তপশিলি বন্ধু, রুপশ্রী, কন্যাশ্রী, মানবিক, লক্ষ্মীর ভান্ডার, জয় জোহার, কৃষক বন্ধু, কিষান ক্রেডিট কার্ড,১০০ দিনের কাজ, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাংকিং সংক্রান্ত বিষয় (বিশেষত আধারের সঙ্গে ব্যাংক একাউন্ট লিংক করে দেওয়া),আধার সংক্রান্ত সমস্ত কাজ, মিউটেশন সংক্রান্ত কাজ, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, আর্টিসান ক্রেডিট কার্ড, ওয়েবার ক্রেডিট কার্ড, কিষান ক্রেডিট কার্ড। মূলত এই প্রকল্প গুলি এবার দুয়ারে সরকার প্রকল্প থেকে সুবিধা পাবে রাজ্যবাসী। ইতিমধ্যেই নবান্নের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে প্রত্যেকটি পঞ্চায়েত, মিউনিসিপ্যালিটির ওয়ার্ডে ক্যাম্প করে করে এই প্রকল্প করতে হবে। সরকারি আধিকারিকরাই শুধুমাত্র এই প্রকল্পের কাজ করতে পারবেন।

 আরও পড়ুন: পরীক্ষার্থীদের জন্য সুখবর! কবে থেকে শুরু হচ্ছে জয়েন্ট বোর্ডের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পরীক্ষার আবেদনপত্র পূরণ?

অন্যদিকে নবান্ন সূত্রে খবর এবারের দুয়ারে সরকার (Duare Sarkar)শিবিরে কারিগরি শিক্ষা দপ্তরের "আমার কর্মদিশা" নামে একটি অ্যাপ কে যুক্ত করা হবে। কারিগরি শিক্ষা দপ্তর সূত্রে খবর দুয়ারে সরকার কর্মসূচি মারফত প্রথম পর্যায় প্রশিক্ষণ দিয়ে মাসে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য রাখা হয়েছে। যদিও এই লক্ষ্যমাত্রা পূরণ হলে আগামী দিনে এই সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলে আশা দপ্তর এর। মূলত দুয়ারে সরকার শিবিরে দফতরের কর্মীরা এই অ্যাপের মাধ্যমে কর্মসংস্থান এর ব্যাপারে যুবক-যুবতীদের সাহায্য করবেন। বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও প্রশিক্ষক রা ওই শিবিরগুলোতে কাউন্সিলর এর ভূমিকায় হাজির থাকবেন। শুধু তাই নয় প্রতিটি জেলার দায়িত্বে থাকছেন একজন করে প্রজেক্ট ম্যানেজার। মূলত প্রতিটি জেলার দুয়ারে সরকারকে গুলিতে তাদের বেশিসংখ্যক যুবক যুবতীর সঙ্গে এই শিক্ষক ও প্রশিক্ষক রা কথা বলে কর্মসংস্থানের পথ দেখাতে পারেন সেটাই মূলত টার্গেট কারিগরি শিক্ষা দপ্তরের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Piya Banerjee
First published:

Tags: Duare Sarkar, Mamata Banerjee, TMC

পরবর্তী খবর