Home /News /education-career /

Joint Entrance Examination (JEE): পরীক্ষার্থীদের জন্য সুখবর! কবে থেকে শুরু হচ্ছে জয়েন্ট বোর্ডের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পরীক্ষার আবেদনপত্র পূরণ?

Joint Entrance Examination (JEE): পরীক্ষার্থীদের জন্য সুখবর! কবে থেকে শুরু হচ্ছে জয়েন্ট বোর্ডের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পরীক্ষার আবেদনপত্র পূরণ?

Image Courtesy: PTI

Image Courtesy: PTI

Joint Entrance Examination: বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে পারবেন ইচ্ছুক ছাত্রছাত্রীরা। শুক্রবার থেকেই আবেদনপত্র পূরণ করতে পারবেন ছাত্রছাত্রীরা।

  • Share this:

কলকাতা: আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিং এর পরীক্ষা কবে নেবে তা আগেই ঘোষণা করা হয়েছে। এবার কবে থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন ছাত্রছাত্রীরা সেই বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি দিল বোর্ড । বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে পারবেন ছাত্রছাত্রীরা (Joint Entrance Examination)।

আগামী ২৪ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত আবেদন পত্র পূরণ করা যাবে। শুধু তাই নয়, বোর্ডের তরফে জানানো হয়েছে পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন ছাত্রছাত্রীরা পরীক্ষার ঠিক আগে আগে। অর্থাৎ আগামী বছরের ১৫ এপ্রিল থেকে ২৩  এপ্রিল পর্যন্ত ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড।

আরও পড়ুন-উপনির্বাচনের তুলনায় ব্যবধান কমল মাত্র ২টি ওয়ার্ডে, ভবানীপুর বিধানসভার সব ওয়ার্ডেই জয়ী তৃণমূল

২০২২-এর জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিং পরীক্ষা নেবে আগামী ২৩  এপ্রিল। সে ক্ষেত্রে যদি কোনও ছাত্র-ছাত্রীদের আবেদনপত্র পূরণ করতে সমস্যা হয় তার জন্য হেল্পলাইন নম্বর দিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। হেল্পলাইন নম্বরটি হল ১৮০০১০২৩৭৮১ ও ১৮০০৩৪৫০০৫০। ৫০০ টাকা নেওয়া হবে আবেদনপত্র পূরণ ফি বাবদ হিসাবে। প্রসঙ্গত ওএমআর শিট এই হবে পরীক্ষা। শুধু তাই নয়, ছাত্র-ছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে গিয়েই পরীক্ষা দিতে হবে।

যদিও গত জুলাই মাসে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষা নিয়েছিল। ছাত্র-ছাত্রীরা পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দিয়েছিলেন। চলতি বছরেই জুলাই মাসে রাজ্যের তরফে কার্যত সেটাই ছিল অফলাইনে প্রথম পরীক্ষা। জয়েন্ট বোর্ড সূত্রে খবর, চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯২৬৯৫ জন। কলকাতা-সহ রাজ্যের ২৭৪টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার ব্যবস্থা করেছিল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। শুধু তাই নয়, চলতি বছরের পরীক্ষাকে কেন্দ্র করে একাধিক নিয়ম বিধিও জারি করেছিল বোর্ড।

আরও পড়ুন-সিনিয়র অফিসারের কোলে বসে অশ্লীল নাচ মহিলা পুলিশকর্মীর! তুমুল ভাইরাল ভিডিও

যেখানে একটি ঘরে ২০ জনের বেশি পরীক্ষার্থী বসতে পারবে না। তার সঙ্গে আরও একাধিক নিয়মবিধি জারি করা হয়েছিল পরীক্ষাকে মাথায় রেখে। আগামী বারের পরীক্ষাকে যাতে আরও নিখুঁত করা যায় তার জন্য ইতিমধ্যেই প্রয়োজনীয় ভাবনা-চিন্তাও শুরু করেছে বোর্ড বলেই সূত্রের খবর। সে ক্ষেত্রে পরীক্ষার ক্ষেত্রে নতুন কিছু নিয়ম আনা হতে পারে বলেই বোর্ড সূত্রে জানা গিয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: JEE

পরবর্তী খবর