Home /News /kolkata /
Duare Ration: দুয়ারে রেশন নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে! রেশন ডিলারদের জন্য বড় ঘোষণা!

Duare Ration: দুয়ারে রেশন নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভার বৈঠকে! রেশন ডিলারদের জন্য বড় ঘোষণা!

Duare Ration: এককালীন রেশন ডিলারদের টাকা সহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হল ! জানুন

  • Share this:

#কলকাতা: রাজ্য সরকার রেশন দোকানদারদের জন্য এককালীন মাসিক পাঁচ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন,"রেশন দোকান প্রতি কিলোগ্রাম খাদ্য শষ্য বিক্রির জন্য সরকারিভাবে ৯৫ পয়সা অর্থাৎ কুইন্টাল প্রতি ৯৫ টাকা কমিশন পেয়ে থাকে। দুয়ারে রেশন চালুর পর তাদের আরও অতিরিক্ত ৭৫ পয়সা কমিশন দেওয়া হচ্ছিল প্রতি কিলোগ্রাম চাল-গম বিক্রির জন্য। এর পাশাপাশি আরও এক কালীন পাঁচ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে প্রতিটি রেশন দোকানকে। এছাড়াও এছাড়াও প্রতি কুইন্টাল চাল-গম বিক্রির জন্য ২০০ গ্রাম হ্যান্ডেলিং লোকসান বাবদ একটি পয়সা দেওয়া হবে। "

রাজ্য সরকারের এই সিদ্ধান্ত অবশ্য সন্তুষ্ট করতে পারেনি রেশন ডিলারদের। ক্ষুব্ধ অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক বিশ্বম্ভবর বসু বলেন," মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ১৫ নভেম্বর দুয়ারে রেশন উদ্বোধন করতে গিয়ে রেশন ডিলারদের মাসে এক কালীন দশ হাজার করে আর্থিক সাহায্য বা বিশেষ কমিশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। কারণ দুয়ারে রেশন চালু করতে দুটি কর্মচারী নিয়োগ করতে হয়। এই টাকায় তাদের বেতন মেটানোর কথা। তা’হলে কেন এখন পাঁচ হাজার টাকা দেওয়ার কথা বলা হচ্ছে। এছাড়াও রেশন দোকান যখন চালু হয়েছে তখন থেকে বিক্রির সময় যে চাল গম লোকসান হয় ক্ষতিপূরণ হিসেবে সেজন্য কুইন্টাল প্রতি ৬২৫ গ্রাম খাদ্য শষ্যের দাম পেত রেশন দোরান মালিকরা। ২০১৬ সালে এটা বন্ধ করা হল। এখন বলছে ২০০ গ্রামের দাম পাবে। কেন? বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরে আনতে আজ শুক্রবারই জয়েন্ট ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্স বৈঠকে বসছে।"

আরও পড়ুন: ভয়াবহ! ১৭ বছরের কিশোরীকে ধর্ষণ করে খুন করা হল! মাটিতে দেহ পুঁতে দিল প্রেমিক!

যদিও বিষয় টা নিয়ে আপাতত গুরত্ব দিতে নারাজ খাদ্য দফতরের আধিকারিকরা। যদিও মন্ত্রী সভার সিদ্ধান্ত সম্পর্কে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন "২১ হাজার রেশন ডিলারের সহযোগিতায় বিনামূল্যে রেশন দেওয়া যাচ্ছে ৯.২৫ কোটি মানুষকে। এখানে এই কাজটা সম্ভব হয়েছে একমাত্র রেশন ডিলাররা যেভাবে হেল্প করছেন। তাই তাদের স্বীকৃতি স্বরূপ ফিক্সড কমিশন পাঁচ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

সোমরাজ বন্দ্যোপাধ্যায় 

Published by:Piya Banerjee
First published:

Tags: Duare Ration, Ration dealers, STATE GOVERNMENT

পরবর্তী খবর