• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • CPIM Congress Alliance: আলিমুদ্দিনের সহায় প্রমোদ দাশগুপ্ত ভবন! শ্যাম-কূল দুই রাখার পথ খুঁজছে সিপিএম

CPIM Congress Alliance: আলিমুদ্দিনের সহায় প্রমোদ দাশগুপ্ত ভবন! শ্যাম-কূল দুই রাখার পথ খুঁজছে সিপিএম

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

কংগ্রেসের সঙ্গে জোট ভাঙার দায় নিতে চায় না সিপিএম। এই অবস্থায় 'শ্যাম রাখি না কূল রাখি' অবস্থা বিমান বসু, সূর্যকান্ত মিশ্রদের (CPIM Congress Alliance)।

  • Share this:

#কলকাতা: আলিমুদ্দিনের অস্বস্তি কাটাতে উপায় খুঁজছে প্রমোদ দাশগুপ্ত ভবন৷ জোট নিয়ে অস্বস্তিতে আলিমুদ্দিন স্ট্রিট। পুরসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট কিছুতেই মেনে নেবে না শরিক ফরওয়ার্ড ব্লক।

সোমবার রাজ্য বামফ্রন্টের বৈঠকে একথা জানিয়ে দিয়েছে বামফ্রন্টের অন্যতম প্রধান শরিক। অন্যদিকে কংগ্রেসের সঙ্গে জোট ভাঙার দায় নিতে চায় না সিপিএম। এই অবস্থায় 'শ্যাম রাখি না কূল রাখি' অবস্থা বিমান বসু, সূর্যকান্ত মিশ্রদের। অগত্যা রাজ্য নেতৃত্বের পক্ষ থেকে জেলা বামফ্রন্টকে দায়িত্ব দেওয়া হয়েছিল নির্বাচনে লড়াই করতে হলে সংগঠনের কোমড়ের জোর কোথায় কতটুকু তা দ্রুত জানাতে।

আরও পড়ুন: আগরতলা দখলে অস্ত্র নবরত্ন, কী কী প্রতিশ্রুতি থাকছে তৃণমূলের ইস্তেহারে?

এ দিন দুপুরে রাজ্য বামফ্রন্টের নির্দেশ পেয়ে বিকেলেই কলকাতায় বৈঠকে বসে প্রমোদ দাশগুপ্ত ভবন। কলকাতা জেলা বামফ্রন্টের বৈঠকেও কংগ্রেস নিয়ে নিজেদের অনড় অবস্থানের কথা জানিয়ে দেয় ফরওয়ার্ড ব্লক। এই অবস্থায় নতুন রাস্তা খুঁজে বের করার চেষ্টা শুরু করে সিপিএমের কলকাতা জেলা নেতৃত্ব। এখনও পর্যন্ত ঠিক হয়েছে, আনুষ্ঠানিক ভাবে জোট না হলেও ২০ থেকে ২৫টি আসন ছেড়ে রেখে ফ্রন্টের প্রার্থী ঠিক করা হতে পারে। সেই সমস্ত আসনে প্রার্থী দেবে কংগ্রেস। দু'-একটি অরাজনৈতিক অথবা অন্য সংগঠনকেও আসন ছাড়া হতে পারে।

কলকাতা জেলা সিপিএমের এক নেতা বলেন, "আমরা কিছু আসন ছেড়ে বামফ্রন্টের প্রার্থী দেব। কংগ্রেস সেখানে প্রার্থী দিতে পারে। সরাসরি কংগ্রেসের হয়ে প্রচার না করলেও সব রকমের সহযোগিতা করব।" বামেদের ছাড়া আসন যদি কোনও শরিক দাবি করে? ওই নেতা বলেন, "দু'-একটি আসনে এটা হতে পারে। তাহলে সেই আসনে বন্ধুত্বপূর্ণ লড়াই হতে পারে। তবে সেই সম্ভাবনা খুবই কম।"

আরও পড়ুন: 'তৃণমূল ওঁকে ঝুনঝুনি দেবে’, কোন প্রসঙ্গে বাবুল নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিলীপ ঘোষের? যা বললেন...

সূত্রের খবর, কলকাতা পুরসভার ২৯ নম্বর ওয়ার্ডে কংগ্রেসের জেতা আসন দাবি করছে ফরওয়ার্ড ব্লক। সেই আসনে জিতেছিলেন কংগ্রেসের প্রবীণ নেতা প্রকাশ উপাধ্যায়। বিভিন্ন বিষয়ে জোটের কর্মসূচিতেও সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। সেই সূত্রে সিপিএমের ঘনিষ্ঠ এই নেতার আসন শরিক দল দাবি করায় ফের নতুন করে জট বেঁধেছে। সেই জট ছাড়িয়ে ঘুরপথে জোটের পথ মসৃন করতেও আলোচনা চালিয়ে যাচ্ছে নেতৃত্ব।

তবে ফরওয়ার্ড ব্লক ছাড়া অন্যান্য শরিকরা জোটের প্রশ্নে বড় শরিকের পাশে থাকায় সিপিএমের কপালের ভাঁজ অনেকটাই কমেছে।

এদিকে কলকাতা জেলা সিপিএমের কৌশলে রাতে কিছুটা হাঁফ ছাড়লো রাজ্য নেতৃত্ব। তবে না আঁচালে বিশ্বাস নেই। তাই আলিমুদ্দিনের মুশকিল আসান করতে আরও নতুন নতুন পথ খুঁজছে প্রমোদ দাশগুপ্ত ভবন৷

Published by:Debamoy Ghosh
First published: