লকডাউন! পড়ুয়াদের চাকরি বাচাতে এখন ভরসা অনলাইন ইন্টার্ণশিপ, এমনই উদ্যোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

লকডাউন! পড়ুয়াদের চাকরি বাচাতে এখন ভরসা অনলাইন ইন্টার্ণশিপ, এমনই উদ্যোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের
Work-from-home এই পদ্ধতিতেই করা হবে অনলাইনে ইন্টার্নশিপ

Work-from-home এই পদ্ধতিতেই করা হবে অনলাইনে ইন্টার্নশিপ

  • Share this:

#কলকাতা: করোনা সংক্রমণ এবং লকডাউন ডাউনের জেরে ছাত্র-ছাত্রীদের এবছর কর্পোরেট সংস্থাটি গিয়ে ইন্টার্নশিপ করতে হবে না। অনলাইনে পঠনপাঠন এর মত এবছর অনলাইনেই ইন্টার্নশিপের ব্যবস্থা করা হচ্ছে ছাত্র-ছাত্রীদের জন্য। এমনই ব্যবস্থা বিশেষত ইন্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য নিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। শুক্রবার ই আধিকারিকরা এই বিষয় নিয়ে ভিডিও কনফারেন্স করে বলেই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। মূলত ইঞ্জিনিয়ারিং এর পাঠ্যক্রম শেষ করার পর ছাত্র-ছাত্রীরা চাকরির ইন্টারভিউতে বসার সুযোগ পান। সে ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের দুমাসের ইন্টার্নশিপ করা আছে নাকি বিভিন্ন কর্পোরেট সংস্থাই তা দেখে নেন। তাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের চাকরি বাঁচাতে অনলাইন ইন্টার্নশিপের ব্যবস্থাই করছে বিশ্ববিদ্যালয়। এই বিষয়ে ইতিমধ্যেই বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলিকে জানানোর প্রক্রিয়াও শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য্য জানিয়েছেন "আমরা ওয়ার্ক ফ্রম হোম কনসেপ্টে এই অনলাইনে ইন্টার্নশিপের ব্যবস্থা করছি। তবে যাদের বাড়িতে ইন্টারনেট সংযোগ খুবই দুর্বল সেটা চিহ্নিত করে দেখতে বলা হয়েছে প্লেসমেন্ট বিভাগকে।"

দেশজুড়ে ক্রমশই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে দেশ তৃতীয় পর্যায়ে পৌঁছেছে নাকি তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। এ রাজ্যেও ক্রমশ বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। তারই মধ্যে করোনা ভাইরাসের জেরে দেশজুড়ে আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছে অর্থনীতিবিদরা। কর্পোরেট সংস্থাগুলি ছাত্র-ছাত্রীদের প্লেসমেন্ট দেবে নাকি তা নিয়ে ইতিমধ্যেই আশঙ্কা দেখা দিয়েছে।তাই ছাত্র-ছাত্রীদের চাকরি পেতে সমস্যা না হয় তার জন্য অনলাইনে ইন্টার্নশিপের ব্যবস্থা করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। মূলত work-from-home এই ব্যবস্থাতেই শুরু হবে অনলাইনে ইন্টার্নশিপ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে ষষ্ঠ সেমিস্টারের প্রায় ৭০% পড়ুয়া অনলাইনে ইন্টার্নশিপ করবেন। মূলত মে মাসের প্রথম সপ্তাহ থেকেই এই প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যেই ফ্লিপকার্ট অ্যামাজন এর মত কর্পোরেট সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ শুরু করেছে বিশ্ববিদ্যালয়। মূলত সর্বোচ্চ দু'মাসের ইন্টার্নশিপ করেন ছাত্র-ছাত্রীরা। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জিব ভট্টাচার্য্য জানিয়েছেন "এই অনলাইনে ইন্টার্নশিপের ক্ষেত্রে অনেক সময় চাকরির সুযোগ পেতে পারেন ছাত্রছাত্রীরা।"


SOMRAJ BANDOPADHYAY

Published by:Ananya Chakraborty
First published: