Home /News /kolkata /
বাস চালাতে প্রস্তুত বেসরকারি বাস মালিকরা, মিলছে না সিএনজি

বাস চালাতে প্রস্তুত বেসরকারি বাস মালিকরা, মিলছে না সিএনজি

বাস চালাতে প্রস্তুত বেসরকারি বাস মালিকরা, মিলছে না সিএনজি

বাস চালাতে প্রস্তুত বেসরকারি বাস মালিকরা, মিলছে না সিএনজি

CNG Buses in Kolkata: প্রস্তুত আরও দুটি রুট। শীঘ্রই বৈঠকে পরিবহণ দফতর। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: সিএনজি-র (CNG) অভাবের কারণে শুধুমাত্র সাপুরজি থেকে উল্টোডাঙ্গা বাস চলাচলে সমস্যা হচ্ছে এমনটা নয়। সিএনজির জোগান পর্যাপ্ত না থাকায় বেসরকারি বাসের মালিকরা বাস নামাতেও পারছেন না। সূত্রের খবর, শখেরবাজার থেকে সাপুরজি ও কামালগাজি থেকে বারাসত বাস চালাতে প্রস্তুত বেসরকারি বাস মালিকরা। তাদের তরফে সিএনজি নিয়ে বাস চালাতে চান। কিন্তু সিএনজি'র জোগান সে অর্থে নেই, তাই বাস নামাতে চাইছেন না অনেকেই, অভিযোগ বাস মালিক সংগঠনের প্রতিনিধি টিটো সাহার।

সিএনজির সমস্যা যে আছে তা মেনে নিয়েছেন রাজ্যের নয়া পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি জানিয়েছেন, বেঙ্গল গ্যাস এজেন্সির সঙ্গে এই বিষয়ে একটা চুক্তি হয়েছিল। কিন্তু একাধিক টেকনিক্যাল কারণে পুরোপুরি সিএনজি সরবরাহ তারা করে উঠতে পারছেন না৷ আমরা এই বিষয়ে কথা বলছি। আশা করছি শীঘ্রই একটা সমাধান সূত্র বেরোবে। নেই পর্যাপ্ত সিএনজি ৷ তাই পরিবেশবান্ধব বাস চালাতে গিয়ে হোঁচট খাচ্ছেন বাস সংগঠনের প্রতিনিধিরা ৷ দিনে যাত্রী নিয়ে চার বার বাস চালাতে চেয়ে, থামতে হচ্ছে দুটি ট্রিপেই। আর বাকি সময়ের লম্বা লাইন হচ্ছে সিএনজি জোগাড়ের জন্য, এমনটাই অভিযোগ বাস মালিকদের। পাশাপাশি তাঁরা এও জানিয়েছেন, প্রতিদিন ৩৬ কেজি গ্যাস লাগে অথচ সেই পরিমাণ গ্যাস মিলছে না। ফলে ট্রিপ কমছে ৷

আরও পড়ুন- গভীর রাতে বোলপুরে সিবিআই-এর বিরাট দল, অনুব্রতকে কি বাড়ি গিয়ে জেরা? জোর জল্পনা

শহর কলকাতা জুড়ে পরিবেশবান্ধব বাস চালাতে উদ্যোগী হল রাজ্য সরকার৷ দূষণমুক্ত পরিবেশ গড়তে পরিবেশবান্ধব যানবাহনের উপর জোর দেওয়া হবে বলে জানিয়েছিলেন পরিবহণমন্ত্রী। পাঁচটি পরিবেশবান্ধব গাড়ির উদ্বোধন হয় নিউটাউনে। নিউটাউনের সাপুরজি বাস টার্মিনাল থেকে বাসগুলি উল্টোডাঙা পর্যন্ত যাওয়ার কথা। আপাতত পাঁচটি বাস রাস্তায় নামলেও খুব তাড়াতাড়ি আরও ১৫টি বাস রাস্তায় নামানো হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। ৩১ সিটের শীতাতপ নিয়ন্ত্রিত এই বাসগুলির ভাড়াও রাখা হয়েছে সাধ্যের মধ্যেই।

আরও পড়ুন- মঙ্গলের স্থান পরিবর্তনে তৈরি হচ্ছে রাজযোগ! জানুন কাদের কেমন কাটবে সময়

সরকারি বাসের মতো ২০, ২৫ ও ৩৫ টাকা দিয়েই গন্তব্যে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা।সূত্রের খবর, পরিবেশবান্ধব গাড়ি চালানোর জন্য পরিবহণ দফতর থেকে দু-হাজার বাসের বরাত দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু লিথিয়াম ব্যাটারির অভাবে বাস প্রস্তুতকারক সংস্থা চাহিদা মতো গাড়ি সরবরাহ করতে পারছে না। আপাতত ১১৮০টি গাড়ির বরাত দেওয়া হয়েছে। যেগুলি আগামী এক বছরের মধ্যে শহর কলকাতায় দাপিয়ে বেড়াবে। সেটার সূত্রপাত হল নিউটাউন থেকে। এ ধরনের গাড়ির উৎসাহ দিতে রাজ্য সরকার ব্যাপক কর ছাড় দিয়েছে বলেই জানা গিয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: CNG Bus, Kolkata

পরবর্তী খবর