Home /News /kolkata /
অরণ্যের অধিকার 'ওদেরই', আদিবাসী উন্নয়নে বিধানসভায় বিরাট ঘোষণা মমতার!

অরণ্যের অধিকার 'ওদেরই', আদিবাসী উন্নয়নে বিধানসভায় বিরাট ঘোষণা মমতার!

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ Photo-File

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ Photo-File

বিধানসভায় অধিবেশন কক্ষে একাধিক সরকারি প্রকল্প নিয়ে আজ বিস্তারিত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, "আদিবাসীরা আমদের সমাজের সম্মানীয়। তাদের নানা ভাগ আছে৷ সমস্ত সম্প্রদায়ের জন্য আমরা কাজ করছি।"

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: বিধানসভায় অধিবেশন কক্ষে একাধিক সরকারি প্রকল্প নিয়ে আজ বিস্তারিত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, "আদিবাসীরা আমদের সমাজের সম্মানীয়। তাদের নানা ভাগ আছে৷ সমস্ত সম্প্রদায়ের জন্য আমরা কাজ করছি। আমরা তাদের জন্য ফান্ড বাড়িয়েছি। কেন্দু পাতার দাম বাড়িয়েছি৷ অরণ্যের অধিকার অরণ্যের মানুষের হাতে। তাদের জমি যাতে কেউ না নিতে পারে সেই ব্যবস্থা করেছি৷ বার্ধক্য ভাতা বাধ্যতামূলক করা হয়েছে। দুয়ারে সরকারে আমরা কাজ করছি।"

মুখ্যমন্ত্রী আরও জানান, "শিক্ষাশ্রী স্কলারশিপ আছে তফশিলীদের জন্য৷ তারা টাকা পায়। হস্টেলের টাকা দেওয়া হত, তারপর আগে কমপ্লেন আসত। তাই সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়। তাদের জন্য সব সুবিধা দেওয়া হয়। উত্তর ও দক্ষিণের আলাদা ভাবাবেগ আছে। আমাকে সবটাই দেখতে হয়। আমরা বাবা সাহেব আম্বেদকর ইন্সটিটিউট থেকে গুরুচাঁদ ঠাকুর বিশ্ববিদ্যালয় করেছি। আপনাদের আর কিছু সাজেশন থাকলে দেবেন।" একইসঙ্গে মমতা সতর্ক করেন, "কেউ কেউ মিসইনফরমেশন দেয়। সেটা হবে না। নজরে রাখবেন, আমাদের জানাবেন।"

আরও পড়ুন : বাংলা থেকে ছুটবে পাঁচ-পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস! বিখ্যাত এই ট্রেন যাবে কোথায় কোথায়? দেখে নিন রুট!

আরও পড়ুন : হুড়হুড়িয়ে তাপমাত্রার পারাপতন! আজ রেকর্ড শীত নভেম্বরের! কী হতে চলেছে আগামী কয়েকদিনের আবহাওয়া

প্রসঙ্গত, গত মঙ্গলবার ছিল বিরসা মুণ্ডার জন্মদিন। সেদিন ঝাড়গ্রামে আদিবাসীদের সঙ্গে একেবারে অন্য মেজাজে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। আদিবাসী পাড়ায় ঘুরে তাঁদের অভাব-অভিযোগ নিজে শোনেন মুখ্যমন্ত্রী। গোটা দিন আদিবাসীদের সঙ্গে সময় কাটান মমতা। বাদ যায়নি বিরোধী শিবিরও। সুকান্ত মজুমদার থেকে শুভেন্দু অধিকারী সকলেই নেমেছিলেন ময়দানে। গেরুয়া শিবিরের একাধিক সভা সমাবেশ চলে রাজ্যজুড়ে। আজ বিধায়সভাতেও মমতার ঘোষণায় বিশেষ জায়গা আদিবাসী উন্নয়ন প্রসঙ্গে। সবমিলিয়ে পঞ্চায়েত ভোটের আগে নজরে আদিবাসী ভোট! এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: CM Mamata Banerjee