Home /News /kolkata /
West Bengal News: রাজ্যে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল, নবান্ন থেকে জেলাশাসকদের কাছে গেল বিশেষ নির্দেশ!

West Bengal News: রাজ্যে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল, নবান্ন থেকে জেলাশাসকদের কাছে গেল বিশেষ নির্দেশ!

নবান্নের বিশেষ নির্দেশ

নবান্নের বিশেষ নির্দেশ

West Bengal News: শুক্রবার রাজ্যের পঞ্চায়েত সচিব একটি ভার্চুয়াল বৈঠক করেন জেলাশাসকদের সঙ্গে।

  • Share this:

#কলকাতা: কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের অধীনস্থ প্রধানমন্ত্রী আবাস যোজনা,প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা ও একশ দিনের কাজের প্রকল্প সঠিকভাবে কার্যকরী হচ্ছে নাকি? তা নিয়ে আগামী ২৫ শে জুলাই থেকে কেন্দ্রের পর্যবেক্ষক দল রাজ্যের ১৫ টি জেলা পরিদর্শন করবে। সম্প্রতি কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে এমনটাই চিঠি দেওয়া হয়েছে নবান্ন কে। আর সেই চিঠি পাওয়ার পরই জেলাগুলিকে কেন্দ্রের পর্যবেক্ষক দলকে যাতে সহযোগিতা করা হয় তার বার্তাই দেওয়া হল শুক্রবার। নবান্ন সূত্রে এমনই খবর।

শুক্রবার রাজ্যের পঞ্চায়েত সচিব একটি ভার্চুয়াল বৈঠক করেন জেলাশাসকদের সঙ্গে। নবান্ন সূত্রে খবর সেই বৈঠকেই কেন্দ্রের পর্যবেক্ষক দলকে যাতে সহযোগিতা করা হয় সেই বিষয়ে বিশেষভাবে নজর রাখার কথা বলা হয়েছে। শুধু তাই নয় কেন্দ্রীয় পরিদর্শনকারী দল যদি কোন প্রশ্ন তুলে সেই প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার কথা বলা হয়েছে বলে সূত্রের খবর। প্রসঙ্গত রাজ্যের ১৫টি জেলা পৃথক পৃথকভাবে কেন্দ্রের পরিদর্শনকারী দল আগামী ২৫শে জুলাই থেকে পরিদর্শন করবে। এই পরিদর্শন শেষ হবে ২২ শে আগস্ট। মূলত প্রতিটি পর্যবেক্ষক দল ন্যূনতম চার থেকে ছয়টি গ্রাম পঞ্চায়েত এবং দুটি ব্লকের পরিদর্শন করবে। শুধু তাই নয় প্রধানমন্ত্রী গ্রামীণ সুরক্ষা যোজনা, প্রধানমন্ত্রী আবাস যোজনার যে প্রকল্পগুলি রয়েছে সেই প্রকল্পগুলি এলাকা ও পরিদর্শন করবে।

নবান্ন সূত্রে খবর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, কোচবিহার,বাঁকুড়া,পূর্ব মেদিনীপুর,বীরভূম,মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা, আলিপুরদুয়ার,পুরুলিয়া,উত্তর দিনাজপুর,নদিয়া,ঝাড়গ্রাম, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পং জেলাতে পরিদর্শন করবে এই কেন্দ্রীয় পর্যবেক্ষক দল। এরমধ্যে দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম,কালিম্পং এই চার জেলা দিয়ে ২৫ জুলাই থেকে শুরু হবে কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের পরিদর্শন। এই জেলাগুলিতে আগামী ২৫ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত পরিদর্শন করবে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল।

আরও পড়ুন: কল্যাণময়ের বাড়িতে হানা ইডি-র, চাকরি দুর্নীতিতে জাল গোটাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

অন্যদিকে পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা এই চারটি জেলায় কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পৃথক পৃথকভাবে পরিদর্শন করবে ১ অগস্ট থেকে ৬ অগস্ট পর্যন্ত। কোচবিহার, পুরুলিয়া ও ঝাড়গ্রাম এই তিনজনের কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পরিদর্শন করার কথা ১৭ ই আগস্ট থেকে ২২ অগস্ট পর্যন্ত।

আরও পড়ুন: রহস্যে ভরা ভারতের এই উপত্যকা, বদলে যায় মোবাইলের সময়-তারিখ, কাঁপে স্ট্রিটলাইট

পাশাপাশি দক্ষিণ দিনাজপুর,নদিয়া,উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার এই চার জুলাই কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পরিদর্শন করবে ৭ অগস্ট থেকে ১২  আগস্ট পর্যন্ত। মূলত এই কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের ওপর নির্ভর করছে আগামী দিনে কেন্দ্র থেকে এই প্রকল্পগুলিতে রাজ্য টাকা পাবে নাকি এমনটাই মনে করছে প্রশাসনিক মহল। কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে যে চিঠি পাঠানো হয়েছে রাজ্যকে সেখানে বলা হয়েছে এই প্রকল্প গুলি রাজ্যে কার্যকরী করা নিয়ে একাধিক অভিযোগ পেয়েছে। তার জন্যই এই কেন্দ্রীয় পরিদর্শক দল পাঠানো সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। শুক্রবার এই পরিদর্শন কে কেন্দ্র করেই বিশেষ ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের পঞ্চায়েত সচিব বলেই নবান্ন সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published:

Tags: Nabanna, West Bengal news

পরবর্তী খবর