Home /News /kolkata /
Republic Day 2022|| নারদ মামলা-কয়লাকাণ্ডের তদন্ত করেছেন, প্রেসিডেন্ট মেডেল পাচ্ছেন CBI-র DIG অখিলেশ কুমার সিং

Republic Day 2022|| নারদ মামলা-কয়লাকাণ্ডের তদন্ত করেছেন, প্রেসিডেন্ট মেডেল পাচ্ছেন CBI-র DIG অখিলেশ কুমার সিং

CBI-র DIG অখিলেশ কুমার সিং।

CBI-র DIG অখিলেশ কুমার সিং।

Police Medal for Meritorious Service Award: ২৬ জানুয়ারি দেশের ৯৩৯ পুলিশ অফিসার-সহ কর্মীদের অ্যাওয়ার্ড মেডেল দেওয়া হবে। তিনটি রকমের অ্যাওয়ার্ড দেওয়া হয়।

  • Share this:

#কলকাতা: এ বছরের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে 'পুলিশ মেডেল ফর মেরিটরিয়াস সার্ভিস' অ্যাওয়ার্ড পাচ্ছেন সিবিআইয়ের ২ আইপিএস-সহ মোট ২৩ জন আধিকারিক। ২ আইপিসের মধ্যে রয়েছেন কলকাতায় সিবিআই ডিআইজি আইপিএস অফিসার অখিলেশ কুমার সিং এবং দিল্লির সিবিআই আইপিএস অফিসার নিতিন দীপ ব্লাজ্ঞান। মোট ২৩ জন সিবিআই আধিকারিক এই সম্মান মেডেল পাবেন। পশ্চিমবঙ্গ থেকে এই অ্যাওয়ার্ড পাচ্ছেন মোট ১৬ পুলিশ আধিকারিক।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, ডিআইজি সিবিআই অখিলেশ কুমার সিং ২০২১ সালের ১৭ মে নারদাকাণ্ডে চার হেভিয়েট মন্ত্রী ফিরহাদ হাকিম, মদন মিত্র, সুব্রত মুখোপাধ্যায় (প্রয়াত হন কিছু মাস আগে) এবং শোভন চট্টোপাধ্যায়...এই চার হেভিওয়েটকে বাড়ি থেকে নিয়ে এসে গ্রেফতার করেছিলেন। এ ছাড়াও কয়লাপাচারকাণ্ড থেকে গরুপাচারের মত গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করেছেন। এমনকি রাজ্যে ভোট পরবর্তী হিংসা ঘটনায় হাইকোর্ট হিংসা ও খুনের ঘটনার তদন্তভার দেয় সিবিআইকে।সেখানে তদন্তকারী আধিকারিকদের মধ্যে ছিলেন অখিলেশ সিং। বিকাশ মিশ্র থেকে চার কয়লা মাফিয়ার গ্রেফতার (বর্তমানে জামিনে রয়েছেন) তাঁর হাতেই।

আরও পড়ুন: বিষ্ময় বালক ধৃতিষ্মানের ঝুলিতে 'রাষ্ট্রীয় বাল পুরস্কার', খুদের সঙ্গে পরিচয় করুন তারই গানে গানে...

সিবিআইতে জয়েন করার আগে তিনি অসমে গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ডিআইজি দিফু, শিলচর, গুয়াহাটি রেঞ্জ। গোয়ালপাড়া, শিবসাগর,  তিনসুকিয়া জেলার পুলিশ সুপারের দায়িত্ব সামলেছেন। আইন শৃঙ্খলা, Counter Insurgency, দুর্নীতি দমন শাখাতেও দক্ষতার সঙ্গে কাজ করেছেন। উনিশ বছরের কেরিয়ারে অসম এবং পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ সিবিআইয়ের মামলার তদন্ত করেছেন। আর সেকারণেই তাঁকে এ বছর 'পুলিশ মেডেল ফর মেরিটরিয়াস সার্ভিস অ্যাওয়ার্ড' দেওয়া হচ্ছে। ২০১৪ সালে তিনি 'পুলিশ মেডেল ফর গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড' পান। অসমে উলফা টেরোরিস্ট গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে সাফল্যের জন্য সেই সম্মান অর্জন করেছিলেন। ২০২০ সালে উৎকৃষ্ট সেবা পদক পান। ২০২০-তেই 'Antarit Suraksha Seva Padak' পান। ২০২১ সালে ১ জানুয়ারি অসম সরকার তাঁকে আইজিপি পদে উন্নীত করে। ২০১৫ সালে DGP Commendation (Gold) মেডেল, ২০০৮ সালে DGP Commendation (Silver) মেডেল,  ২০১১ সালে 'Antarika Surakhsha Seva' মেডেল, ২০০৭ সালে 'পুলিশ স্পেশ্যাল ডিউটি' মেডেল পান।

আরও পড়ুন: মাঝরাতে শরীরচর্চায় বাধা দিয়েছিলেন, প্রতিশোধ নিতে মায়ের সঙ্গে এমনই ঘৃণ্য কাজ করল ছেলে!

অখিলেশ কুমার সিং ২০০৩-র অসম ক্যাডারের আইপিএস অফিসার। তিনি ২০১৯ সালের মার্চ মাসে সিবিআইতে কলকাতায় ডিআইজি সিবিআই পদে নিযুক্ত হন। আর তারপর থেকেই একের পর এক গুরুত্বপূর্ণ কেসের তদন্ত তিনি করে চলেছেন। আর এ বছর তাঁকে 'পুলিশ মেডেল ফর মেরিটোরিয়াস অ্যাওয়ার্ড' দেওয়া হচ্ছে।

১৯৫১ সালের ১ মার্চ এই অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়। লাগাতার আঠারো বছর  সার্ভিসে কোনও কালিমা না থাকলে, দক্ষতার সঙ্গে কাজ করলে তবেই এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। প্রতি বছরের মত এ বছরও ২৬ জানুয়ারি দেশের ৯৩৯ পুলিশ অফিসার-সহ কর্মীদের অ্যাওয়ার্ড মেডেল দেওয়া হবে। তিনটি রকমের অ্যাওয়ার্ড দেওয়া হয়। 'পুলিশ মেডেল  ফর গ্যালেন্ট্রি' অ্যাওয়ার্ড দেওয়া হবে ১৮৯ জনকে। 'President's Police Medal for Distinguished Service' অ্যাওয়ার্ড পাচ্ছেন ৮৮ জন। তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গের দু'জন পুলিশ আধিকারিক রয়েছেন। 'পুলিশ মেডেল ফর  মেরিটোরিয়াস সার্ভিস' অ্যাওয়ার্ড পাচ্ছেন ৬৬২ জন। তার মধ্যে পশ্চিমবঙ্গর ১৬ পুলিশ কর্মী এই অ্যাওয়ার্ড পাবেন।

Arpita Hazra

Published by:Shubhagata Dey
First published:

Tags: Republic day 2022

পরবর্তী খবর