Home /News /kolkata /
Calcutta High Court: নতুন মেধাতালিকা নিয়েও হাইকোর্টের উষ্মা, বিজ্ঞপ্তিতে ব্যবহৃত শব্দ নিয়ে ক্ষোভ

Calcutta High Court: নতুন মেধাতালিকা নিয়েও হাইকোর্টের উষ্মা, বিজ্ঞপ্তিতে ব্যবহৃত শব্দ নিয়ে ক্ষোভ

Calcutta High Court: মামলাকারীর আইনজীবী বলেন, ভুয়ো চাকরি বাতিল করলেই যোগ্যরা চাকরি পাবে। তার জন্য নতুন করে শূন্যপদ তৈরি করার দরকার নেই।

  • Share this:

#কলকাতা: কলকাতা হাইকোর্ট স্কুল শিক্ষা দফতরের জারি করা নতুন বিজ্ঞপ্তি নিয়েও উষ্মা প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। গত কালই স্কুল শিক্ষা দফতর কর্তৃক নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয় ৫২৬১ পদ তৈরি করা হয়েছে। এর মধ্যে ১৯৩২ জন নবম-দশমের, ২৪৭ জন একাদশ-দ্বাদশ, ১১০২ গ্রুপ সি, ১৯৮০ গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে। আদালতে এই কথা জানান রাজ্য সরকারের আইনজীবী। মেধাতালিকায় দীর্ঘ দিন অপেক্ষায় থাকাদের সুযোগ দেওয়া হবে, আদালতে সে কথা জানায় রাজ্য। তার পরেই পাল্টা প্রশ্ন করে আদালত।

আরও পড়ুন - মেয়ে-জামাইয়ের জন্য মাংস আনতে বলেছিলেন স্ত্রী, রাগের চোটে স্বামী যা করলেন, তা দেখে চমকে যেতে হয়

 পাল্টা বিচারপতি প্রশ্ন করেন, এই নিয়োগ কারা করবে। মামলাকারীর আইনজীবী বলেন, ভুয়ো চাকরি বাতিল করলেই যোগ্যরা চাকরি পাবে। তার জন্য নতুন করে শূন্যপদ তৈরি করার দরকার নেই। তিনি অভিযোগ করেন, রাজ্যের নতুন করে শূন্যপদ তৈরি করে দেওয়া বিজ্ঞপ্তি ভাঁওতা। চোখে ধুলো দেওয়া ওটা। পাশাপাশি আদালতের প্রশ্ন, কেন বিজ্ঞপ্তিতে বিচারাধীন মামলার ভিত্তিতে এই শব্দবন্ধ লেখা হল। রাজ্যের এমন পদক্ষেপে কেউ কোনওদিনই চাকরি পাবে না। পাশাপাশি বিচারপতি বলেন, হাই কোর্টে একাধিক বেঞ্চে মামলা রয়েছে। কী করে বিচারাধীন মামলার ভিত্তিতে কোনও বিজ্ঞপ্তি হয়, প্রশ্ন করেন বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার গ্রুপ সি, গ্রুপ ডি, নবম - দশম ও একাদশ-দ্বাদশ-এর শিক্ষক নিয়োগ দুর্নীতি তদন্তের মাঝেই বিজ্ঞপ্তি জারি করে স্কুল শিক্ষা দফতর। ৬৮৬১ টি পদের বিজ্ঞপ্তি জারি করা হয়। এর মধ্যে রয়েছে শারীরশিক্ষা ও কর্মশিক্ষার ১৬০০টি পদ। বিভিন্ন সময় দেখা গিয়েছে রিকমেন্ডেশন-এর ক্ষেত্রে র‍্যাঙ্ক জাম্প হয়েছে। তার জেরে এত সংখ্যক শূন্য-পদ তৈরি রাজ্যের। ১৯৩২টি পদ নবম দশম-এর জন্য, ২৪৭টি পদ একাদশ-দ্বাদশ এর জন্য, ১১০২টি পদ গ্রুপ সি ও ১৯৮০-টি পদ গ্রুপ ডি-এর জন্য। পাশাপাশি কর্মশিক্ষা ও শারীর শিক্ষার ক্ষেত্রেও পদ তৈরি করা হল। ৭৫০ টি কর্মশিক্ষা ও ৮৫০ টি শারীর শিক্ষার জন্য। রাজ্য মন্ত্রিসভায় আগেই সিদ্ধান্ত হয়েছিল, আজ তা বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। এক দিকে যেখানে সিবিআই তদন্ত চলছে এই র‍্যাঙ্ক জাম্প প্রসঙ্গকে কেন্দ্র করে, তার মধ্যেই স্কুল শিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করল।

অর্ণব হাজরা

Published by:Uddalak B
First published:

Tags: Calcutta High Court

পরবর্তী খবর