করোনার জেরে বন্ধ করে দেওয়া হল তারামন্ডল 

করোনার জেরে বন্ধ করে দেওয়া হল তারামন্ডল 

অনির্দিষ্টকালের জন্য এই তারামণ্ডল বন্ধ থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

  • Share this:

#কলকাতা্: করোনা সংক্রমণ ঠেকাতে বন্ধ করে দেওয়া হচ্ছে তারামন্ডল। বর্ধমানের গোলাপবাগে মেঘনাদ সাহা প্ল্যানেটোরিয়াম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিল বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামীকাল সোমবার থেকে এই তারামণ্ডলের সব শো বন্ধ থাকবে। অনির্দিষ্টকালের জন্য এই তারামণ্ডল বন্ধ থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কী করনীয় তা স্হির করতে বৈঠকে বসে। সেই বৈঠকেই তারামন্ডল বন্ধ রাখার বিষয়টি চূড়ান্ত হয়। অতি দ্রুত মেঘনাদ সাহা তারা মন্ডল বন্ধ করার নির্দেশিকা পাঠানো হয়। এদিন তারামন্ডলে সেই নির্দেশ পৌঁছয়। এরপর আগামীকাল অর্থাৎ সোমবার থেকেই তারামন্ডল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তারামন্ডলের সব শো বন্ধ থাকবে বলে জানিয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বর্ধমানের গোলাপবাগ চত্ত্বরে মেঘনাদ সাহা প্ল্যানেটোরিয়ামে প্রতিদিন পাঁচটি করে শো চলছিল। রবিবার ছুটির দিনে ভালোই ভিড় ছিল তারামন্ডলে। এদিন বেলা সাড়ে বারোটায় প্রথম শো ছিল অ্যাস্ট্রোনমি। দুপুর দুটোয় ক্লাইমেট চেঞ্জ নামের শো দেখতে ভিড় করেছিল স্কুল পড়ুয়ারা। বিকেল চারটেয় ছিল তৃতীয় শো কসমিক অরিজিনস স্পেকটোগ্রাফ। বিকেল পাঁচটার এক্সট্রা সোলার প্ল্যানেট শো দেখতে আগ্রহ বাড়ছিল দিন দিন। শেষ শো ব্যাক টু দ্য মুন দেখতে অভিভাবকদের সঙ্গে আসছিল শহরের কচিকাঁচারা।

তারামন্ডল কর্তৃপক্ষ জানিয়েছে, শোয়ের বৈচিত্র্য বাড়ার সঙ্গে সঙ্গে আকর্ষণ বেড়েছে দক্ষিণবঙ্গের এই প্ল্যানেটোরিয়ামে। ইদানিং ভালোই ভিড় হচ্ছিল। শুধু পূর্ব বর্ধমান জেলা নয়, আশপাশের জেলা থেকেও প্রতিদিনই অনেকেই শো দেখতে আসেন। রবিবার সহ ছুটির দিনগুলিতে ভিড় উপচে পড়ে। সেই ভিড় থেকেই দ্রুত ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। সেজন্যই সোমবার থেকে আপাতত সব শো বন্ধ থাকবে এই তারামণ্ডলে।

 রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ 31 মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খেলাধূলা সেমিনার সহ যাবতীয় কর্মসূচি বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব হস্টেল দ্রুত ফাঁকা করার নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গেই বন্ধ করে দেওয়া হল তারামন্ডলও।

Saradindu Ghosh

First published: March 15, 2020, 9:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर