• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • অটোর চালকের আসনে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, কর্মী-সমর্থকদের মধ্যে জল্পনা তুঙ্গে

অটোর চালকের আসনে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, কর্মী-সমর্থকদের মধ্যে জল্পনা তুঙ্গে

শিয়ালদহ- বড়বাজার রুটের অটো। চালকের আসনে বসে আছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু...

শিয়ালদহ- বড়বাজার রুটের অটো। চালকের আসনে বসে আছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু...

শিয়ালদহ- বড়বাজার রুটের অটো। চালকের আসনে বসে আছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু...

  • Share this:

#কলকাতা: শিয়ালদহ- বড়বাজার রুটের অটো। চালকের আসনে বসে আছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। রীতিমতো স্টিয়ারিং ধরে এসক্যালেটর ঘোরাচ্ছেন। মাঝেমধ্যে হর্নের বোতামেও চাপ দিচ্ছেন!কী ভাবছেন চড়বেন নাকি বিমানবাবুর অটোতে?

আসলে মঙ্গলবার উত্তরপ্রদেশের হাতরসের পাশাপাশি এই রাজ্যে নারী নির্যাতনের বিরুদ্ধে বাম-কংগ্রেস যৌথভাবে এক বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল। ধর্মতলা থেকে সেই মিছিল শেষ হয় পার্ক সার্কাসে। সেই মিছিলের যোগ দিতে এসেছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। বসার জায়গা না থাকায় ঘোষণা করার জন্য আনা অটোতে গিয়ে বসে পড়েন তিনি। একদম চালকের আসনে। দলের নেতাকে ওই ভাবে দেখার জন্য সিপিএমের পাশাপাশি ছুটে আসতে শুরু করেন কংগ্রেস-সহ অন্যান্য দলের কর্মী সমর্থকেরা। অনেকেই মোবাইল ফোনে ছবি তুলতে শুরু করেন।

অরিন্দম দাস নামে মিছিলে যোগ দিতে আসা এক ব্যাক্তি বলেন, "এই ছবিটা ধরে রাখলাম ইতিহাসের সাক্ষী হতে। বিমান বসু অটোর চালকের আসনে এই ছবিটা সংগ্রহে রাখার মতোই"। সাধন রায় নামে এক অফিস ফেরত যাত্রী বলেন, "বামপন্থী ছাড়া এটা অন্য কোনও দলে দেখা যাবে না। শুধু দল বলে নয়, মানুষ হিসেবেও তিনি অনেক বড় মাপের, কিন্তু কত সাধারণ জীবনযাপন... এটা থেকে অনেক কিছু শেখার আছে।"

মিছিলে যোগ দিতে আসা কংগ্রেস কর্মী মহম্মদ আনোয়ারও বিমান বসুর ছবি ক্যামেরা বন্দি করেছেন। তিনি জানান, "লালঝাণ্ডা মানে শ্রমিক শ্রেণির পার্টি। মেহনতি মানুষের দল। এটা যে তাঁরা শুধু মুখেই বলেন না বিমান বসুকে দেখে সেটা বোঝা যায়। তবে শুধু বামপন্থী বলে নয়, সব দলের নেতাদেরই এমন হওয়া উচিত। বিমানবাবুর কাছ থেকে শেখা উচিত।"

সবাই অবাক হলেও মোটেই অবাক নন সেই অটোর চালক ও সিটু কর্মী অশোক সাঁতরা। তিনি বলেন, "বিমান বসু কত বড় নেতা তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু কোনও দিনও তিনি আমাদের সে কথা বুঝতে দেন না। খুব সহজ ভাবে, আন্তরিক ভাবে আমাদের সঙ্গে থাকেন। অনেকটা পরিবারের অভিভাবকের মতোন। আমরাও তাঁর সঙ্গে কথা বলতে ভীষণ স্বচ্ছন্দ বোধ করি"। যাই হোক বিমান বাবুকে অটোচালকের আসনে দেখতে পেয়ে বেশ উৎসাহিত কর্মসূচিতে আসা কর্মী সমর্থক থেকে পথচলতি মানুষজন।

যদিও কিছুক্ষণের মধ্যেই অটো থেকে নেমে মিছিলে যোগ দেন বামফ্রন্ট চেয়ারম্যান। ধর্মতলা থেকে লেনিন সরণি হয়ে মল্লিক বাজার থেকে পার্ক সার্কাসের দিকে যখন মিছিল ঢুকছে হঠাৎই মুশল ধারে বৃষ্টি নামে। কিন্তু বৃষ্টি উপেক্ষা করেই মিছিলকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যান বিমান বসু।

Published by:Rukmini Mazumder
First published: