• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Bengal BJP: কার ক্ষমতা বাড়ছে-কার ডানা ছাঁটা হচ্ছে, রবিবারের দিকে তাকিয়ে বঙ্গ BJP নেতারা

Bengal BJP: কার ক্ষমতা বাড়ছে-কার ডানা ছাঁটা হচ্ছে, রবিবারের দিকে তাকিয়ে বঙ্গ BJP নেতারা

বঙ্গ বিজেপি-তে হবে রদবদল?

বঙ্গ বিজেপি-তে হবে রদবদল?

Bengal BJP: আগামী বছর বিধানসভা নির্বাচনগুলির দিকে লক্ষ্য রেখেই রবিবার থেকে দু'দিনের বিজেপি-র জাতীয় কর্মসমিতির বৈঠক বসছে রাজধানী দিল্লিতে। তাৎপর্যপূর্ণভাবে সেই বৈঠকে বঙ্গ বিজেপি-র রাজ্য কমিটির রদবদল নিয়ে আলোচনা হতে পারে বলেও খবর।

  • Share this:

    #নয়াদিল্লি: আর কয়েক মাস মাত্র বাকি। আগামী বছরের গোড়ার দিকেই দেশের পাঁচ রাজ্যে নির্বাচন। যা আসলে ২০২৪-এর লোকসভা নির্বাচনের সেমিফাইনাল বলে মনে করছে রাজনৈতিক মহল। উত্তরপ্রদেশ তো বটেই, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া এবং মণিপুরে হতে চলেছে ভোট। আর আগামী বছরের শেষের দিকে নির্বাচন হবে গুজরাত এবং হিমাচল প্রদেশে। সেই নির্বাচনগুলির দিকে লক্ষ্য রেখেই রবিবার থেকে দু'দিনের বিজেপি-র জাতীয় কর্মসমিতির বৈঠক বসছে রাজধানী দিল্লিতে। তাৎপর্যপূর্ণভাবে সেই বৈঠকে বঙ্গ বিজেপি-র (Bengal BJP) রাজ্য কমিটির রদবদল নিয়ে আলোচনা হতে পারে বলেও খবর।

    ইতিমধ্যেই দিল্লিতে পৌঁছে গিয়েছেন BJP-র সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ, অনুপম হাজরারা। যদিও দিল্লিতে কর্মসমিতির বৈঠকের মূল আলোচ্য বিষয় পাঁচ রাজ্যের নির্বাচনী কৌশল এবং রণনীতি। করোনা বিধির কথা মাথায় রেখে দলের সমস্ত রাজ্য সভাপতি, সাধারণ সম্পাদক (সংগঠন) এবং অন্য জাতীয় কর্মসমিতির সদস্যরা সংশ্লিষ্ট রাজ্য থেকে ভার্চুয়ালি এই বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে। তবে, বাংলার নেতাদের নজরে রয়েছে রাজ্য কমিটিতে কোন রদবদল হয় কিনা।

    আরও পড়ুন: দিলীপ ঘোষ 'অর্ধশিক্ষিত', দল ছাড়ার 'পরামর্শে' পাল্টা দিলেন তথাগত! অস্বস্তিতে বিজেপি

    রাজ্য বিজেপি সূত্রে খবর, এ রাজ্যে বিধানসভায় পর্যুদস্ত হওয়ার পর যেভাবে দলবদল শুরু হয়েছে, একের পর এক নেতা ফিরে যাচ্ছেন তৃণমূলে, সেদিকে নজর রেখে দল ছাড়ার প্রবনতা রয়েছে, এরকম কাউকে রাজ্য কমিটির কোনও শীর্ষ পদে আর নাও রাখা হতে পারে বলে খবর। একইসঙ্গে দলের আদর্শ মেনে চলা ও দলের ইতিহাস জানার পাঠও নতুনদের দেওয়ার ভাবনাচিন্তা চলছে বলেই খবর।

    দলের সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ বলেন, ''দলের নেতৃত্ব আলোচনায় বসছে। যারা ক্ষমতার লোভে দলে এসেছিলেন, স্বার্থসিদ্ধি না হওয়ায় তাঁরা থাকতে পারছেন না। দলের পুরনো কর্মীরা দলের সঙ্গেই আছেন। তবে, কোন পথে দলের এগোনো উচিৎ, সে সম্পর্কে নিশ্চয় আলোকপাত করা হবে।''

    আরও পড়ুন: জয়-হীন হতেই BJP-র অন্দরের 'রহস্য ফাঁস' রাহুল সিনহার! নিশানায় কে, শুরু প্রবল জল্পনা

    বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক অরুণ সিং জানিয়েছেন, রবিবার সকাল দশটা থেকে বিকেল তিনটে পর্যন্ত চলবে কর্মসমিতির বৈঠক৷ এবারের বৈঠকে রাজনৈতিক প্রস্তাব পেশ হবে। দিল্লির এনডিএমসি কনভেনশন সেন্টারে মোট ১২৪ জন সদস্য উপস্থিত থাকবেন এদিন। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং দলের রাজ্য সভাপতি ও অন্য সদস্যরা ভার্চুয়ালি উপস্থিত থাকবেন এই সভায়। সভায় উদ্বোধনী ভাষণ দেবেন নাড্ডা। আর সমাপ্তি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    আরও পড়ুন: উপনির্বাচনের ধাক্কা কাটিয়ে পাঁচ রাজ্যে কী কৌশল, রবিবার জাতীয় কর্মসমিতির বৈঠক বিজেপি-র

    বিধানসভা ভোটের পর থেকে দলের সঙ্গে যোগাযোগ না থাকলেও বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্য করা হয়েছিল রাজীব বন্দ্যোপাধ্যায়কে। সম্প্রতি তিনি তৃণমূলে যোগ দিয়েছেন৷ স্বাভাবিক কারণেই তাঁর কর্মসমিতির বৈঠকে থাকার কথা নয়। যা নিঃসন্দেহে অস্বস্তি বাড়াবে বিজেপি-র। কমিটির সদস্য করা হয়েছে মিঠুন চক্রবর্তীকেও। কিন্তু তিনিও বৈঠকে তিনি যোগ দেবেন কিনা, সেদিকেও নজর রাখছে রাজনৈতিক মহল।

    Published by:Suman Biswas
    First published: