• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather Report: সপ্তাহান্তে বাড়বে শীতের আমেজ, দক্ষিণবঙ্গের ৭ জেলায় ২০ ডিগ্রির নিচে তাপমাত্রা !

West Bengal Weather Report: সপ্তাহান্তে বাড়বে শীতের আমেজ, দক্ষিণবঙ্গের ৭ জেলায় ২০ ডিগ্রির নিচে তাপমাত্রা !

File Photo

File Photo

Kolkata Weather Update: কলকাতাতেও স্বাভাবিকের নিচে রাতের তাপমাত্রা। ১৭ ডিগ্রির ঘরে ঢুকল পুরুলিয়া ও শ্রীনিকেতনের তাপমাত্রা।

  • Share this:

কলকাতা: সপ্তাহান্তে বাড়বে শীতের আমেজ। রাতে ও সকালের দিকে শীতের আমেজ রয়েছে। দক্ষিণবঙ্গের সাত জেলায় ২০ ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে গিয়েছে। কলকাতাতেও (Kolkata weather) স্বাভাবিকের  নিচে  রাতের তাপমাত্রা। ১৭ ডিগ্রির ঘরে ঢুকল পুরুলিয়া ও শ্রীনিকেতনের তাপমাত্রা। পাশাপাশি পাহাড়ে ৯ ডিগ্রির নিচে নামল তাপমাত্রা (West Bengal Weather Update)।

সকালে শীতের আমেজ বাড়ছে বাংলায়। চার জেলায় তাপমাত্রা ১৭ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ঢুকে পড়ল। পুরুলিয়া ও শ্রীনিকেতনে পারদ ১৭ ডিগ্রি ছুঁয়েছে। শুষ্ক আবহাওয়া শুরু বঙ্গে। আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় হালকা শীতের আমেজ রয়েছে। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা থাকবে। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ থাকবে। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। এরকম পরিস্থিতি থাকবে আগামী এক সপ্তাহ। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

আরও পড়ুন- উপনির্বাচনে শূন্য, পুরনির্বাচনে খাতা খোলা যাবে? উত্তর ফেরালেন দিলীপ ঘোষ

পুরুলিয়ায় তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতন ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। পানাগড় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আসানসোল ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। ব্যারাকপুর ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমান ১৯ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগর ১৮ ডিগ্রি সেলসিয়াস।

দার্জিলিম-এ রাতের তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামিকাল, বৃহস্পতিবার থেকে দার্জিলিংয়ের তাপমাত্রা আরও নেমে যাওয়ার সম্ভাবনা। শুষ্ক ও শীতল আবহাওয়া। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে।

কলকাতায়  মূলত পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী চার থেকে পাঁচ দিন। আজ, বুধবার  সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গতকাল, মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৬ থেকে ৯০ শতাংশ।  বৃষ্টি হয়নি কলকাতায়।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ কোমোরিন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ-পূর্ব আরব সাগরের দিকে যাবে। আগামী ৪৮ ঘণ্টায় এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এ ছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও কর্ণাটক উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও পঞ্জাবের উপর। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি-তে।

নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি  তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এবং কেরলে।

আরও পড়ুন-ছবিতে দেখুন JioPhone Next-এর আনবক্সিং, বাজেট অ্যান্ড্রয়েড স্মার্টফোন ‘মেড ফর ইন্ডিয়া’

উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে ২ নভেম্বর পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাডু, পন্ডিচেরি ও করাইকাল এলাকায়।

পয়লা নভেম্বর নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে যার প্রভাবে জম্মু-কাশ্মী,র লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে নভেম্বরের প্রথম সপ্তাহে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

Biswajit Saha

Published by:Siddhartha Sarkar
First published: