Home /News /kolkata /
Bangla news : গাড়ি চালানো থেকে সেলাই! মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে প্রশিক্ষণ শিবির কলকাতা পুরসভার

Bangla news : গাড়ি চালানো থেকে সেলাই! মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে প্রশিক্ষণ শিবির কলকাতা পুরসভার

Bangla news :কীভাবে প্রশিক্ষণ চলবে এবং কীভাবে কাজের সুযোগ থাকবে মহিলাদের জন্য এবং কীভাবে ঋণ পাওয়া যাবে, তা সবিস্তারে বোঝানো হল শিবিরে।

  • Share this:

    #কলকাতা: মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে বড়সড় প্রশিক্ষণ শিবিরে নামল কলকাতা পুরসভা। জানা যাচ্ছে, গাড়ি চালানো, বোনা এবং সেলাই, নার্সিং সহ বিভিন্ন পেশার জন্য মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ দেওয়া হবে একেবারেই বিনামূল্যে। এর পরে মহিলাদের জন্য যথাসম্ভব কাজের সুযোগও থাকবে। অথবা স্বনির্ভর গোষ্ঠী তৈরি করে কাজ করার পরিকল্পনাও রয়েছে। এক্ষেত্রে ঋণ দেওয়ার ব্যবস্থাও থাকছে বলে জানা যাচ্ছে।কীভাবে প্রশিক্ষণ চলবে এবং কীভাবে কাজের সুযোগ থাকবে মহিলাদের জন্য এবং কীভাবে ঋণ পাওয়া যাবে, তা সবিস্তারে বোঝানো হল শিবিরে।

    বৃহস্পতিবার রামমোহন হলে কলকাতার ২৮ নম্বর ওয়ার্ডের পুরপিতা অয়ন চক্রবর্তীর (Ayan Chakraborty) উদ্যোগে আয়োজিত এই শিবিরে ছিলেন এই সংক্রান্ত বিভাগের কর্তৃপক্ষ। শিবিরের উদ্বোধন করেন মন্ত্রী ডক্টর শশী পাঁজা। ছিলেন বিভাগীয় মেয়র পরিষদ সদস্য মিতালী বন্দ্যোপাধ্যায় (Mitali Banerjee) ও প্রমুখ। নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা (Shashi Panja) ব্যাখ্যা করে বোঝান কীভাবে সরকার মহিলাদের ক্ষমতায়ন ও আর্থিক স্বনির্ভরতার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি নেওয়া হচ্ছে।

    আরও পড়ুন- সরস্বতী পুজোয় ফের বৃষ্টি ভোগাবে? কী বলছে হাওয়া অফিস

    স্বনির্ভর গোষ্ঠীর সৌজন্যে কয়েক লক্ষ মহিলা নিজের পায়ে দাঁড়িয়ে আছেন। চাকরির পাশাপাশি এই পদ্ধতিগুলির প্রয়োজনীয়তার কথা বলেন শশী পাঁজা (Shashi Panja)। মিতালি বলেন, পুরসভা কীভাবে এই স্কিমগুলির মাধ্যমে কর্মসংস্থান বাড়াচ্ছে। মহিলাদের অংশগ্রহণে উপচে পড়েছিল প্রেক্ষাগৃহ এদিন। স্কিমগুলি বিশদে বুঝিয়ে দেন অফিসাররা।

    আরও পড়ুন- সন্ধ্যা মুখোপাধ্যায় কোভিড পজিটিভ! অ্যাপোলোতে স্থানান্তরিত করা হল শিল্পীকে

    পুরপিতা অয়ন চক্রবর্তী (Ayan Chakraborty) বলেন,"জল, রাস্তা, আলো-সহ সবরকম পরিষেবার পাশাপাশি স্বনির্ভরতা ও কর্মসংস্থানের বিষয়টিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। যাঁরা প্রশিক্ষণ নিয়ে কাজ করতে চান, তাঁদের পাশে থাকছে রাজ্য সরকার ও পুরসভা। উল্লেখ্য, বুধবারই বেশ কয়েকজন মহিলার হাতে পুরসভার তরফে সেলাই মেশিন তুলে দিয়েছেন অয়নবাবু।

    Abir Ghoshal

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Bangla News, Kolkata

    পরবর্তী খবর