Home /News /kolkata /
Bangla News: রাজ্যে ফের দুয়ারে সরকার, তৎপর নবান্ন

Bangla News: রাজ্যে ফের দুয়ারে সরকার, তৎপর নবান্ন

আদিবাসীদের জন্যই এই দুয়ারে সরকার কর্মসূচি ফের শুরু করছে রাজ্য। জেলাশাসকদের সঙ্গে বুধবার দীর্ঘক্ষণ ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্য সচিব।

  • Share this:

সোমরাজ বন্দ্যোপাধ্যায়, কলকাতা: আদিবাসী প্রধান এলাকায় এবার দুয়ারে সরকার (Duare Sarkar) বসানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আগামী ১৩ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত এই দুয়ারে সরকার চলবে। সপ্তাহে চারদিন এই দুয়ারে সরকার হবে। শনিবার এবং রবিবারও দুয়ারে সরকার অনুষ্ঠিত হবে। বুধবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে এমনটাই জানান মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী, নবান্ন সূত্রে খবর। মূলত জমি মিউটেশন, খাদ্যসাথী স্বাস্থ্যসাথীর মত প্রকল্পগুলি দুয়ারে সরকারের মাধ্যমে আদিবাসীদের কাছে পৌঁছনোর লক্ষ্য রাজ্যের।

আরও পড়ুন- 'রূপঙ্কর বোধহয় কেকে বলতে কমল কান্তকে বুঝিয়েছেন' কিশোর কুমার নয় তো?'! গভীরে গিয়ে প্রশ্ন তুললেন অভিনেতা সুদীপ

গত সোমবার পুরুলিয়ায় প্রশাসনিক বৈঠক করতে গিয়ে ভূমি রাজস্ব দফতরের কাজকর্ম নিয়ে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, জমি মিউটেশন করতে গিয়ে আদিবাসী গরিব মানুষদের কী সমস্যার মধ্যে পড়তে হয়েছে তার লাইভ সম্প্রচারের মাধ্যমে দেখান মুখ্যমন্ত্রী। এমনকী, জমির মিউটেশন করতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন আদিবাসী এলাকায় বহু গরিব মানুষ ৷ তথ্য তুলে তা দেখান খোদ মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি বলেন এখানে কড়ি না ফেললে সাধারণ মানুষ কাজ পায় না। বৈঠক থেকে মুখ্যসচিবকেও সমস্যা সমাধানের পথ খোঁজার কথা বলেন। তারপরই এদিন জরুরী ভিত্তিতে বৈঠকে বসেন মুখ্যসচিব।

আরও পড়ুন- চেকআপ না করানোই কি ভুল ছিল কেকে-র? ময়নাতদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য 

বৈঠকে ঠিক হয়েছে রাজ্যের জেলাগুলিতে আদিবাসী প্রধান এলাকা রয়েছে সেই অঞ্চলগুলোতেই দুয়ারে সরকার শিবির অনুষ্ঠিত হবে। সে ক্ষেত্রে বিশেষভাবে প্রশিক্ষণ দিয়ে স্থানীয় যুবকদের মাধ্যমে আদিবাসী গরিব মানুষদের যাতে আবেদনপত্র পূরণের কোনও সমস্যা না হয় তার জন্য বিশেষভাবে নজর দেওয়া হবে। এলাকায় এলাকায় গিয়েও প্রচার করা হবে যাবতীয় তথ্য তুলে। প্রসঙ্গত আদিবাসী এলাকায় বহুৎ গরিব মানুষ জমির মিউটেশন করতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন। শুধু তাই নয়, মিউটেশন না থাকায় তারা কৃষক বন্ধু প্রকল্পের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছিল। বুধবারের এই সিদ্ধান্তে সেই সমস্যা অনেকটা মিটবে বলেই মত প্রশাসনিক আধিকারিকদের। বৃহস্পতিবার এই বিষয় নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে বিস্তারিত বৈঠক করার কথা রয়েছে মুখ্যসচিবের বলেই নবান্ন সূত্রে খবর।

পাশাপাশি এই দিনের বৈঠকে ঠিক হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের ছাত্রছাত্রীদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেবেন। আগামী ৯  জুন প্রায় ৫ হাজার ছাত্রছাত্রীদের হাতে ক্রেডিট কার্ড তুলে দেবেন মুখ্যমন্ত্রী। তার জন্য জেলাগুলিকে বিশেষভাবে ব্যবস্থা নেওয়ার নির্দেশ এই দিনের বৈঠকে দেন মুখ্য সচিব। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য জেলাব্যাপী একাধিক ক্যাম্প করেছে উচ্চ শিক্ষা দফতর। ফেব্রুয়ারিতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার মাধ্যমে এই প্রকল্পে আরও গতি বাড়বে বলেই মনে করছে উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Duare Sarkar

পরবর্তী খবর