Home /News /kolkata /
Bangla News: 'সিঙ্গল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ', কিন্তু তাতেও কি কাজ হচ্ছে? সরাসরি অভিযানে কলকাতা পুরসভা

Bangla News: 'সিঙ্গল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ', কিন্তু তাতেও কি কাজ হচ্ছে? সরাসরি অভিযানে কলকাতা পুরসভা

'সিঙ্গল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ', কিন্তু তাতে কি কাজ হচ্ছে? সরাসরি অভিযানে কলকাতা পুলিশ

'সিঙ্গল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ', কিন্তু তাতে কি কাজ হচ্ছে? সরাসরি অভিযানে কলকাতা পুলিশ

Bangla News: অবশেষে বিজ্ঞপ্তি জারি সিঙ্গল ইউজ প্লাস্টিক নিয়ে। তাতেও কাজ না হওয়ায় এবার সরাসরি অভিযানে নামতে চলেছে কলকাতা পুরসভা।

  • Share this:

#কলকাতা: কয়েক বছর ধরেই সচেতনতা প্রচার। অবশেষে বিজ্ঞপ্তি জারি সিঙ্গল ইউজ প্লাস্টিক নিয়ে। তাতেও কাজ না হওয়ায় এবার সরাসরি অভিযানে নামতে চলেছে কলকাতা পুরসভা। মেয়র পরিষদ নিজেই থাকবেন এই অভিযানে।

১ জুলাই থেকে রাজ্যে নিষিদ্ধ হয়েছে সিঙ্গল ইউজ প্লাস্টিক। কত মাইক্রনের নীচে প্লাস্টিক নিষিদ্ধ? আপাতত ৭৫ মাইক্রনের নীচে সিঙ্গেল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ হলেও জানুয়ারি থেকে এই নিষেধাজ্ঞা ১০০ মাইক্রন পর্যন্ত হবে বলে পুরসভা সূত্রে খবর।

কলকাতা পুরসভার মে মাসের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল কলকাতা পুরসভা এলাকায় ৭৫ মাইক্রনের নীচে সিঙ্গল ইউজ প্লাস্টিক সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হবে। ১ জুলাই থেকে ৭৫ মাইক্রনের নীচে সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার করলে ক্রেতা এবং বিক্রেতা দু’জনকেই  জরিমানা করা হবে পুরসভার আইন অনুযায়ী।

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ থেকে ১০০ মাইক্রনের নোটিস জারি হয়েছে। আর এই দুই মাপকাঠি নিয়েই সমস্যায় পড়েছেন বিক্রেতা থেকে ক্রেতা। সেই বিভ্রান্তি দূর করল কলকাতা পুরসভা কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার পরিবেশ বিভাগের  মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, "কলকাতা শহরে আপাতত ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ। আগামী জানুয়ারি মাসে সেটা বেড়ে ১০০ মাইক্রন করার কথা। এখনই ১০০ মাইক্রন নয়।"

এদিকে ১ জুলাই থেকে নিষিদ্ধ হলেও কোনও নজরদারি নেই পুরসভার।  সচেতনতা প্রচার বলতে বাজারে দু-চারটে পোস্টার ব্যানার। কয়েকটি অবশ্য ব্যতিক্রম সচেতনতা মিছিল ও মাইকে প্রচার করেছে। ডেঙ্গু বা করোনার মতো নিবিড় সচেতনতা প্রচার করেনি কলকাতা পুরসভা কর্তৃপক্ষ।

আরও পড়ুন- মশা কাদের বেশি কামড়ায়? এই ৭টি কারণে মশারা নির্দিষ্ট কিছু মানুষকে ছেঁকে ধরে

১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ হয়েছে সিঙ্গল ইউজ প্লাস্টিক। তার পর কেটে গিয়েছে সাতটা দিন। শহর জুড়ে মিশ্র ছবি উঠে এসেছে। একদিকে যেমন বহু দোকানদার বা ক্রেতা আইনের তোয়াক্কা না কেরেই ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক ব্যবহার করছেন। অনেকেই সচেতনতার সঙ্গে সেটা বন্ধ করে হয় কাগজের ঠোঙা বা কাপড়ের ব্যাগ ব্যবহার শুরু করেছেন। তবে ক্রেতা বিক্রেতাদের সচেতন ছবি খুব কমই দেখা গিয়েছে। কলকাতা পুরসভার ঢিল ছোঁড়া দূরত্বে নিউ মার্কেট এলাকাতেই ৭৫ মাইক্রোনের নীচে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ছড়াছড়ি। হাতে হাতে ঘুরছে সেই অবৈধ প্লাস্টিক।

পুরসভার মেয়র পরিষদ পরিবেশ, স্বপন সমাদ্দার জানান, এখন কলকাতায় ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক নিষিদ্ধ। আগামী জানুয়ারিতে সেটা বেড়ে ১০০ হবে। ধাপে ধাপে। রথ, চিকিৎসক দিবস ও রবিবার থাকায় কিছু করা হয়নি। আরও কয়েকদিন সময় দিয়ে সচেতনতা দেখতে চাইছে পুরসভা। ৬ তারিখ থেকে শহর জুড়ে ব্যাপক অভিযান শুরু করব। চলবে সচেতনতা প্রচার, পাশাপাশি বেপরোয়া মনোভাব দেখলে হবে জরিমানা।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: KMC

পরবর্তী খবর