Home /News /kolkata /
Azadi Ka Amrit Mahotsav : শুরু উদযাপন পর্ব, বিভিন্ন স্টেশনে পালিত হচ্ছে ‘আজাদী কা অমৃত মহোৎসব’

Azadi Ka Amrit Mahotsav : শুরু উদযাপন পর্ব, বিভিন্ন স্টেশনে পালিত হচ্ছে ‘আজাদী কা অমৃত মহোৎসব’

'আজাদী কা অমৃত মহোৎসব' উদযাপনের জন্য সপ্তাহব্যাপী পরিকল্পনা

'আজাদী কা অমৃত মহোৎসব' উদযাপনের জন্য সপ্তাহব্যাপী পরিকল্পনা

Azadi Ka Amrit Mahotsav : দেশের অন্যান্য স্টেশনের সঙ্গে পূর্ব রেল এবং কলকাতা মেট্রোর ক্ষেত্রে মোট ৫ টি স্টেশন চিহ্নিত করা হয়েছে

  • Share this:

কলকাতা: ভারতীয় রেলওয়ে সোমবার ১৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত 'আজাদী কা অমৃত মহোৎসব' উদযাপনের জন্য সপ্তাহব্যাপী পরিকল্পনা নিয়েছে। 'আজাদী কা অমৃত মহোৎসব' হল ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন ও স্মরণের উদ্দেশে কেন্দ্রীয় সরকারের একটি উদ্যোগ। এই পরিকল্পনায় ২৪ টি রাজ্য জুড়ে ২৭ টি ট্রেন এবং ৭৫ টি রেলস্টেশনকে চিহ্নিত করা হয়েছে।

এই পরিকল্পনায় দেশের অন্যান্য স্টেশনের সঙ্গে পূর্ব রেল এবং কলকাতা মেট্রোর ক্ষেত্রে মোট ৫ টি স্টেশন চিহ্নিত করা হয়েছে । মেট্রো রেলের ক্ষেত্রে নেতাজী ভবন স্টেশন, এবং পূর্ব রেলের ক্ষেত্রে বর্ধমান, নৈহাটি, সুভাষগ্রাম, জিরাট এবং ভাগলপুর স্টেশন চিহ্নিত করা হয়েছে । এছাড়াও তিনটি ট্রেনকেও চিহ্নিত করা হয়েছে। ট্রেনগুলি হল যথাক্রমে হাওড়া-সিউড়ি হুল এক্সপ্রেস, হাওড়া-কালকা মেল নেতাজি এক্সপ্রেস এবং শিয়ালদহ অমৃতসর জালিওয়ানাওয়ালাবাগ এক্সপ্রেস।

আরও পড়ুন : অত্যাধুনিক পদ্ধতি ব্যবহার করে হাফিজুল কাণ্ডের নাগাল পেতে চায় কলকাতা পুলিশ

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা এ দিন অনুষ্ঠানের সূচনা করে বলেছেন, ‘‘নির্দিষ্ট স্টেশনগুলিকে "স্বতন্ত্র স্টেশন" বলা হবে, ট্রেনগুলিকে "স্পটলাইট ট্রেন" বলা হবে। 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর অংশ হিসেবে, 'আজাদি কি রেলগাড়ি অউর স্টেশন' অনুষ্ঠানটি 'জন ভাগীদারি এবং জন আন্দোলন'-এর সামগ্রিক চেতনার অধীনে 'আইকনিক সপ্তাহ' নামে পরিচিত এই সপ্তাহে অনুষ্ঠিত হবে যা একতা প্রদর্শন করবে।’’ রেল স্টেশনগুলোতে পাবলিক অ্যানাউন্সমেন্ট সিস্টেমে এই দিন থেকে শুরু করে পুরো সপ্তাহ জুড়ে দেশাত্মবোধক গান বাজবে, জাতীয় পতাকা দিয়ে সাজানো হবে ট্রেন এবং স্টেশনগুলো। থাকবে  সেলফি কর্নারও।

আরও পড়ুন : ট্রাম কি আর চলবে? প্রশ্ন তুলে রাস্তায় ট্রামযাত্রীরা

পাশাপাশি এদিন এই আইকনিক সপ্তাহ উপলক্ষে পূর্ব রেলের তরফে রেলওয়ে পুলিশ ফোর্সের একটি মোটর সাইকেল মিছিল আয়োজন করা হয় । ৩০ টি মোটর সাইকেলে চেপে ৬০ জন আর পি এফ পৌঁছে যাবেন বিহারের চম্পারণে । কলকাতা থেকে ৭০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করবে এই মোটর সাইকেল মিছিল। ৩০ টি মোটর সাইকেলের মধ্যে ৫টি বাইক এবং ১০ জন আরপিএফ পৌঁছে যাবেন দিল্লিতে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Azadi ka Amrit Mahotsav, Indian Railways

পরবর্তী খবর