Union
Budget 2023

Highlights

হোম /খবর /কলকাতা /
রাজ্যের কি পৃথক বার্ধক্য ভাতা প্রকল্পের প্রয়োজনীয়তা আছে? প্রশ্ন তুললেন বিধায়ক

রাজ্যের কি পৃথক বার্ধক্য ভাতা প্রকল্পের প্রয়োজনীয়তা আছে? প্রশ্ন তুললেন বিধায়ক

শশী পাঁজা অবশ্য জানান, এ রাজ্যে বার্ধক্য ভাতা প্রকল্প বহুদিন যাবৎই চলে আসছে। প্রকল্পের সুবিধাপ্রাপকের সংখ্যাও কয়েক লক্ষ

  • Share this:

#কলকাতা: কেন্দ্রেরও রয়েছে একই ধরনের প্রকল্প। তা সত্ত্বেও রাজ্য সরকার কেন পৃথক বার্ধক্য ভাতা প্রকল্প চালিয়ে যাচ্ছে এ রাজ্যে? রাজ্য সরকারের তরফে এমন প্রকল্প রাখার আদৌ কোনও প্রয়োজনীয়তা রয়েছে কি না, তা নিয়েই এদিন বিধানসভার অধিবেশনে প্রশ্ন তোলেন বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী। বিরোধী বিধায়কের প্রশ্নের উত্তরে রাজ্যের নারী ও শিশুকল্যাণমন্ত্রী শশী পাঁজা অবশ্য জানান, এ রাজ্যে বার্ধক্য ভাতা প্রকল্প বহুদিন যাবৎই চলে আসছে। প্রকল্পের সুবিধাপ্রাপকের সংখ্যাও কয়েক লক্ষ।

শীতকালীন অধিবেশন চলাকালীন একাধিক ইস্যুতে বারবার তপ্ত হয়ে উঠছে বিধানসভা। তারই মাঝে চলছে প্রশ্নোত্তর পর্বও। বিরোধী বিধায়কদের তোলা একাধিক প্রশ্নের উত্তর দিচ্ছেন মন্ত্রী-বিধায়কেরা। এমনকী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ডেঙ্গি থেকে শুরু করে পর্যটন শিল্প পর্যন্ত, একাধিক ইস্যুতে বিজেপি বিধায়কদের প্রশ্নের উত্তর দিয়েছেন।

আরও পড়ুন :  অর্থাভাবে ২ বছরের মেয়েকে সরোবরের জলে ডুবিয়ে হত্যা তথ্যপ্রযুক্তি সংস্থায় কাজ হারানো বাবার

সোমবার বিধানসভার অধিবেশন চলাকালীন রাজ্যের বার্ধক্য ভাতা প্রকল্পের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তোলেন বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী । তিনি বলেন, "কেন্দ্রের তো এই প্রকল্প রয়েছে। তাহলেও রাজ্য কেন পৃথক বরাদ্দ অনুমোদন করছে?"

আরও পড়ুন: মর্মান্তিক! পরিবারের অমতে দ্বিতীয় বিয়ে, জুটল 'চরম শাস্তি'... ইংরেজবাজারের ঘটনা শিউরে ওঠার মতোই

বিজেপি বিধায়কের এই প্রশ্নের উত্তরে মন্ত্রী শশী পাঁজা বলেন, "বার্ধক্য ভাতা অনেকদিন ধরে চলছে এই রাজ্যে। এটা ঠিক ২০১১ সালের পর থেকে সেই ভাতা প্রাপকের সংখ্যা অনেক বেড়েছে। আগে ডেডিকেটেড ফান্ড থাকত না। এখন সেটা করা হয়েছে। কোন রাজ্য কি করছে জানিনা। তবে সকলের করার অধিকার আছে।" বিধানসভায় মন্ত্রী জানান, বার্ধক্য ভাতার দরুন এই রাজ্যে ১৬ কোটি ৮৯ লক্ষ ৭২৭ খরচ হয়। ভাতা প্রাপকের সংখ্যা প্রায় ১২ লক্ষ।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Assembly, Shashi Panja