Home /News /kolkata /
EXCLUSIVE: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শপথ অনুষ্ঠানে বাংলার ২৭ আদিবাসী শিল্পী, জমজমাট হবে অনুষ্ঠান

EXCLUSIVE: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শপথ অনুষ্ঠানে বাংলার ২৭ আদিবাসী শিল্পী, জমজমাট হবে অনুষ্ঠান

ফাইল ছবি

ফাইল ছবি

EXCLUSIVE: শনিবার সকালে  প্রত্যেকেই হাওড়া থেকে ট্রেনে চেপে রওনা দিলেন রাজধানী দিল্লির পথে। ওঁরা প্রত্যেকেই হুগলি জেলার বিভিন্ন আদিবাসী গ্রামের বাসিন্দা।

  • Share this:

#কলকাতা:  ধামসা মাদলের তালে  আদিবাসী নৃত্য। সাঁওতালি গান। রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুর শপথ গ্রহণ অনুষ্ঠানে এভাবেই বাংলার ২৭ জন আদিবাসী শিল্পী নিজেদের শিল্প-সংস্কৃতি তুলে ধরতে পাড়ি দিলেন দিল্লি। রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে দিল্লির উদ্দেশ্যে রওনা দিলেন সোমলাল মুর্মু, মামনি সরেন, বাসন্তী মান্ডি-সহ মোট ২৭ জনের দল। যে দলে রয়েছেন ১৪ জন পুরুষ  এবং ১৩ জন মহিলা আদিবাসী শিল্পী।

আজ, শনিবার সকালে  প্রত্যেকেই হাওড়া থেকে ট্রেনে চেপে রওনা দিলেন রাজধানী দিল্লির পথে। ওঁরা প্রত্যেকেই হুগলি জেলার বিভিন্ন আদিবাসী গ্রামের বাসিন্দা। কেউ ধনেখালি ব্লকের সুরতসিংপুর, কেউ সিঙ্গুর ব্লকের নপাড়া, আবার কেউবা পান্ডুয়ার হাতনি আদিবাসী অধ্যুষিত গ্রামের বাসিন্দা। হলুদ-লাল পোশাকে ধামসা মাদলের তালে তালে মাথায় ঘটি নিয়ে শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে  প্রত্যেকেই আদিবাসী নৃত্য পরিবেশন করবেন। দেশে প্রথম কোনও আদিবাসী সমাজ থেকে মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলা থেকে তাঁদের আদিবাসী নৃত্য পরিবেশন করার জন্য আমন্ত্রণ জানানোয় আপ্লুত দিল্লি পাড়ি দেওয়া আদিবাসী শিল্পীরা।

আরও পড়ুন: 'আমরা ছেড়ে কথা বলব না', পার্থর বাড়িতে ইডি হানার পরই হুঁশিয়ারি চন্দ্রিমা ভট্টাচার্যের!

সবাই বললেন, 'স্বপ্নেও কোনও দিন ভাবিনি এই সুযোগ পাব। আমরা গর্বিত'। বর্তমান রাষ্ট্রপতির ভারতের শীর্ষ সাংবিধানিক পদে মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। আগামী ২৫ জুলাই শপথ নেবেন তাঁর উত্তরসূরি। সরকারি দফতরে করণিক, স্কুল শিক্ষিকা, কাউন্সিলর, বিধায়ক, মন্ত্রী, রাজ্যপাল থেকে দেশের রাষ্ট্রপতি হয়ে নিজের কর্মজীবনের একটা বৃত্ত পূরণ করলেন দ্রৌপদী মুর্মু। প্রথম থেকেই বিজেপি দ্রৌপদীকে ‘প্রথম আদিবাসী রাষ্ট্রপতি’ হিসাবেই তুলে ধরতে চেয়েছে। সেই চাওয়ার জয় মিলল গত বৃহস্পতিবার। আগামী সোমবার  রাষ্ট্রপতি পদে শপথ নিতে চলেছেন দ্রৌপদী মুর্মু।

আরও পড়ুন: ইডির টানা জেরায় 'অসুস্থ' বোধ করছেন পার্থ চট্টোপাধ্যায়, বাড়িতে ডাকা হল ডাক্তার

বিজেপি সূত্রের খবর, দিল্লির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে বঙ্গ বিজেপির নেতৃত্বকে নির্দেশ দেওয়া হয় যে, বাংলার আদিবাসী শিল্পী সমাজকেও হাজির করতে হবে দিল্লিতে। এরপরই বাংলার পদ্ম নেতাদের পক্ষ থেকে চূড়ান্ত করা হয় ২৭ জন শিল্পীর নাম।  শপথ গ্রহণ অনুষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়ে খুশি বাংলার আদিবাসী শিল্পীরা। আদিবাসী সংস্কৃতির মাধ্যমে শপথ গ্রহণ অনুষ্ঠানকে আরও রঙিন করে তুলতেই ডাক পড়ল বাংলার আদিবাসী শিল্পীদের। দ্রৌপদী মুর্মুর শপথ গ্রহণ অনুষ্ঠান ধামসা মাদলের তালে নাচ,গান বাংলার আদিবাসী সমাজের গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতি-- এখন মিলেমিশে একাকার হয়ে থাকার অপেক্ষায়। মাটির উঠোনে যাঁর বেড়ে ওঠা। মেঠো পথ ধরে যাঁর হেঁটে চলা। অবশেষে দেশের সাংবিধানিক পদের শীর্ষে আদিবাসী সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি হওয়া দ্রৌপদী মুর্মুর  দিল্লির শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলার আদিবাসী শিল্পী যোগ, রাজনৈতিকভাবে যথেষ্টই তাৎপর্যপূর্ণ  বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

VENKATESWAR  LAHIRI 

Published by:Uddalak B
First published:

Tags: Draupadi Murmu

পরবর্তী খবর