Home /News /jalpaiguri /
Jalpaiguri: ডুয়ার্সে পালিত হল এভারেস্ট দিবস

Jalpaiguri: ডুয়ার্সে পালিত হল এভারেস্ট দিবস

নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে ডুয়ার্সের বিভিন্ন এলাকায় এভারেস্ট দিবস পালিত। রবিবার ছিল আন্তর্জাতিক এভারেস্ট দিবস।

  • Share this:

    জলপাইগুড়ি: নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে ডুয়ার্সের বিভিন্ন এলাকায় এভারেস্ট দিবস পালিত। রবিবার ছিল আন্তর্জাতিক এভারেস্ট দিবস। ১৯৫৩ সালের এই দিনে কিংবদন্তী পর্বতারোহী তেনজিং নোরগে ও এডমন্ড হিলারি পৃথিবীর এই সর্বোচ্চ শৃঙ্গে আরোহন করে সমগ্র মানব জাতির পক্ষ থেকে শৃঙ্গকে প্রনাম জানিয়েছিলেন। নেপাল সরকার প্রথম এই দিনটিকে এভারেস্ট দিবস হিসাবে স্বীকৃতি দেয়। তারপর আন্তর্জাতিক ভাবে এই দিনটি মান্যতা পায়। পৃথিবীর তাবৎ পর্বতারোহী ও পরিবেশ প্রেমীরা এই দিনকে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। এদিন এই উপলক্ষে ওদলাবাড়ি বিধানপল্লী দূর্গা মন্দির প্রাঙ্গণে ন্যাচার এন্ড অ্যাডভেঞ্চার সোসাইটি নামের এক পরিবেশ প্রেমী সংস্থার উদ্যোগে এভারেস্ট দিবস পালন করা হয়। এদিন সকালে তেনজিং নোরগে ও এডমন্ড হিলারির প্রতিকৃতির সামনে প্রদীপ জ্বালিয়ে পুস্পার্ঘ দিয়ে শ্রদ্ধা জানান সংস্থার সদস্যরা। এছাড়াও সম্প্রতি অক্সিজেন ছাড়া এভারেস্ট চূড়ায় আরোহনকারী পিয়ালি বসাককে বিশেষ ভাবে সন্মান জানানো হয়। এরপর এক এক করে যেসব পর্বতারোহী এভারেস্ট চূড়ায় আরোহন করেছেন তাদের শ্রদ্ধা জানান হয়।

    যেসব অভিযাত্রী আরোহনে গিয়ে আর ফিরে আসেননি তাদের স্মরণ করে শ্রদ্ধা জানান হয়। পর্বতারোণের ইতিহাস নিয়ে বর্ননা করে সংস্থার সভাপতি বিশ্বজিৎ নন্দী। সন্ধ্যায় পর্বতারোহণ নিয়ে তথ্য চিত্র প্রদর্শন করা হয়।এদিন চালসা গোলাইতে অন্য এক অনুষ্ঠানে মালবাজার মাউন্টেন ট্র‍্যাকার ফাউন্ডেশনের পক্ষ থেকে এভারেস্ট দিবস পালন করা হয়।

    আরও পড়ুনঃ এবার মেয়েরাও হবে ফুটবল রেফারি, আগামীতে ফিফায় খেলার স্বপ্ন

    তেনজিং নোরগে ও এডমন্ড হিলারির প্রতিকৃতির সামনে প্রদীপ জ্বালিয়ে ও পুস্পার্ঘ দিয়ে শ্রদ্ধা জানান হয়। সন্মান জানানো বিশ্বের বরেণ্য পর্বতারোহীদের। পর্বতারোহণের বিভিন্ন বিষয় বর্ননা করে দার্জিলিং হিমালয়ান মাউন্টেনারিং ইনিস্টিউটের প্রশিক্ষণ প্রাপ্ত পর্বতারোহী তথা সংস্থার সম্পাদক স্বরূপ মিত্র।

    আরও পড়ুনঃ সন্তান স্নেহে মৃত শাবককে ঘিরে মা সহ হাতির পাল! রেডব্যাংক চা বাগানে বিরল দৃশ্য!

    মিত্র বলেন, এবছর শুধু মাত্র এভারেস্ট বিজয়ের ৬৯ তম বছরই নয়। এবছর এভারেস্ট অভিযানের শতবর্ষ। ১৯২১ সাল থেকে এভারেস্ট অভিযানে যাওয়া শুরু হয়। দীর্ঘদিনের অভিযান ও চেষ্টার ১৯৫৩ সালে প্রথম সফলতা আসে।এদিন সন্ধ্যায় এভারেস্ট অভিযানের বিভিন্ন তথ্যচিত্র ও সম্প্রতি পিয়ালি বসাকের এভারেস্ট অভিযানের তথ্যচিত্র দেখানো হয়।

    Geetashree Mukherjee
    First published:

    Tags: Dooars, Jalpaiguri

    পরবর্তী খবর