Home /News /jalpaiguri /
Jalpaiguri: পৌরসভাকে জঞ্জালমুক্ত করতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের চুক্তি সাক্ষরিত

Jalpaiguri: পৌরসভাকে জঞ্জালমুক্ত করতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের চুক্তি সাক্ষরিত

আজ ঐতিহাসিক দিন জলপাইগুড়ি পুরসভার জন্য। জলপাইগুড়ি পৌরসভা ও রাজ্যের নগর উন্নয়ন কর্তৃপক্ষ এবং সিমোকো কোম্পানি লিমিটেড কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত একটি ত্রিপক্ষীয় চুক্তিতে সাক্ষর করল আজ।

  • Share this:

    জলপাইগুড়ি: আজ ঐতিহাসিক দিন জলপাইগুড়ি পুরসভার জন্য। জলপাইগুড়ি পৌরসভা ও রাজ্যের নগর উন্নয়ন কর্তৃপক্ষ এবং সিমোকো কোম্পানি লিমিটেড কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত একটি ত্রিপক্ষীয় চুক্তিতে সাক্ষর করল আজ। যার ফলে জলপাইগুড়ি বাসীর বহুদিনের প্রতীক্ষিত প্রকল্প সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প আজ থেকে বাস্তব রূপ নিতে শুরু করল জলপাইগুড়িতে।  জলপাইগুড়িতে এতদিন পর্যন্ত সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট এর কথা বলা হলেও এতদিন অবদি জলপাইগুড়িতে ওয়ার্ডে ওয়ার্ডে বিভিন্ন বাড়ি থেকে যে সমস্ত আবর্জনা জলপাইগুড়ি পুরসভার পক্ষ থেকে সংগ্রহ করা হত, সেগুলো কে আলাদা করেছে সেগ্রিগেট করার কোন বন্দোবস্ত ছিল না। যার ফলে পুরসভার পক্ষ থেকে সেগুলিকে বাড়ি বাড়ি থেকে সংগ্রহ করা হলেও সেগুলিকে নিয়ে ফেলা হত কোনো ডাম্পিং গ্রাউন্ডে। সেক্ষেত্রে অসুবিধা ছিল এই যে, সেখানে ডিগ্রেডেবল ও নন ডিগ্রেডেবল দুই ধরণের আবর্জনা মিশে থাকত। ফলে তার সঠিক কোনো পদ্ধতি গত প্রক্রিয়া করা সম্ভব ছিল না।

    কিন্তু এবার থেকে পুরসভা যখন আবর্জনা সংগ্রহ করবে সেই সময় এই বিষয়টি খেয়াল রাখা হবে। প্রসঙ্গত উল্লেখ্য,এবার স্টেট আরবান ডেভেলপমেন্ট অথরিটি জলপাইগুড়ি পুরসভার এবং সিমোকো কোম্পানির ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে এই সমস্যার সমাধান হবে। জলপাইগুড়ি পুরসভার পক্ষে আজ উপ পুরপিতা সৈকত চ্যাটার্জি এই সাক্ষর করেন। সাথে ছিলেন জলপাইগুড়ি পুরসভার এক্সিকিউটিভ অফিসার ও অফিস সুপার ইন্টেডেন্ট। আরো বেশ কয়েক পুরসভার প্রতিনিধিরাও উপস্থিত ছিল বলে জানা গিয়েছে।

    আরও পড়ুনঃ দু'হাজার জন মানুষের জন্য ৪ টি কমিউনিটি টয়লেট! বিষয় গড়াল নবান্নতে

    আজ সৈকত বাবু কলকাতা থেকে একটি ভিডিও বার্তার মাধ্যমে জানান, আজ জলপাইগুড়ি পুরসভার জন্য একটি ঐতিহাসিক দিন। এবার জলপাইগুড়ি শহরকে অনেক সুন্দর ভাবে সাজিয়ে সুন্দর শহরে পরিণত করা অনেক সহজ হল। অবশেষে জলপাইগুড়ি পুরসভাও আরো বেশ কয়েকটি পুরসভার মত সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের সুবিধা পেতে চলেছে। ওয়ার্ডে ওয়ার্ডে আবর্জনা সহ জলপাইগুড়ি শহরের বিভিন্ন আবর্জনার পাহাড়ের ক্ষেত্রে বা ডাম্পিং গ্রাউন্ডের সমস্যা থেকে রেহাই দেবে।

    আরও পড়ুনঃ একাধিক নদীতে জলস্ফীতি, লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন

    তিনি আরো বলেন, এবার থেকে জলপাইগুড়ি পৌরসভা দ্বারা বায়োডিগ্রেডেবল এবং নন-বায়োডিগ্রেডেবল বর্জ্য আলাদাভাবে সংগ্রহ করা হবে। তারপরে তা ডাম্পিং করা হবে। উল্লিখিত বর্জ্য সিমোকো কোম্পানি দ্বারা প্রক্রিয়া করা হবে এবং সার তৈরি করা হবে। সল্টলেকে সুডা পশ্চিমবঙ্গ SUDA অফিসে জেএম-এর পক্ষে চুক্তিতে স্বাক্ষর হয়

    Geetashree Mukherjee
    First published:

    Tags: Jalpaiguri

    পরবর্তী খবর