Home /News /jalpaiguri /
Jalpaiguri News- জেলায় ডেঙ্গু ম্যালেরিয়ার বাড়বাড়ন্ত! আক্রান্ত রুখতে কী পদক্ষেপ নিল প্রশাসন?

Jalpaiguri News- জেলায় ডেঙ্গু ম্যালেরিয়ার বাড়বাড়ন্ত! আক্রান্ত রুখতে কী পদক্ষেপ নিল প্রশাসন?

জলপাইগুড়ি

জলপাইগুড়ি জেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে পদক্ষেপ জেলা প্রশাসনের 

জলপাইগুড়ি জেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। এখনও পর্যন্ত জেলা‌য় আক্রান্তের সংখ্যা শতাধিক।

  • Share this:

    #জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। এখনও পর্যন্ত জেলা‌য় আক্রান্তের সংখ্যা শতাধিক। পরিস্থিতি সামাল দিতে এবার রাস্তায় নামল জলপাইগুড়ি জেলা প্রশাসন। আক্রান্ত রুখতে জনসচেতনতার পাশাপাশি সাফাই অভিযানে জোর দিয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতর। জেলাশাসকের নির্দেশে জলপাইগুড়ি শহরে শুরু হয়েছে সাফাই অভিযান। ডেপুটি ম‍্যাজিস্ট্রেট অরিন্দম বিশ্বাসের উপস্থিতিতে এই অভিযান চলছে শহরজুড়ে।

    এই প্রসঙ্গে উল্লেখ্য, জলপাইগুড়িতে আচমকা শুরু হয়েছে লাগাতার বর্ষণ। যার কারণে বিপত্তি আরো বাড়ছে। বিভিন্ন নির্মাণস্থল থেকে শুরু করে নানা জায়গায় জল জমে থাকছে। পাশাপাশি কৃষিক্ষেত্রে সেচের কাজে অনেক সময়ই জল জমিয়ে রাখা হয়। সেই জমা জল থেকেই জন্ম হচ্ছে ডেঙ্গু ও ম্যালেরিয়ার মত ভয়ংকর লার্ভার। পাশাপাশি, চা বাগানের 'ওয়াটার রিসার্ভার', সমস্যা বাড়াচ্ছে মশা নিয়ন্ত্রণে। এমনটাই মনে করছে স্বাস্থ্য দফতর।

    আরও পড়ুন- নাগরিক জীবনের বিষবাষ্পে, জলপাইগুড়ির 'টেমস' করোলা আজ যেন ম্রিয়মাণ ডোবা!

    জলপাইগুড়ি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক মৃদুল ঘোষ বলেন, "জমা জল থেকে ধীরে ধীরে মশার লার্ভা জন্ম নিচ্ছে। সংক্রমণ বাড়ায় রোজ সন্ধ্যায় রিপোর্ট তৈরি করা হচ্ছে। সংক্রমিতদের অনেকেই হাসপাতালে ভর্তি রয়েছেন।"

    আরও পড়ুন- টানা প্রায় ৬ দিনের বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন

    এদিকে জেলা শাসকের নির্দেশ পেয়েই নড়েচড়ে বসেছে পুরসভা। জলপাইগুড়ি পুরসভার তত্ত্বাবধানে এখন জোরকদমে বর্ষার আগেই শুরু হয়েছে মশানাশক স্প্রে ও আবর্জনা সাফাই। শহরের যেসব জায়গায় নোংরা আবর্জনা জমে রয়েছে তা খোদ ডেপুটি ম্যাজিস্ট্রেট দাঁড়িয়ে পরিষ্কার করাচ্ছেন।

    স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত জলপাইগুড়ি জেলার মালবাজার মহকুমার বাগরাকোটে ৫৪ জন ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। গোটা জেলা‌য় আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে শতাধিক। তাই আগাম সতর্কতার জন্য লাগাতার এই সাফাই অভিযান চলবে বলে ডেপুটি ম্যাজিস্ট্রেট জানিয়েছেন।

    Geetasree Mukherjee
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Dengue, Jalpaiguri, Malaria

    পরবর্তী খবর