Home /News /jalpaiguri /
Physical Education- নবম ও দশম শ্রেণিতে শরীরচর্চা বিষয়কে আবশ্যিক করতে ডি আই-কে স্মারকলিপি শিক্ষকদের

Physical Education- নবম ও দশম শ্রেণিতে শরীরচর্চা বিষয়কে আবশ্যিক করতে ডি আই-কে স্মারকলিপি শিক্ষকদের

ডি আই-কে ডেপুটেশন

ডি আই-কে ডেপুটেশন

জলপাইগুড়িতে আজ নবম ও দশম শ্রেণিতে শরীরচর্চা বিষয় বাধ্যতামূলক করতে ডি আই-কে স্মারকলিপি

  • Share this:

    #জলপাইগুড়ি- লেখাপড়ার পাশাপাশি ছাত্র ছাত্রীদের সামগ্রিক বিকাশের জন্য প্রয়োজন সঠিক নিয়ম মেনে পর্যাপ্ত শরীরচর্চা। খেলাধুলোর ফলে ছেলেমেয়েদের শরীর যেমন পুষ্ট হয়, তেমন ভাবেই মানসিক বিকাশও ঘটে। ছাত্র ছাত্রীদের শারীরিক বিকাশ ঘটানোর লক্ষ্যে তাই একান্ত প্রয়োজন স্কুলজীবনে, পড়াশুনোর পাশাপাশি খেলাধুলাকেও পাঠক্রমের অন্তর্ভুক্ত করার আর্জি। মাধ্যমিক স্তরে শারীরিক শিক্ষা বা শরীর শিক্ষাকে আবশ্যিক করার আর্জি জানানো হল। এদিন ছাত্র ছাত্রীদের শারীরিক বিকাশ ঘটানোর লক্ষেই শারীরিক শিক্ষা আবশ্যিক করার কথা জানালেন শিক্ষকরা।

    নবম ও দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের শরীর শিক্ষা আবশ‍্যিক যাতে করা যায় তার আর্জি জানিয়ে আজ জেলা বিদ্যালয় পরিদর্শক মারফত মুখ্যমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীকে ইউনাইটেড ফিজিক‍্যাল টিচার অ্যাসোসিয়েশনের সদস্যরা একটি স্মারক লিপি দেন। এই বিষয়ে শিক্ষক নিলেন্দু রায় বলেন, প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পযর্ন্ত শরীর শিক্ষা আবশ্যিক রয়েছে। আবার নবম ও দশম শ্রেণিতে আবশ্যিক রাখা হয় নি। ফের, একাদশ দ্বাদশ শ্রেণিতে আছে, আবার কলেজেও এই বিষয়টি রয়েছে।মাঝখানে কোন অজানা কারণে নবম ও দশম শ্রেণিতে নেই? সেই প্রশ্নই আজ তাঁরা তোলেন।

    আরও পড়ুন- নেশাগ্রস্তদের আস্তানা, গা ছমছমে পরিবেশ! তার মাঝেই হচ্ছে নৃসিংহ দেবের পুজো!

    তাঁদের বক্তব্য, নতুন আঙ্গিকে থিয়োরি ও প্র্যাক্টিকাল এই দুই বিভাগে এই বিষয়টি রাখা হোক। তাহলে কোন অজানা কারণে নবম ও দ্বাদশ শ্রেণিতে এই বিষয়কে আবশ্যিক রাখা হল না? স্মারক লিপির মধ্য দিয়ে তাঁরা বলেন, বর্তমান যন্ত্রমানবের দুনিয়ায় ছেলেমেয়েদের মধ্যে শরীর নিয়ে চর্চা করার উৎসাহ কমেছে। তার মাঝে আরো বিপজ্জনক পরিস্থিতি হয়েছে করোনাকালীন সময়ে। এই সময়ে তারা মোবাইল গেমে আসক্ত হয়ে পড়ছে। অনেকেই স্থূলকায় হয়ে যাচ্ছে।

    আরও পড়ুন- জেলায় ডেঙ্গু ম্যালেরিয়ার বাড়বাড়ন্ত! আক্রান্ত রুখতে কী পদক্ষেপ নিল প্রশাসন?

    এর পাশাপাশি মানসিক ভাবেও তারা খিটখিটে প্রকৃতির হয়ে যাচ্ছে। মানবিক মূল্যবোধ গড়তে, সুস্থ সমাজ তৈরির লক্ষ্যে তাই এই সময়ে আরো গুরুত্বপূর্ণ হয়ে যাচ্ছে শরীরচর্চা। এই বিষয় মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে আর্জি জানাতেই এই উদ্যোগ বলে তাঁরা জানিয়েছেন।

    Geetasree Mukherjee

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Fitness, Jalpaiguri, School

    পরবর্তী খবর