Home /News /jalpaiguri /
Jalpaiguri: জলপাইগুড়ি গভর্মেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজে মিউজিয়ামের উদ্বোধন

Jalpaiguri: জলপাইগুড়ি গভর্মেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজে মিউজিয়ামের উদ্বোধন

জলপাইগুড়ি গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজ সারা দেশের কাছে একটি উজ্জ্বল প্রতিষ্ঠান।শুধু দেশ কেন, বিদেশের মাটিতেও একাধিক নামী নামী সংস্থায় কাজ করছেন এই কলেজের বিভিন্ন প্রাক্তন ছাত্র।

  • Share this:

    #জলপাইগুড়ি : জলপাইগুড়ি গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজ সারা দেশের কাছে একটি উজ্জ্বল প্রতিষ্ঠান।শুধু দেশ কেন, বিদেশের মাটিতেও একাধিক নামী নামী সংস্থায় কাজ করছেন এই কলেজের বিভিন্ন প্রাক্তন ছাত্র। এখনো অনেক ছাত্র বিভিন্ন বিশ্বের অনেক বড় বড় সংস্থায় কাজ করছেন। বিজ্ঞানে,গবেষনাতে, তথ্য ও প্রযুক্তিতে দেশের সেরা কলেজগুলির তালিকাতে রয়েছে জলপাইগুড়ি সরকারি ইঞ্জিনীয়ারিং কলেজ।

    এবার তার মুকুটে যোগ হল নতুন পালক। আজ উদবোধন হল একটি মিউজিয়ামের। যা দেশের মধ্যে উল্লেখ্যযোগ্য বলে দাবি কলেজের।কলেজের হীরক জয়ন্তী উৎসব উপলক্ষে কলেজে একগুচ্ছ কর্মসূচি পালন করা হয়েছে। কলেজের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এই উদ্যোগ। ১৯৬১ সালের ৭ অগস্ট পথ চলা শুরু কলেজের। কলেজে সায়েন্স ও টেকনোলজি মিউজিয়ামের উদ্বোধন হলো সোমবার। রাজ্য তথ্য ও প্রযুক্তি দফতরের সঙ্গে সাইবার সিকিওরিটি দফতরের মউ স্বাক্ষর হয়েছিল এর আগেই এমনটাই কলেজ সূত্রে জানা গিয়েছে। কলেজে সাইবার সিকিওরিটি সেলের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি দফতরের যুগ্ম সচিব সঞ্জয় কুমার দাস।

    কলেজের এই সেল এখন থেকে সাইবার ক্রাইম রোধে কাজ করতে পারবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে কলেজের সায়েন্স মিউজিয়াম পরিদর্শন করেও সন্তোষ প্রকাশ করেছেন তিনি। এই মিউজিয়াম স্কুল কলেজের ছাত্র ছাত্রীদেরও যথেষ্ট কাজে লাগবে বলে জানিয়েছেন তিনি। এদিন বিশিষ্ট মানুষেরা ঘুরে ঘুরে এগুলি পরিদর্শন করেন।

    আরও পড়ুনঃ ৭৫ তম স্বাধীনতা দিবসের জন্য পোস্ট অফিস থেকে বিক্রি করা হচ্ছে জাতীয় পতাকা

    কলেজের অধ্যক্ষ অমিতাভ রায় সহ অন্যান্য শিক্ষানুরাগীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আবার ছাত্রছাত্রীদের কে নিয়েও এই বিষয় গুলি নিয়ে আলোচনা করা হয় এদিন। কলেজের অধ্যক্ষ অমিতাভ রায় বলেন, এটি একটি অনন্য ভাবনা। ভারতবর্ষের খুব কম কলেজেই এই ধরণের ব্যবস্থা রয়েছে।

    আরও পড়ুনঃ দুর্ঘটনার পর চরম সিদ্ধান্ত! আদালতের নির্দেশে জল্পেশ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ বন্ধ

    এর ফলে বিজ্ঞান ও প্রযুক্তি তে আরো খানিকটা এগিয়ে যাবে জলপাইগুড়ি। উপকৃত হবে কলেজের ছাত্র ছাত্রীরাও। মাত্র ১ মাসে এই মিউজিয়ামটি গড়ে তোলা হয়েছে।এর পাশাপাশি,এক টি সাইবার সেলের উদ বোধন করা হল। এই সাইবার সেল রাজ্য তথ্য ও সংষ্কৃতি দফতরের সাথে যৌথ প্রচেষ্টায় করা হল।

    Geetashree Mukherjee
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Jalpaiguri

    পরবর্তী খবর