Home /News /international /
Ukraine Russia War: যুদ্ধক্ষেত্র ইউক্রেনে মুছে গেল 'কাঁটাতার'! পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা ভারতীয় পতাকার

Ukraine Russia War: যুদ্ধক্ষেত্র ইউক্রেনে মুছে গেল 'কাঁটাতার'! পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা ভারতীয় পতাকার

পাকিস্তানি ছাত্রদের প্রাণ বাঁচাল ভারতীয় পতাকা

পাকিস্তানি ছাত্রদের প্রাণ বাঁচাল ভারতীয় পতাকা

Ukraine Russia War: শুনতে আশ্চর্য লাগলেও এটাই বাস্তবের ঘটনা। একদল পাকিস্তানি ছাত্রদের বর্ম হয়ে উঠেছিল ভারতের জাতীয় পতাকা!

  • Share this:

    #কিভ: এক অন্য ছবি উঠে এল যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন (Ukraine) থেকে। পাকিস্তানি পড়ুয়াদের প্রাণরক্ষা করল ভারতীয় পতাকা! শুনতে গল্পের মতো লাগলেও এটাই বাস্তব। সপ্তাহ ব্যাপী চলছে ইউক্রেন ও রাশিয়ার ভয়াবহ যুদ্ধ। ইউক্রেনের (Ukraine Russia War) রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বড় শহর খারকিভ ইতিমধ্যেই অবরুদ্ধ। প্রাণ হাতে করে পালাচ্ছে হাজার হাজার মানুষ। দেশে ফিরতে মরিয়া ভারতীয় পড়ুয়ারা। একইভাবে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে বহু পাকিস্তানি পড়ুয়াও। আর আশ্চর্যভাবে তাঁদেরই অনেকে ইউক্রেন থেকে বেরিয়ে আসতে সমর্থ হয়েছে তেরঙ্গার দৌলতে।

    আরও পড়ুন : 'দেশে নম্বর নয়, প্রয়োজন কোটি কোটি টাকার...', খারকিভে ছেলে হারিয়ে নেপথ্যে 'আঘাত' পুত্রহারা বাবার! 

    শুনতে আশ্চর্য লাগলেও এটাই বাস্তবের ঘটনা। একদল পাকিস্তানি ছাত্রদের বর্ম হয়ে উঠেছিল ভারতের জাতীয় পতাকা! সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সদ্য ইউক্রেন (Ukraine Russia War) সীমান্ত পার হয়ে রোমানিয়ার রাজধানী বুকারেস্টে পৌঁছেছে পড়ুয়াদের একটি দল। ওই ছাত্রদের কথায়, “ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই দ্রুত সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। আমরা বাড়ির পর্দা ছিঁড়ে রং মাখিয়ে তেরঙ্গা তৈরি করেছিলাম।” ভারত সরকারের প্রশংসায় এক পড়ুয়া বলেন, “সরকার আমাদের সাহায্য করছে। তবে উদ্ধারকারী বিমানের সংখ্যা আরও বাড়িয়ে তোলা উচিত। রোমানিয়ায় ভারতীয়রা কিছুটা সমস্যার সম্মুখীন হয়েছেন। এই বিষয়ে পদক্ষেপ করা উচিত ভারতের দূতাবাসের।”

    প্রসঙ্গত, যুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগেও ইউক্রেনে (Ukraine Russia War) ভারতীয় নাগরিকের সংখ্যা ছিল প্রায় ২০ হাজার। তাদের মধ্যে দেশে ফিরেছে ১২ হাজার। ‘ওয়ার জোন’-এ আটকে রয়েছেন হাজার চারেক ভারতীয় নাগরিক। বাকিরা পড়শি দেশগুলির সীমান্তের দিকে রওনা দিয়েছেন। মঙ্গলবার এই তথ্য দেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

    আরও পড়ুন : মায়ের মন কাঁদে, 'আমরা এখানে খাবার খাচ্ছি, আমার সন্তান অভুক্ত...' উদ্বেগ বাড়ছে তমলুকের পাঁজা পরিবারে!

    যেহেতু ইউক্রেনের (Ukraine Russia War) আকাশসীমা বন্ধ তাই পড়শি রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া হয়ে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে। ফেব্রুয়ারির ২৪ তারিখ ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। কিয়েভ, খারকভ-সহ ইউক্রেনের (Indian In Ukraine) শহরগুলিতে আটকে রয়েছেন কয়েক হাজার ভারতীয় নাগরিক। তাদের দেশে ফেরাতে ‘‘অপারেশন গঙ্গা’ শুরু করে মোদি সরকার।

    উদ্ধারকাজে মদত দিতে রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়ার মতো দেশে কেন্দ্রীয় মন্ত্রীদের পাঠিয়েছেন মোদি। নয়াদিল্লির কূটনৈতিক পদক্ষেপের ফলে ভারতীয়দের বিনা ভিসায় প্রবেশের অনুমতি দিয়েছে পোল্যান্ড। ইতিমধ্যে পড়শি দেশগুলি থেকে বিশেষ বিমানে ভারতীয়দের (Indian In Ukraine) ফেরানোর কাজ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে আসরে নেমেছে ভারতীয় বায়ুসেনাও। ইউক্রেনের উদ্দেশে ত্রাণ নিয়ে রওনা দিয়েছে এয়ারফোর্সের সি-১৭ পণ্যবাহী বিমান। আগামী দুই থেকে তিনদিনে ২৬টি বিশেষ বিমানউড়িয়ে ইউক্রেনে আটকে পড়া নাগরিকদের দেশে ফেরাবে ভারত।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: India and Pakistan, Russia, Russia Ukraine Crisis

    পরবর্তী খবর