Home /News /international /
Cambodian PM Hun Sen: কুসংস্কারে আচ্ছন্ন খোদ দেশের প্রধানমন্ত্রী! দুর্ভাগ্য ঠেকাতে বদলে ফেলছেন নিজের জন্ম তারিখ!

Cambodian PM Hun Sen: কুসংস্কারে আচ্ছন্ন খোদ দেশের প্রধানমন্ত্রী! দুর্ভাগ্য ঠেকাতে বদলে ফেলছেন নিজের জন্ম তারিখ!

Superstitious Cambodian PM: হুন সেন জানান, রাশিচক্র এমন একটি জিনিস যা “উপেক্ষা করা উচিত নয়।”

  • Share this:

    #কম্বোডিয়া: রাশিফল বা ভাগ্যফলে চরমভাবে বিশ্বাস করে কুসংস্কারের নামে উদ্ভট কাজ করার মানুষ জগতে কম নেই। কেউ নাম বদলান, কেউ বাস্তু, কেউ আবার নানান আংটি পরে ভাগ্যকে চমকে দিতে চান! কিন্তু কোনও দেশের প্রধানমন্ত্রীই যদি এমন করেন? করেছেন! কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন জানিয়েছেন, নিজের জন্মের তারিখ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। চিনের রাশিচক্র ক্যালেন্ডারের সঙ্গে মিল রাখার জন্যই এমনটা করছেন তিনি। হুন সেন জানান, তাঁর দু’টি জন্ম তারিখ ছিল, একটি ৪ এপ্রিল, ১৯৫১ এবং অন্যটি ৫ অগাস্ট, ১৯৫২। তিনি জানান দ্বিতীয়টি, অর্থাৎ ৫ অগাস্ট ১৯৫২ টিই সঠিক। ৫ মে তাঁর বড় দাদার মৃত্যুর পরেই এমনটা সিদ্ধান্ত নেন হুন সেন। হুন সেনের সন্দেহ, বিষয়টি তাঁর দাদার সঙ্গেও সম্পর্কিত হতে পারে যার এরমই ভুল জন্ম তারিখ রয়েছে যা চিনের রাশিচক্র ক্যালেন্ডারের সঙ্গে মেলে না।

    আরও পড়ুন- উত্তরপূর্বে ভারী বৃষ্টিতে ভয়াবহ ভূমিধস! মৃতের সংখ্যা বেড়ে ৮ এই রাজ্যে!

    সিঙ্গাপুর থেকে ফেরার ১০ দিন পর প্রধানমন্ত্রীর ভাই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। হুন সেন জানান, রাশিচক্র এমন একটি জিনিস যা “উপেক্ষা করা উচিত নয়।” তিনি জানান তাঁর বড় দাদার ভুল জন্ম তারিখ গরুর বছরে জন্ম নেওয়া থেকে বাঘের বছরে স্থানান্তরিত করা হয়। জন্ম তারিখ পরিবর্তন করতে হলে যা যা জটিলতা হবে সে কথাও স্বীকার করেছেন প্রধানমন্ত্রী। মালয়েশিয়ার স্টার পত্রিকার মতে, তিনি বলেন, “আমি ইতিমধ্যেই বিচারমন্ত্রী কোয়েট রিথের সঙ্গে আলোচনা করেছি এবং আমি আমার প্রকৃত জন্ম তারিখই ব্যবহার করব।”

    ৫০ বছর বা তার বেশি বয়সী কম্বোডিয়ানদের ক্ষেত্রে দু’টি জন্মদিন থাকা সাধারণ ব্যাপার। এর কারণ হল ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত খেমার রুজের শাসনামলে অনেকেরই তাঁদের সরকারি জন্ম শংসাপত্র হারিয়ে ফেলেন। এছাড়াও, অনেকেই সামরিক বাহিনীতে ভর্তি হওয়া এড়াতে ভুল জন্ম তারিখ বলেছিলেন।

    আরও পড়ুন- এই পাথরের মাঝে হাত নাড়ছে এক শিশু! আপনি জিনিয়াস না হলে খুঁজে পাওয়া কার্যত অসম্ভব!

    হুন সেন এর আগে একটি হাসপাতালের উদ্বোধনে বলেছিলেন, কর্মকর্তাদের অনলাইন মিটিং আয়োজনের মতো কাজগুলি কার্যকরী করার জন্য হোয়াটসঅ্যাপ, ভাইবার, লাইন, টেলিগ্রাম, ওয়েচ্যাট এবং জুমের মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে জানা দরকার। তিনি তাঁর মন্ত্রিসভার সদস্যদের, যাঁদের মধ্যে কেউ কেউ তিন দশকেরও বেশি আগে সরকারি চাকরিতে ঢুকেছিলেন, অনুরোধ করেন তাঁরা যেন স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হন। হুন সেন প্রায় প্রতিদিনই তাঁর ফেসবুক পেজে মন্তব্য এবং ছবি পোস্ট করেন এবং ফেসবুক লাইভে তাঁর বক্তৃতা এবং অন্যান্য সংবাদ সম্প্রচার করার জন্য ঘন ঘন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Superstition, Zodiac Sign

    পরবর্তী খবর