এক বছর পর প্রকাশ্যে কিম জং উনের স্ত্রী, কোথায় ছিলেন এতদিন?

এক বছর পর প্রকাশ্যে কিম জং উনের স্ত্রী, কোথায় ছিলেন এতদিন?
সস্ত্রীক কিম জং উন, ছবি: রয়টার্স

উত্তর কোরিয়ার সরকারি একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে তাঁদের ছবি। কিমের বাবা কিম জং ইলের জন্মবার্ষিকী উপলক্ষে দেশজুড়ে বিশাল উৎসবের আয়োজন করা হয়েছে। সেই আয়োজনেরই একটি কনসার্টে স্বামীর সঙ্গে উপস্থিত ছিলেন রি সোল।

  • Share this:

    #উত্তর কোরিয়া: দীর্ঘ এক বছর পর প্রকাশ্যে এলেন উত্তর কোরিয়ার স্বৈরশাসক-নেতা কিম জং উনের স্ত্রী রি সোল জুকে। উত্তর কোরিয়ার সরকারি একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে তাঁদের ছবি। কিমের বাবা কিম জং ইলের জন্মবার্ষিকী উপলক্ষে দেশজুড়ে বিশাল উৎসবের আয়োজন করা হয়েছে। সেই আয়োজনেরই একটি কনসার্টে স্বামীর সঙ্গে উপস্থিত ছিলেন রি সোল।

    দীর্ঘদিন রি সোল জুকে দেখা না যাওয়ায় তাঁর স্বাস্থ্য নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছিল। অনেকে ধারণা করেছিলেন, তিনি অন্তঃসত্ত্বা। দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা পরিষেবা সংস্থা মঙ্গলবার জানিয়েছে, করোনা নিয়ে উদ্বেগের কারণে রি সোল জু জনসমক্ষে উপস্থিত হওয়া এড়িয়ে যাচ্ছিলেন এবং তাঁর বাচ্চাদের সঙ্গে সময় কাটাচ্ছিলেন।

    দেশের বেশিরভাগ গুরুত্বপূর্ণ অনুষ্ঠানেই কিমের সঙ্গে জনসম্মুখে উপস্থিত হতে দেখা যায় সোলকে। কিন্তু গত বছরের জানুয়ারিতে শেষ বারের মতো লুনার নিউ ইয়ারের উৎসবের সময় সোলকে দেখা গেলেও প্রায় এক বছরের বেশি সময় তাঁকে আর দেখা যায়নি। ফলে তাঁর স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। করোনায় আক্রান্ত হওয়া নিয়েও অনেকে জল্পনা করছিলেন।


    দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের ঝুঁকির কারণেই হয়তো সোল বাইরে চলাফেরা এবং লোকজনের সঙ্গে মেলামেশা কমিয়ে দিয়েছিলেন। কিম এবং সোলের তিন সন্তান রয়েছে। যদিও তাঁদের বিষয়ে বাইরের দুনিয়া খুব কমই জানে। এখন পর্যন্ত কিমের ব্যক্তিগত জীবন এবং তাঁর পরিবারের সদস্যদের সম্পর্কে খুব একটা তথ্য নেই বাইরের জগতে।

    Published by:Raima Chakraborty
    First published: