• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • SOME YOUTH OF BANGLADESH LEFT CONUTRY TO JOIN TALIBAN MAY USE INDIA AS A SAFE ROUTE SB

Bangladeshi Taliban: চট্টগ্রাম থেকে ত্রিপুরা হয়ে ভারতে দুই বাংলাদেশী? যোগ দিতে যাচ্ছেন তালিবানে!

তালিবানে যোগের হিড়িক?

Bangladeshi Taliban: বাংলাদেশ সূত্রে খবর, তালিবানে যোগ দিতে আফগানিস্তানের উদ্দেশে পাড়ি দিয়েছে বাংলাদেশের বেশ কয়েকজন নাগরিক।

  • Share this:

    #চট্টগ্রাম: আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান (Taliban)। সেই সূত্রেই দুশ্চিন্তায় পড়েছে ভারত, বাংলাদেশের (Bangladesh) মতো দেশগুলি। তালিবান প্রসঙ্গে ভারত এখনও স্পষ্ট করে অবস্থান না জানালেও বাংলাদেশে সরকারের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ আফগানিস্তানের যে কোন সরকারকে স্বাগত জানাবে, যদি সেটা সে দেশের জনগণের সরকার হয়। এই পরিস্থিতিতে তালিবানে যোগদানের আশঙ্কা দেখা দিয়েছে ওপার বাংলায়। বাংলাদেশ সূত্রে খবর, তালিবানে যোগ দিতে আফগানিস্তানের উদ্দেশে পাড়ি দিয়েছে বাংলাদেশের বেশ কয়েকজন নাগরিক।

    একটি সূত্রের তরফে দাবি করা হয়েছে, চট্টগ্রাম থেকে দুই বাংলাদেশি নাগরিক ত্রিপুরা হয়ে ঢুকেছেন ভারতে। তাদের পরবর্তী গন্তব্য হতে পারে কাশ্মীর। সেখান থেকেই আফগানিস্তানের উদ্দেশে যাবেন তারা। লক্ষ্য তালিবানে যোগ দেওয়া। ঢাকার পুলিশ কমিশনার শফিকুল ইসলাম জানিয়েছেন, আরও বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিক তালিবানে যোগ দিতে দেশ ছেড়েছেন।

    যদিও তিনি জানিয়েছেন, বাংলাদেশ থেকে কতজন আফগানিস্তানে গিয়েছে কিংবা সেখানে কতজন বাংলাদেশি রয়েছে তা গোয়েন্দারা দেশের স্বার্থেই গোপন রাখছেন। এসব নিয়ে দেশে যারা কাজ করে তাদের সতর্ক করা হচ্ছে। তবে আফগানিস্তান ফেরতরা যদি বাংলাদেশে ঢোকার চেষ্টা করে তাদের গ্রেপ্তার করা হবে বলেও জানিয়েছেন পুলিশকর্তা।

    তালিবানদের দখলে আসার পর আফগানিস্তানের নতুন নাম হতে চলেছে ‘ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’। দ্রুতই এই নতুন সরকার গঠনের কথা ঘোষণা করতে চলেছে জঙ্গিগোষ্ঠী। এরই মধ্যে বাংলাদেশের এক যুবকের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসতেই অস্ত্র হাতে বাংলাদেশী মুজাহিদিনের বার্তা সামনে এসেছে। ওই যুবকের বক্তব্য, "দেশে থাকলে বাবা-মার কতটুকু সেবা করতে পারতাম? এখানে যুদ্ধে আল্লাহ আমায় কবুল করে নিলে, তাঁদের অসীম মর্যাদা দান করা হবে। আর সেটাই আমার সবচেয়ে বড় খিদমত।" এক্ষেত্রে পৃথিবীর অন্যান্য জঙ্গি সংগঠন আরও সাহস পাচ্ছে মাথা তোলার, যা আন্তর্জাতিক ক্ষেত্রে সত্যিই আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

    Published by:Suman Biswas
    First published: