কৃত্রিম প্রজননের মাধ্যমে জন্মেছে মিষ্টি সিংহ শাবক 'সিম্বা'‌! ছবি দেখে আপ্লুত নেটিজেনরা...

কৃত্রিম প্রজননের মাধ্যমে গত বছর অক্টোবরে সিঙ্গাপুরের একটি চিড়িয়াখানায় জন্ম নিয়েছে সে, তাই আদর করে নাম রাখা হয়েছে 'সিম্বা'।

কৃত্রিম প্রজননের মাধ্যমে গত বছর অক্টোবরে সিঙ্গাপুরের একটি চিড়িয়াখানায় জন্ম নিয়েছে সে, তাই আদর করে নাম রাখা হয়েছে 'সিম্বা'।

  • Share this:

    #সিঙ্গাপুর: 'দ্য লায়ন কিং'-এর সেই ছোট্ট মিষ্টি সিম্বাকে মনে পড়ে? এ বার সেই নাম অনুসরণ করেই সিংহ শাবকের নাম রাখা হল 'সিম্বা'। তবে এই সিংহ শাবক কিন্তু প্রাকৃতিক নিয়মে জন্মায়নি। কৃত্রিম প্রজননের মাধ্যমে গত বছর অক্টোবরে সিঙ্গাপুরের একটি চিড়িয়াখানায় জন্ম নিয়েছে সে, তাই আদর করে নাম রাখা হয়েছে 'সিম্বা'। কর্তৃপক্ষ জানিয়েছে এটি ওই দেশের প্রথম ঘটনা যেখানে কৃত্রিম ভাবে জন্মানো কোনও প্রাণীকে চিড়িয়াখানায় রাখা হয়েছে। তবে কৃত্রিম প্রজননের মাধ্যমে সিংহ শাবক জন্মানোর ঘটনা বিশ্বে প্রথম নয়। এর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকাতে প্রথম দু'টি কৃত্রিম উপায় সিংহের ছানা জন্ম নিয়েছিল।

    গত দুই দশকে বন্য প্রাণী হিসেবে সিংহের সংখ্যা ৪০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থার তরফে জানানো হয়েছে, প্রায় ২৩ হাজার থেকে ৩৯ হাজার মতন পরিপক্ক প্রাণীই কেবল বেঁচে রয়েছে। তাঁরা বলছে, তালিকায় দুর্বল প্রাণী বলতে সবার প্রথমে সিংহের নাম উঠে আসে। সিঙ্গাপুরের ওই চিড়িয়াখানার একটি সিংহীকে, আফ্রিকার এক প্রবীণ সিংহের বীর্য দিয়ে গর্ভধারণ করানো হয়েছিল। তারপরেই গতবছর অক্টোবরে পৃথিবীর আলো দেখে 'সিম্বা'। কিন্তু সূত্রের খবর অনুযায়ী, সিম্বার বাবা মুফাসা, অ্যানিমেটেড ওই ছবি থেকে নাম নেওয়া হয়েছে, তার সাস্থ্য একদমই ভাল ছিল না এবং প্রক্রিয়া চলাকালীন তাকে বাঁচানো সম্ভব হয়নি। তাই ছোট্ট 'সিম্বা'কে দেখার সুযোগ পায়নি সে।

    চিড়িয়াখানার কর্মকর্তারা বলেছিলেন, আড়াই মাসের ছোট্ট 'সিম্বা'কে তার মা কায়লা এবং চিড়িয়াখানার রক্ষকরা যত্ন করে লালন পালন করছেন। 'সিম্বা' এখন যথেষ্ট সুস্থ ও স্বাভাবিক রয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন। একটি ছবি এসেছিল যেখানে দেখা যাচ্ছে, সিম্বা দুধ খাচ্ছে, এই ছবিটি পরে ভাইরাল হয়।

    Published by:Somosree Das
    First published: