Home /News /international /
Russia Sarmat Missile Launch: পৃথিবীর যে কোনও কিছুতে আঘাত করতে পারি: নয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দাবি পুতিনের

Russia Sarmat Missile Launch: পৃথিবীর যে কোনও কিছুতে আঘাত করতে পারি: নয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দাবি পুতিনের

Sarmat intercontinental ballistic Missile: পুতিন জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

  • Share this:

    #মস্কো: বিশ্বের সমস্ত ‘শত্রু’দের চ্যালেঞ্জ জানাতে তৈরি রাশিয়া! সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের পরে এমনই হুঙ্কার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। বুধবার পুতিন জানিয়েছেন, পারমাণবিক চার্জ বহনে সক্ষম এই অস্ত্র ক্রেমলিনের শত্রুদের ‘দু’বার ভাবতে’ বাধ্য করবে। পুতিনের মতে এই Sarmat intercontinental ballistic missile ক্ষেপণাস্ত্র ‘অজেয়’। বিশ্লেষকদের মতে সারমাট আসলে স্যটান ২। কিনঝাল এবং অ্যাভানগার্ড হাইপারসনিক মিসাইলের মতোই রাশিয়ার পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল সারমাট ৷

    আরও পড়ুন- ঘৃণার বুলডোজার বন্ধ করুন: জাহাঙ্গিরপুরীতে বিজেপির অভিযান নিয়ে আক্রমণ রাহুলের

    গত মাসে, রাশিয়া জানিয়েছিল যে তারা ইউক্রেনের একটি লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য প্রথমবার যুদ্ধে কিনজাল ব্যবহার করেছে। ইউক্রেনে রাশিয়ান সৈন্যরা গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে।

    “সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য আমি সকলকে অভিনন্দন জানাই,” বুধবার টেলিভিশনে এক বক্তব্যে সেনাবাহিনীর উদ্দেশ্যে বলেন পুতিন।

    “এই অনন্য ক্ষেপণাস্ত্রটি আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধের সম্ভাবনাকে আরও শক্তিশালী করবে, বাইরের নানান হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তাকে নিশ্চিত করবে এবং যারা আক্রমণাত্মক বক্তব্যের উত্তাপে আমাদের দেশকে ভয় পাওয়ানোর চেষ্টা করে, তাদেরও কিছু বলা কওয়ার আগে দু’বার ভাবতে বাধ্য করবে।”

    আরও পড়ুন- কেন পটল তোলা মানেই মারা যাওয়া? মৃত্যুর সঙ্গে কী সম্পর্ক এই নিরীহ সবজির?

    রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর রাশিয়ার প্লেসেটস্ক কসমোড্রোমে পরীক্ষাটি ‘সফল’ হয়েছে। মন্ত্রকের মতে, ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার দূরপ্রাচ্যের কামচাটকা উপদ্বীপের কুরা টেস্ট রেঞ্জে প্রশিক্ষণ ওয়ারহেড পৌঁছে দিয়েছে।

    মন্ত্রক জানিয়েছে, “সারমাট হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র যার দীর্ঘতম রেঞ্জের লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারার ক্ষমতা রয়েছে, এটি আমাদের দেশের কৌশলগত পারমাণবিক শক্তির যুদ্ধ শক্তিকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।”

    সারমাট সুপারহেভি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থাকে সহজেই যাতে এড়াতে পারে সেইভাবেই তৈরি করা হয়েছে। যাতে শত্রুর নজরদারি ব্যবস্থা কোনওভাবেই এই ক্ষেপণাস্ত্রের গতিবিধি বুঝতে না পারে।

    পুতিন জানিয়েছেন, ২০০ টনেরও বেশি ওজনের এবং একাধিক ওয়ারহেড পরিবহনে সক্ষম ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Russia Ukraine War, Vladimir Putin

    পরবর্তী খবর