Home /News /international /
Rishu Sunak: বরিসের পরে তিনিই প্রধানমন্ত্রী? কনজারভেটিভদের দলনেতা নির্বাচনে সর্বোচ্চ ভোট পেলেন ঋষি সুনক

Rishu Sunak: বরিসের পরে তিনিই প্রধানমন্ত্রী? কনজারভেটিভদের দলনেতা নির্বাচনে সর্বোচ্চ ভোট পেলেন ঋষি সুনক

Rishi Sunak has been UK’s Chancellor of the Exchequer since February 2020. (Reuters/File

Rishi Sunak has been UK’s Chancellor of the Exchequer since February 2020. (Reuters/File

Rishu Sunak: ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে।

  • Share this:

    #নয়াদিল্লি: তিনিই কি তাহলে ব্রিটিশ যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন! সে দেশের রাজনৈতিক ঘটনাক্রম সেদিকেই ইঙ্গিত করছে। প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পর থেকেই শোনা গিয়েছিল, ঋষিই হয়ত বসবেন সে দেশের প্রধানমন্ত্রী পদে। তা নিয়ে জল্পনার মধ্যেই শুরু হয়ে রক্ষণশীল দল বা কনজারভেটিভ পার্টির দলনেতা নির্বাচন। বুধবার খবর মিলেছে, সেই দলনেতা নির্বাচনের প্রথম ধাপে সর্বোচ্চ ভোট পেয়ে জয়ী হয়েছেন ঋষি। তাঁর জয় এসেছে দলনেতা নির্বাচনে ও প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবেও। এই নির্বাচন প্রক্রিয়া থেকে বাদ পড়ে গিয়েছেন দুই প্রার্থী। এ বার পরবর্তী ধাপের অপেক্ষা।

    আরও পড়ুন: নতুন পরিকল্পনা তৃণমূলের, গ্রামে-গ্রামে যাচ্ছেন নেতারা! লক্ষ্য কিন্তু স্পষ্ট

    ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে। মহামারী চলাকালীন ব্যবসা এবং কর্মচারীদের সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন পাউন্ড মূল্যের একটি বিশাল প্যাকেজ তৈরির পরে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি।

    আরও পড়ুন: বাম আমলে বিধানসভা ভাঙচুরে কী ব্যবস্থা? হঠাৎ হাই কোর্টে উঠে গেল 'সেই' প্রসঙ্গ!

    বন্ধুমহলে অবশ্য ‘ডিশি’ নামেই পরিচিত ঋষি। স্ত্রীর নন-ডোমেস্টিক ট্যাক্স, নিজের ইউএস গ্রিন কার্ড এবং ব্রিটেনের জীবনযাত্রার খরচের সঙ্কটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে মাঝেমাঝেই সমালোচনার মুখে পড়েছেন ঋষি। কোভিড লকডাউন অমান্য করার জন্য এবং ডাউনিং স্ট্রিট সমাবেশে অংশ নেওয়ার জন্যও জরিমানা করা হয় ঋষির। ঋষি সুনকের দাদু ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা ছিলেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ঋষি। তাঁদের দুই কন্যাও রয়েছে। ক্যালিফোর্নিয়াতে পড়াশোনা করা কালীন তাঁদের আলাপ হয়। সেই ঋষি যদি প্রধানমন্ত্রী হন, তা হলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rishu Sunak

    পরবর্তী খবর