বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

জনতার ভয় ও ভ্রান্তি দূর করতে টিভি লাইভে করোনার ভ্যাকসিন নেবেন বারাক ওবামা

জনতার ভয় ও ভ্রান্তি দূর করতে টিভি লাইভে করোনার ভ্যাকসিন নেবেন বারাক ওবামা

সম্প্রতি এ কথা জানালেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা

  • Share this:

#ওয়াশিংটন: করোনার ভ্যাকসিন উপলব্ধ হলেই তা নেবেন এবং তার ভিডিও মানুষের মধ্যে ছড়িয়ে দেবেন যাতে ভ্যাকসিন সম্পর্কে তাঁদের ভয় ও ভ্রান্তি কেটে যায়। সম্প্রতি এ কথা জানালেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জো ম্যাডিসন পরিচালিত সিরিয়াস এক্সএম (SiriusXM)-এর একটি সাক্ষাৎকারে তিনি জানান, ন্যাশনাল ইনস্টিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস ( National Institute of Allergy and Infectious Diseases)-এর ডিরেক্টর ও সে দেশের সব চেয়ে বিখ্যাত সংক্রামক ব্যাধিবিশেষজ্ঞ অ্যান্টনি ফউসি জানিয়েছেন যে ভ্যাকসিন (Covid 19 Vaccine) সুরক্ষিত। ওবামার দাবি- তাঁকে তিনি বিশ্বাস করেন। অ্যান্টনি ফউসির মতো মানুষকে তিনি খুব ভালো করে চেনেন, তাঁর সঙ্গে কাজও করেছেন, তাঁকে তিনি সম্পূর্ণ বিশ্বাস করেন। তাই যখনই অ্যান্টনি ফউসি জানাবেন যে, ভ্যাকসিনটি সুরক্ষিত এবং এর টীকাকরণ করা যায়, তখনই তিনি করোনার (Coronavirus) থেকে সুরক্ষিত থাকার জন্য এর টীকা অবশ্যই নেবেন!

তবে বক্তব্যে একটা বিষয় স্পষ্ট করে দিতে ভোলেননি প্রাক্তন প্রেসিডেন্ট। ঝুঁকিপূর্ণ মানুষদের আগে টীকা দেওয়া হবে। এর পর যখন সাধারণের জন্য এই ভ্যাকসিনের টীকাকরণ শুরু হবে, তখন তিনি এটা নেবেন। সাক্ষাৎকারে তিনি আরও জানান, ভ্যাকসিন নিয়ে অনেকের মধ্যেই দ্বিধা কাজ করছে। ভ্যাকসিন এলে তা নিতে ভয় পেতে পারেন অনেকেই। না-ও নিতে পারে অনেকে। তাতে ভাইরাস কবলিত বেশ কিছু এলাকা আরও ক্ষতিগ্রস্ত হতে পারে। সে কথা মাথায় রেখেই তাঁর এই পদক্ষেপ!

মানুষের মধ্যে নতুন ভ্যাাকসিন ও তার টীকাকরণ নিয়ে যে সংশয় দেখা দিয়েছে, সে নিয়েও কথা বলেন ওবামা। তিনি বলেন, টীকাকরণ করাতে দ্বিধা হওয়া বা ভয় পাওয়ার ইতিহাস অনেক পুরনো। যেমন টাসকিজি এক্সপেরিমেন্ট (Tuskegee experiments)-এর সময় আফ্রিকান-আমেরিকান কমিউনিটিতে ভ্যাকসিন নেওয়া নিয়ে দ্বিধা কাজ করছিল। কিন্তু ভ্যাকসিনের গুরুত্ব সকলকেই বুঝতে হবে। ভ্যাকসিনের জন্যই আজ পোলিওতে (Polio) শিশুমৃত্যু হয় না। স্মলপক্স (Smallpox) বা মিজলস (Measles) থেকে সমাজকে মুক্ত করা গিয়েছে ভ্যাকসিনের মাধ্যমেই, উল্লেখ করেছেন ওবামা।

তিনি যে শুধু কোভিড ১৯ (COVID 19) ভ্যাকসিনের টীকা নেবেন তা নয়, ওবামা জানিয়েছেন যে, মানুষের মন থেকে সংশয় দূর করতে তাঁর শরীরে ভ্যাকসিন প্রয়োগের সময়ে একটি ভিডিও করা হবে। তিনি এ বিষয়ে জানান, সেই ভিডিও লাইভ টেলিভিশনে দেখানো হতে পারে বা এটি নিয়ে একটি সিনেমা তৈরি করাও যেতে পারে, যাতে এটা দেখে ভ্যাকসিনের উপরে মানুষের আস্থা জন্মায়। ওবামা এর মাধ্যমে মানুষকে বোঝানোর চেষ্টা করবেন যে তিনি বিজ্ঞানে বিশ্বাস করেন। সমীক্ষা বলছে, করোনাভাইরাসের সব চেয়ে বেশি প্রভাব রয়েছে সংখ্যালঘু এলাকাগুলিতে। কারণ খাওয়া-দাওয়া, শারীরিক পরিস্থিতি এবং আগে থেকেই হওয়া রোগের জন্য তাঁদের মধ্যে এর প্রভাব অনেক বেশি। পাশাপাশি সব চেয়ে মৃত্যুও এখান থেকেই হচ্ছে।

ওবামা সাক্ষাৎকারে জানান, করোনা নিয়ে ভ্যাকসিনের পাশাপাশি আরও আশার জায়গা তৈরি হচ্ছে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও কমলা হ্যারিস (Kamala Harris) প্রশাসনিক ক্ষমতায় আসায়। তিনি বলেন, ২০ জানুয়ারির মধ্যে প্রশাসনিক ক্ষমতায় জো বাইডেন ও কমলা হ্যারিস আসছেন। তাঁরা নিশ্চয়ই ভালো ভালো বিজ্ঞানীদের ও বিশেষজ্ঞদের করোনা পরিস্থিতি সামলাতে নিয়োগ করবেন!

Published by: Ananya Chakraborty
First published: December 4, 2020, 3:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर