নিলামে উঠল ওবামার স্নিকার্স, দাম সোয়া ১৮ লক্ষ টাকা

নিলামে উঠল ওবামার স্নিকার্স, দাম সোয়া ১৮ লক্ষ টাকা
দাম রাখা হয়েছে ২৫ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় সোয়া ১৮ লক্ষ টাকা

দাম রাখা হয়েছে ২৫ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় সোয়া ১৮ লক্ষ টাকা

  • Share this:

    #ওয়াশিংটন: প্রায় এক যুগ বিশেষ যত্ন নিয়ে আগলে রাখা হয়েছিল। শেষ পর্যন্ত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য তৈরি বিশেষ স্নিকার্স নিলামে উঠছে। আগামিকাল শুক্রবার বিখ্যাত জুতো প্রস্তুতকারী সংস্থা নাইকির তৈরি ওই বিশেষ স্নিকার্স নিলামে উঠছে। দাম রাখা হয়েছে ২৫ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় সোয়া ১৮ লক্ষ টাকা। বিখ্যাত ব্যক্তিদের ব্যবহৃত সামগ্রী সংগ্রহে যাদের আগ্রহ রয়েছে, তারা নিলামে গিয়ে ওবামার পছন্দের স্নিকার্স সংগ্রহ করতে পারেন।

    প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রাজনীতির পাশাপাশি বাস্কেট বলের বিশেষ ভক্ত ছিলেন। ওয়াইর এর বাস্কেট বল টিমের নিয়মিত খেলোয়াড় ছিলেন তিনি।  এছাড়াও তিনি ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন । ২০০৯ সালে মার্কিন প্রেসিডেন্টের জন্য একটি বাস্কেট বল শু ডিজাইন করে নাইকি। জন্ম হয় নাইকি হাইপারডাঙ্কের। পরের দিকে বেজিং সামার অলিম্পিক গেমসে এই ধরনের জুতা পরতে দেখা যায় আমেরিকার খেলোয়াড়দের।

    প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে মার্কিন এই বিখ্যাত জুতার ব্র্যান্ড নাইকির সম্পর্কও কিন্তু বেশ পুরনো। প্রেসিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি রাজনৈতিক প্রচারে নাইকির সঙ্গে যুক্ত হন। সেই সূত্র ধরে ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে ৫০ লাখ ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ড। মার্কিন সংবাদমাধ্যম ‘ফোবর্স’ জানিয়েছে, আন্তর্জাতিক নিলাম সংস্থা সদবি নিলামে তুলছে ওবামার ১২ দশমিক ৫ সাইজের বাস্কেটবল জুতো। যথেষ্ট আকর্ষণীয় দেখতে ওবামার পছন্দের স্নিকার্স। উপরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমার্ক নজর কাড়ে। জুতাটির ফ্লাইওয়্যার টেকনোলোজিও দুর্দান্ত। এর পাশাপাশি সুতা দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল স্বাক্ষরও ডিজাইন করা হয়েছে।


    Published by:Simli Dasgupta
    First published: