corona virus btn
corona virus btn
Loading

গত ২৫ দিনে নতুন কোনও আক্রান্ত নেই, ইউরোপের প্রথম করোনামুক্ত দেশ হল মন্টেনেগ্রো

গত ২৫ দিনে নতুন কোনও আক্রান্ত নেই, ইউরোপের প্রথম করোনামুক্ত দেশ হল মন্টেনেগ্রো

অসম্ভভকে সম্ভব করে দেখাল ইউরোপেরই এক দেশ । নিজেদের সম্পূর্ণ করোনামুক্ত ঘোষণা করল তাঁরা ।

  • Share this:

#পডগোরিকা: সারা পৃথিবী ধুঁকছে করোনার সংক্রমণে। এমনকী পাশ্চাত্যের অত্যাধুনিক দেশগুলিও এর ব্যতিক্রম নয় । ইউরোপে জাঁকিয়ে বসেছে করোনা । ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা প্রায় ৬০ লক্ষ । আর মৃতের সংখ্যা চার লক্ষ ছুঁইছুঁই ।

কিন্তু তার মধ্যেও অসম্ভভকে সম্ভব করে দেখাল ইউরোপেরই এক দেশ । নিজেদের সম্পূর্ণ করোনামুক্ত ঘোষণা করল তারা। ইউরোপের প্রথম করোনামুক্ত দেশ হিসাবে ঘোষিত হল মন্টেনেগ্রো । গত ২৫ দিনে ওই দেশের একজনের শরীরেও করোনার সংক্রণ দেখা যায়নি ।

৭৫ দিন আগে মন্টেনেগ্রোয় প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল । সেখানে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩২৪ জন । মৃত্যু হয়েছে ৯ জনের । করোনার হানা হতেই নিজেদের দেশকে সুরক্ষিত করতে সমস্ত দেশীয় ও আন্তর্দেশীয় সীমান্ত বন্ধ করে দিয়েছিল মন্টেনেগ্রো । পর্যটন নির্ভর এই সমুদ্রের দেশে এমনকি পর্যটকদের প্রবেশেও ছিল কঠোর নিষেধাজ্ঞা ।

৩০ মার্চ থেকে শুরু হয় কড়াকড়ি। জোর দেওয়া হয় সেল্ফ আইসোলেশনের উপর । পরিচ্ছন্নতা না মানলেই মোটা অঙ্কের জরিমানা নেওয়া হত শাস্তি হিসেবে । শেষ পর্যন্ত সফলতা আসে । মন্টেনেগ্রোর প্রধানমন্ত্রী মার্কোভিচ সাম্প্রতিক একটি সাংবাদিক সম্মেলনে জানান, দেশ সম্পূর্ণ করোনা মুক্ত ।

Published by: Simli Raha
First published: May 30, 2020, 8:17 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर