বড় সাইবার হামলার মুখে পড়ার আশঙ্কা করছে মাইক্রোসফট

রুশ হ্যাকারদের খপ্পরে মাইক্রোসফট

সোলারওয়াইন্ডস সফটওয়্যারের মাধ্যমে হ্যাকাররা এ হামলা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই বিশ্বব্যাপী নিজেদের সব গ্রাহক, সরকারি সংস্থা, থিংক ট্যাঙ্ক, পরামর্শদাতা ও এনজিওগুলোকে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি

  • Share this:

    #ক্যালিফোর্নিয়া: চিনের পর এবার রাশিয়ান হ্যাকারদের কবলে পড়ার আশঙ্কা করছে, যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। সোলারওয়াইন্ডস সফটওয়্যারের মাধ্যমে হ্যাকাররা এ হামলা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই বিশ্বব্যাপী নিজেদের সব গ্রাহক, সরকারি সংস্থা, থিংক ট্যাঙ্ক, পরামর্শদাতা ও এনজিওগুলোকে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

    এর আগে মাইক্রোসফটে সর্বশেষ সাইবার হামলা চালিয়েছিল নোবেলিয়াম নামক একটি হ্যাকার গোষ্ঠী। তাদের লক্ষ্য ছিল প্রায় ১৫০ টি সংস্থার ৩ হাজার ইমেইল অ্যাকাউন্ট। এই ১৫০ টি সংস্থার মধ্যে সবথেকে বেশি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থাগুলো। তখন ক্ষতিগ্রস্থ হয়েছিল আরও ২৪ টি দেশের বিভিন্ন সংস্থা।

    মাইক্রোসফটের গ্রাহক সুরক্ষা ও ট্রাস্টের করপোরেট ভাইস প্রেসিডেন্ট টম বার্ট বলেন, অন্যদেশের সাথে সম্পর্কিত সরকারি সংস্থাগুলোর দিকে মূল লক্ষ্য ছিল হ্যাকারদের। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি-র বেশ কয়েকটি একাউন্ট ব্যবহার করতে সক্ষম হয়েছে হামলাকারীরা। যে একাউন্টগুলো দিয়ে সবচেয়ে বেশি বিদেশে যোগাযোগ করা হত।

    মাইক্রোসফট ছাড়াও সাইবার হামলার শিকার হয়েছিল বিগবাসকেট। গত মাসে বিগবাসকেটের ২০ মিলিয়ন গ্রাহকের তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। এই ফাঁস হওয়া তথ্যগুলোর মধ্যে ছিল গ্রাহকদের ঠিকানা, ফোন নম্বর, পাসওয়ার্ড ও বয়স। এধরনের হামলারোধে সম্প্রতি জাতীয় সাইবার নিরাপত্তা উন্নয়নে নতুন নীতিমালা বাস্তবায়ন করেছে জো বাইডেন প্রশাসন।

    Published by:Rohan Chowdhury
    First published: