Joe Bidens Dog: ১৩ বছরের সঙ্গী-বিদায়, 'সন্তান'হারা হয়ে শোকাতুর প্রেসিডেন্ট বাইডেন

শোকাচ্ছন্ন বাইডেন

Joe Bidens Dog: প্রেসিডেন্ট বাইডেনের পোষ্য কুকুর চ্যাম্প ছিল জার্মান শেফার্ড প্রজাতির। ২০০৮ সাল থেকে জো বাইডেন ও তাঁর পরিবারের সঙ্গে ছিল সে।

  • Share this:

    #আমেরিকা: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দুটি পোষ্য কুকুর ছিল। শনিবার সেই দুটির মধ্যে একটি কুকুরের মৃত্যু হয়েছে। তার নাম চ্যাম্প। শনিবার জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন টুইটে ১৩ বছরের পুরোনো এই সঙ্গীর বিদায়ের কথা জানান। প্রেস বিজ্ঞপ্তিতে তাঁরা বলেন, ‘আমরা আমাদের মিষ্টি, ভালো ছেলেটিকে ভালোবাসি। সব সময় তার কথা মনে পড়বে।’

    প্রেসিডেন্ট বাইডেনের পোষ্য কুকুর চ্যাম্প ছিল জার্মান শেফার্ড প্রজাতির। ২০০৮ সাল থেকে জো বাইডেন ও তাঁর পরিবারের সঙ্গে ছিল সে। সেই সময় বাইডেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। মার্কিন প্রেসিডেন্টের আরও একটি কুকুর আছে। সেটিই জার্মান শেফার্ড। তার নাম মেজর। এই মেজরই প্রথম কুকুর, যাকে আশ্রয়কেন্দ্র থেকে এনে হোয়াইট হাউসে রাখা হয়েছে।

    টুইটারে জো বাইডেন ও জিল বাইডেন তাঁদের সন্তানসম চ্যাম্পের সঙ্গে কাটানো বিভিন্ন মুহূর্তের স্মৃতিচারণা করেছেন। বাইডেন লিখেছেন, চ্যাম্প ছিল তাঁদের প্রিয় সঙ্গী। শেষ কয়েক মাসে সে দুর্বল ও অসুস্থ ছিল। তারপরও ঘরে ঢুকলেই চ্যাম্প দ্রুত উঠে দাঁড়াত। আনন্দে লেজ নাড়ত। নাক, কান ঘষে আদরও করত।

    স্মৃতিচারণে বাইডেন দম্পতি বলেছেন, চ্যাম্প যখন ছোট ছিল, তখন থেকেই সে গলফ খেলতে পছন্দ করত। ডেলাওয়্যার অঙ্গরাজ্যে থাকার সময় নাতি-নাতনিদের সঙ্গে দৌড়াতেও পছন্দ করত চ্যাম্প। প্রসঙ্গত, বারাক ওবামার পর বাইডেনেই আবার পোষ্য নিয়ে হোয়াইট হাউসে থাকতে এসেছেন। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদকালে হোয়াইট হাউসে কোন কুকুর ছিল না। ১৮৬০ সালে অ্যান্ড্রু জনসনের পর তিনিই ছিলেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যার কোন পোষ্য কুকুর বা বিড়াল ছিল না।
    Published by:Suman Biswas
    First published: